বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: কীভাবে মর্গ্যানকে বোকা বানিয়ে আউট করলেন শামি? রহস্য ফাঁস করলেন PBKS তারকা
মর্গ্যানের উইকেটের জন্য শামির আপিল। ছবি- পিটিআই। (PTI)
মর্গ্যানের উইকেটের জন্য শামির আপিল। ছবি- পিটিআই। (PTI)

IPL 2021: কীভাবে মর্গ্যানকে বোকা বানিয়ে আউট করলেন শামি? রহস্য ফাঁস করলেন PBKS তারকা

  • ম্যাচের ১৬ নম্বর ওভারে মর্গ্যানকে সাজঘরে ফেরান মহম্মদ শামি।

এ মরশুমের আইপিএলে ১১ ইনিংসে মোট ১০৯ রান করা কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ইয়ন মর্গ্যানের ব্যাট হাতে সময়টা যে একেবারেই ভাল কাটছে না, তা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। উপরন্তু, গোটা আইপিএলে মর্গ্যানের শর্ট বলের বিরুদ্ধে দুর্বলতাকে টার্গেট করেছে প্রতিপক্ষ বোলাররা। তবে পঞ্জাবের বিরুদ্ধে মহম্মদ শামির ফুল লেংথের বলে আউট হয়ে সাজঘরে ফিরতে হয় নাইট অধিনায়ককে। 

মর্গ্যানের ব্যাটিং স্টান্স দেখে স্পষ্টতই বোঝা যাচ্ছিল তিনি শর্ট বলের জন্য ব্যাকফুটে অপেক্ষা করে রয়েছেন। উপরন্তু, অফ সাইডে অধিক ফিল্ডার থাকায় তিনি লেগ সাইডে মারতে সচেষ্ট হন। তবে শামি বাউন্সার নয়, বরং মর্গ্যানকে চমকে প্রায় ইয়ার্কার লেংথের একটা বলে তাঁকে ম্যাচের ১৬তম ওভারে এলবিডব্লু করেন। মর্গ্যানের উইকেট প্রসঙ্গ তুলেই শামি দাবি করেন টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটস্যানকে যদি বোকা বানানো যায়, তাহলে তা আদপেও বোলারের ক্ষেত্রে বিশাল সুবিধাজনক হতে পারে।

নাইট অধিনায়কের উইকেটের ক্ষেত্রে নিজের পরিকল্পনার বিষয়ে ম্যাচের পরে IPLT20.COM-এ পোস্ট করা এক ভিডিয়োয় শামি সতীর্থ মায়াঙ্ক আগরওয়ালকে জানান, ‘টি-টোয়েন্টিতে বুকে অনেকটা সাহস এবং চতুর বুদ্ধি নিয়ে বল করে ব্যাটসম্যানকে বোকা বানানোটা জরুরি। আমার মতে এই পরিকল্পনাটা খুবই কার্যকরী। এক্ষেত্রে কি হয়, ব্যাটসম্যান মনে করে যে ওখানে ফাঁকা রয়েছে, তো ওখানে আমি নিজের শট খেলতে পারি। বোলারদের মাঝে মধ্যেই ব্যাটারদের এমনভাবে ফাঁদে ফেলা উচিত।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে শামির জায়গা নিয়ে প্রশ্ন উঠলেও ১২ ম্যাচে আইপিএলে ১৫ উইকেট (পঞ্চম সর্বাধিক) নিয়ে শামি নিজেকে প্রমাণ করেছেন। ভারতীয় সমর্থকদের নিঃসন্দেহে এতে আশা বাড়বে বই কমবে না।

বন্ধ করুন