বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: পঞ্জাব ম্যাচের পর নির্বাসিত হতে পারেন মহেন্দ্র সিং ধোনি, কিন্তু কেন?
চেন্নাই সুপার কিংস প্র্যাকটিসে মহেন্দ্র সিং ধোনি। ছবি- চেন্নাই সুপার কিংস।
চেন্নাই সুপার কিংস প্র্যাকটিসে মহেন্দ্র সিং ধোনি। ছবি- চেন্নাই সুপার কিংস।

IPL 2021: পঞ্জাব ম্যাচের পর নির্বাসিত হতে পারেন মহেন্দ্র সিং ধোনি, কিন্তু কেন?

  • দিল্লির বিরুদ্ধে ২০ ওভার শেষ করতে নির্ধারিত সময়সীমার থেকে প্রায় কুড়ি মিনিট অধিক খরচ করেছেন চেন্নাইয়ের হলুদ ব্রিগেড। এর ফলে বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী ১২ লাখ টাকা জরিমানা দিতে হয়েছে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে।

মরশুমের প্রথম ম্যাচেই হারের মুখ দেখতে হয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসকে। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে সাধারণ বোলিং ডুবিয়েছে দলকে। দ্বিতীয় ম্যাচে পঞ্জাব কিংসের বিরুদ্ধে তাই মরশুমের দ্বিতীয় ম্যাচ জয়ের তাগিদটা একটু বেশিই থাকার কথা ধোনি, সুরেশ রায়নাদের। 

তবে পঞ্জাবের বিরুদ্ধে মাঠে নামার আগে চিন্তার মুখে সিএসকে। প্রথম ম্যাচে মোটা অঙ্কের জরিমানা দিতে হয়েছে ধোনিকে। পঞ্জাব কিংসের বিরুদ্ধে আরও কঠিন হতে পারে শাস্তি। নির্বাসিত হতে পারেন ভারতের প্রাক্তন অধিনায়ক। কিন্তু কেন? মন্থর ওভার রেটের বিরুদ্ধে এ মরশুমে কঠোর পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। বেঁধে দেওয়া হয়েছে নির্ধারিত ২০ ওভার শেষ করার সময়সীমা। 

প্রত্যেক দলকে বল হাতে ২০ ওভার শেষ করার জন্য দেওয়া হয়েছে ৯০ মিনিট। দুটি স্ট্রাটেজিক টাইম আউটের মোট পাঁচ মিনিট ও এই দেড় ঘন্টার অর্ন্তগত। তবে দিল্লির বিরুদ্ধে ২০ ওভার শেষ করতে নির্ধারিত সময়সীমার থেকে প্রায় কুড়ি মিনিট অধিক খরচ করেছেন চেন্নাইয়ের হলুদ ব্রিগেড। এর ফলে বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী ১২ লাখ টাকা জরিমানা দিতে হয়েছে অধিনায়ক ধোনিকে। বিসিআইয়ের নতুন নিয়মে পরবর্তী দু'ম্যাচের মধ্যে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটালে ম্যাচ রেফারির সিদ্ধান্তের ওপর ভর করে দুই থেকে চার ম্যাচ অবধি নির্বাসিত হতে পারেন অধিনায়ক।

তাই পঞ্জাবের বিরুদ্ধে নির্বাসনের খাড়া ঝুলছে মাহির কপালে, তাঁর ভাগ্য অনেকটাই নির্ভর করছে তাঁর বোলারদের ওপর। তবে ইনিংসের মাঝে ডিআরএস নিলে, কোন ক্রিকেটার আহতে হলে, উইকেট পড়লে বা ব্যাটিং টিম সময় নষ্ট করলে, সেগুলিকে মাথায় রেখেই এই জরিমানা নির্ধারণ করা হয়। এই কারণেই ৯০ মিনিটের মধ্যে বোলিং শেষ না করলেও জরিমানার মুখে পড়তে হয়নি বিরাট কোহলি বা ঋষভ পন্তদের।

বন্ধ করুন