বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: IPL-এ থাকছে না ‘সফট সিগন্যাল’, শর্টরানের সিদ্ধান্ত পালটাতে পারবেন তৃতীয় আম্পায়ার
আইপিএলে থাকছেন না সফট সিগন্যাল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আইপিএলে থাকছেন না সফট সিগন্যাল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

IPL 2021: IPL-এ থাকছে না ‘সফট সিগন্যাল’, শর্টরানের সিদ্ধান্ত পালটাতে পারবেন তৃতীয় আম্পায়ার

  • গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

শুভব্রত মুখার্জি

চলতি ভারত বনাম ইংল্যান্ড সিরিজে আম্পায়ারিং নিয়ে বারবার বিতর্ক তৈরি হয়েছে। প্রথম ক্ষেত্রে ডিআরএসের 'আম্পায়ার্স কল' নিয়ে নানা বিতর্ক হয়। সিরিজ যত এগিয়েছে, ডিআরএস বিতর্কের সঙ্গে যুক্ত হয়েছে আরও এক বিতর্ক। আইসিসির বর্তমান নিয়ম অনুযায়ী, কোনও আউট দেওয়ার ক্ষেত্রে অনফিল্ড আম্পায়ারদের সন্দেহ থাকলে তাঁরা তা তৃতীয় আম্পায়ারের কাছে সিদ্ধান্ত নিতে পাঠাতে পারেন। তবে পাঠানোর আগে তাঁরা সফট সিগন্যাল হিসেবে আউট বা নট-আউট সেট দেখিয়ে দেবেন। এরপর রিপ্লে'তে অনফিল্ড আম্পায়ারদের সফট সিগন্যালের বিরুদ্ধে পোক্ত কোনও প্রমাণ পেলে তবেই সিদ্ধান্ত বদলাবেন তৃতীয় আম্পায়ার। নাহলে এক সিদ্ধান্ত বহাল রাখা হবে।

চলতি একদিনের সিরিজ এবং টি-টোয়েন্টি সিরিজে নানা সময় আউটের ক্ষেত্রে এই সফট সিগন্যাল নিয়ে প্রবল বিতর্ক হয়েছে। আর সে কথা মাথায় রেখেই আর কয়েকদিন পর থেকে শুরু হতে চলা আইপিএলের ১৪ তম মরশুমে আম্পায়ারিংয়ের নিয়মে বদল আনল বিসিসিআই। এবারের আইপিএলে থাকছে না ‘সফট সিগন্যাল’। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, এবার কোনও আউটের সিদ্ধান্ত যদি অনফিল্ড আম্পায়াররা নিতে না পারেন, তাহলে তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হওয়ার সময় তাঁরা কোনও ‘সফট সিগন্যাল’ দিতে পারবেন না। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তৃতীয় আম্পায়ারই।

শর্ট-রানের বিষয়েও সিদ্ধান্ত নিতে পারবেন তৃতীয় আম্পায়াররা। তাঁরা যদি রিপ্লেতে দেখতে পান, মাঠের আম্পায়াররা শর্ট-রানের বিষয়ে ভুল সিদ্ধান্ত নিয়েছেন, তাহলে তাঁরা সেই সিদ্ধান্ত বদল করতে পারবেন। এই বিষয়ে তাঁরা মাঠে থাকা আম্পায়ারদের ওয়াকিটকির মাধ্যমে সচেতন করবেন এবং তারপর অনফিল্ড আম্পায়াররা চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

প্রসঙ্গত সম্প্রতি অধিনায়ক বিরাট কোহলি ‘সফট সিগন্যাল’ নিয়ে অসন্তোষ প্রকাশ করে সরব করেছেন। ভারত-ইংল্যান্ড সিরিজে ‘সফট সিগন্যাল’ নিয়ে বিতর্ক তৈরি হয়। এরপরেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে আইপিএলে সফট সিগন্যাল না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন