বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: নিন্দুকদের আইপিএল উপভোগ করার পরামর্শ দিলেন রাহুল দ্রাবিড়
রাহুল দ্রাবিড়।
রাহুল দ্রাবিড়।

IPL 2021: নিন্দুকদের আইপিএল উপভোগ করার পরামর্শ দিলেন রাহুল দ্রাবিড়

  • ক্রিকেটের টি-টোয়েন্টি ফর্ম্যাটটা এখনও পর্যন্ত অনেকেই মেনে নিতে পারেন না। বিশেষত আইপিএল নিয়ে তীব্র আপত্তি করতেও দেখা যায় পুরনোপন্থী ক্রিকেট ভক্তদের। তাঁদেরকেই টি-টোয়েন্টির গুরুত্ব বুঝিয়ে সেটা উপভোগ করার কথা বলেছেন মিস্টার ডিপেন্ডেবল।

আইপিএলের সঙ্গে টেস্ট ক্রিকেটের তুলনা টানতে বারণ করলেন রাহুল দ্রাবিড়। বরং এই ফর্ম্যাটের ক্রিকেটকে একেবারে আলাদা ধরে নিয়ে সেটা উপভোগ করার উপদেশই দিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

দ্রাবিড় একটা বিষয় পরিষ্কার করে বলে দিয়েছেন, ‘টেস্ট ক্রিকেটের সঙ্গে আইপিএলের তুলনা টানবেন না। ট্র্যাডিশনাল ক্রিকেট থেকে যেটা আশা করেন, এখানে সেগুলি খুঁজতে যাবেন না। সেই আশাও রাখবেন না।’ এর সঙ্গেই দ্রাবিড় যোগ করেছেন, ‘এটা কিন্তু সম্পূর্ণ ভাবে ক্রিকেটের একটা আলাদা ভাগ। এর জন্য অবশ্যই ২২ জন প্লেয়ার, ২২ গজ, ব্যাট এবং বলের দরকার পড়ে। এই বিষয়গুলি একই। তবে টি-টোয়েন্টিতে কিছু ইউনিক বিষয়ও থাকে।’

ক্রিকেটের টি-টোয়েন্টি ফর্ম্যাটটা এখনও অনেকেই বিশেষ মেনে নিতে পারেন না। বিশেষত আইপিএল নিয়ে তীব্র আপত্তি করতেও দেখা যায় পুরনোপন্থী ক্রিকেট ভক্তদের। তাঁদেরকেই টি-টোয়েন্টির গুরুত্ব বুঝিয়ে সেটা উপভোগ করার কথা বলেছেন মিস্টার ডিপেন্ডেবল। দ্রাবিড়ও কিন্তু টি-টোয়েন্টির তুলনায় টেস্ট ক্রিকেটে বেশি স্বচ্ছন্দবোধ করতেন। তবু নতুন এই ফর্ম্যাটকে স্বাগত জানাতে একবারের জন্যও দ্বিধাবোধ করেননি।

রাহুল আরও বলেছেন, ‘ব্যাপারটি কখনও বিচ্ছিন্ন ভাবে দেখেছেন কি? এই ফর্ম্যাটের নিজস্ব একটি পরিসংখ্যান এবং নাম্বার রয়েছে।’ উদাহরণস্বরূপ বলা যায়, ম্যাজিক ফিগার হল ১৮০, স্ট্রাইকরেট ১৫০-র বেশি, আর বলের পরিসংখ্যান যেমন আইপিএলে রশিদ খানের ১ ওভারে ৬.২৪ রান দেওয়াটাই গোল্ড স্ট্যান্ডার্ড বলে ধার্য করা হয়েছে। পাশাপাশি এই টি-টোয়েন্টি ফর্ম্যাটের মজার নেওয়ার প্রসঙ্গে রাহুল বলেছেন, ‘এ সবের বাইরেও এই ম্যাচগুলির কয়েকটি তো বেশ কঠিন হয়। খুব চাপ থাকে। সেই সময়ে প্রতিটা বল গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তখন দর্শকদের অভিব্যক্তি বদলে যায়। কেউ কেউ তো উঠেও দাঁড়িয়ে পড়ে, সেগুলি দেখুন।’ মোদ্দা কথা, করোনার মাঝে বাড়িতে বসে প্রত্যেককে আইিপিএল উপভোগ করারই পরামর্শ দিয়েছেন দ্রাবিড়।

বন্ধ করুন