বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: পঞ্জাবের বিরুদ্ধে জিতেও শাস্তির মুখে রাজস্থানের অধিনায়ক সঞ্জু স্যামসন
শাস্তির মুখে পড়লেন সঞ্জু স্যামসন (ছবি:টুইটার)
শাস্তির মুখে পড়লেন সঞ্জু স্যামসন (ছবি:টুইটার)

IPL 2021: পঞ্জাবের বিরুদ্ধে জিতেও শাস্তির মুখে রাজস্থানের অধিনায়ক সঞ্জু স্যামসন

মঙ্গলবার রাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের উত্তেজনাপূর্ণ ম্যাচে নির্দিষ্ট সময়ের মধ্যে নিজেদের বোলিং ইনিংস শেষ করতে পারেননি সঞ্জু স্যামসন। তাই জয় সত্ত্বেও শেষ পর্যন্ত শাস্তি পেলেন সঞ্জু। রাজস্থানের স্লো ওভার রেটের কারণে ক্যাপ্টেন স্যামসনকে ১২ লাখ টাকার জরিমানা করা হয়েছে।

১৪তম আইপিএল-এর দ্বিতীয় পর্বের শুরুটা ভালো মন্দ মিলিয়ে কাটল রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসনের। মঙ্গলবার পঞ্জাব কিংসরে বিরুদ্ধে হারতে হারতে ম্যাচ জিতেছে রাজস্থান। সকলকে এক প্রকার চমকে দিযেছেন রাজস্থানের তরুণ পেসার কার্তিক ত্যাগী। ব্যাটে সেভাবে সফল না হলেও পঞ্জাব কিংসের বিরুদ্ধে দুর্দান্ত অধিনায়কত্ব করছেন সঞ্জু স্যামসন। তবে ম্যাচ জিতলেও শাস্তি পেলেন তিনি। পঞ্জাবকে পরাজিত করার পরে ১২ লক্ষ টাকার জরিমানা করা হয় তাঁকে। স্লো ওভার রেটের কারণে রাজস্থান রয়্যালসের এই তরুণ নেতাকে আর্থিক জরিমানা করা হয়েছে।

নিয়ম অনুযায়ী, প্রত্যেক দলকে ৯০ মিনিটের মধ্যে তাদের ২০ ওভার বল করতে হয়। এর মধ্যে দুটি স্ট্র্যাটেজিক টাইম আউটও রয়েছে। প্রতিটির সময় আড়াই মিনিট। কিন্তু এদিনের ম্যাচে সঞ্জু স্যামসন তাদের বোলিং ইনিংস নির্দিষ্ট ৯০ মিনিটের মধ্যে শেষ করতে পারেনি। ফলে তাকে শাস্তির মুখে পড়তে হয়েছে। এই ধরনের ভুল প্রথবার করল রাজস্থান রয়্যালস, তাই মাত্র ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে তাকে। তিনি যদি আবার একই ভুল করেন, তাহলে জরিমানার পরিমাণ ১২ থেকে ২৪ লক্ষ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

যদি পরের বারও দলের অধিনায়ক ৯০ মিনিটের মধ্যে ২০ ওভার শেষ করতে না পারে, তাহলে একটি ম্যাচ নিষিদ্ধও করা হতে পারে। এর সাথে, ২৪ এর পরিবর্তে, ৩০ লক্ষ টাকাও জরিমানা করা হতে পারে। স্লো ওভার রেটে ক্যাপ্টেন একা দায়ী নন, তাই পুরো দলকে জরিমানা করার বিধানও রয়েছে। দ্বিতীয় ভুলের জন্য, দলের প্রতিটি খেলোয়াড়কে ছয় লাখ টাকা বা ম্যাচ ফি -র ২৫ শতাংশ কেটে নেওয়া হতে পারে। একইভাবে, তৃতীয় ভুলের জন্য, প্রতিটি খেলোয়াড়ের ম্যাচ ফি -এর ৫০ শতাংশ বা ১২ লক্ষ টাকা কেটে নেওয়া হতে পারে।

বন্ধ করুন