বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: শাকিব কি KKR-এ পুরো খেলতে পারবেন? অনুমতিপত্র পুনর্বিবেচনার পথে বাংলাদেশ বোর্ড
শাকিব-আল-হাসান। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
শাকিব-আল-হাসান। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

IPL 2021: শাকিব কি KKR-এ পুরো খেলতে পারবেন? অনুমতিপত্র পুনর্বিবেচনার পথে বাংলাদেশ বোর্ড

  • আইপিএলের মধ্যেই শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট আছে বাংলাদেশের।

শুভব্রত মুখার্জি

আইপিএলে শাকিব-আল-হাসানের খেলা নিয়ে অনুমতিপত্রের বিষয়টি পুনর্বিবেচনা করে দেখা হতে পারে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশনসের চেয়ারম্যান আক্রম খান।

রবিবার সন্ধ্যায় বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের গুলশানের বাড়িতে এক জরুরি বৈঠক হয়। সভাশেষে বোর্ডের দুই পরিচালক আক্রম খান ও নাইমুর রহমান সাংবাদিকদের মুখোমুখি হন। আইপিএল খেলতে শাকিবের অনুমতিপত্র পুনর্বিবেচনা করা হতে পারে। দিনদুয়েকের মধ্যে সে বিষয়ে আলোচনা করা হতে পারে। সঙ্গে জানানো হয়েছে, শাকিব শ্রীলঙ্কা সফরে যেতে চাইলেও তাঁকে দলে সুযোগ দেওয়া হবে।

গত শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের উপর একরাশ ক্ষোভ উগরে দেন শাকিব। বহু দিন ধরেই শাকিবের বিরুদ্ধে অভিযোগ, তিনি নাকি বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেট খেলতে চান না। শাকিবের আসল ফোকাস আইপিএল। এই প্রসঙ্গেই এ বার বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে একহাত নিলেন শাকিব। শ্রীলঙ্কার বিরুদ্ধে দু'টি টেস্ট ম্যাচ খেলার বদলে আইপিএল খেলার ছাড়পত্র চেয়ে বোর্ডের কাছে একটি চিঠি দিয়েছিলেন শাকিব। আর তার পর থেকেই শুরু হয় জলঘোলা।

শাকিব দেশের হয়ে টেস্ট খেলার বদলে আইপিএল খেলা নিয়ে একেবারে অন্য যুক্তি দেখিয়েছেন। তাঁর বক্তব্য, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট দু'টি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। আমার মনে হয় না, এই দুটি টেস্ট জিতলেও আমরা ফাইনাল খেলতে পারব। কারণ পয়েন্ট তালিকার একেবারে শেষের দিকে রয়েছি আমরা। সে কারণেই এই দু'টি টেস্টের বদলে আইপিএল খেলা অনেক বেশি জরুরি বলে আমার মনে হয়েছে।'

আইপিএলে খেলা কেন জরুরি, তার ব্যাখ্যা দিতে গিয়ে শাকিব বলেছেন, ‘চার মাস বাদে ভারতের মাঠেই টি-২০ বিশ্বকাপ খেলতে হবে। সেই টুর্নামেন্টে আমাদের ভাল ফল করার একটা সম্ভাবনাও রয়েছে। আর তার জন্য সঠিক প্রস্তুতি প্রয়োজন। আইপিএল হল নিজেকে প্রস্তুত করার জন্য বড় মঞ্চ। সেরা ক্রিকেটারদের বিরুদ্ধে খেলে নিজেকে তৈরি করা যাবে। সেই অভিজ্ঞতা দলের অন্যদের সঙ্গে ভাগ করে নিতে পারব। সেই কারণেই শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট খেলার থেকেও এই মুহূর্তে আইপিএল খেলা বেশি গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে আমার।’ এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘যাঁরা বলছেন, দেশের হয়ে টেস্ট খেলতে আমি আগ্রহী নই। তাঁরা আমার চিঠিটা ভাল করে নিশ্চয়ই পড়েননি। বিসিবি-কে লেখা সেই চিঠিতে এক বারও লিখিনি, আমি টেস্ট খেলতে আগ্রহী নই। বরং আমি লিখেছি, টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেকে তৈরি করার জন্য আমি আইপিএলে খেলতে চাই।’ শুধু তাই নয় বাংলাদেশের বোর্ড ক্রিকেটারদের যোগ্য সম্মান দেয় না বলেও অভিযোগ করেছেন শাকিব। এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলতে দেখা যাবে বাংলাদেশের এই অল-রাউন্ডারকে।

বন্ধ করুন