বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: স্ট্রাইক রেট নয়, পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াই প্রধান লক্ষ্য শুভমন গিলের
শুভমন গিল (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
শুভমন গিল (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

IPL 2021: স্ট্রাইক রেট নয়, পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াই প্রধান লক্ষ্য শুভমন গিলের

  • দলের প্রয়োজনে ২০০ হোক বা ১০০, যে কোনও স্ট্রাইক রেটে খেলতে জানতে হবে বলে মনে করেন গিল।

কলকাতা নাইট রাইডার্স দলের উজ্জ্বল নক্ষত্র শুভমন গিল। নাইটদের সাফল্য অনেকটাই নির্ভর করছে তাঁর ব্যাটের মোচড়ে। গত মরশুমে কেকেআরের হয়ে সর্বাধিক রান করলেও রান করার গতি নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়তে হয় গিলকে। কিন্তু স্ট্রাইক রেট নিয়ে বিন্দুমাত্র বিচলিত নন তিনি।

মরু শহরে অনুষ্ঠিত আইপিএলে ৪৪০ রান করলেও সর্বাধিক রানের তালিকায় প্রথম দশে ঠাঁই হয়নি তাঁর। উপরন্তু মাত্র ৩টি অর্ধশতরান ও ১১৭.৯৬ স্ট্রাইক রেট নিয়ে ইনিংসের শুরতে খেলা দলকে সমস্যায় ফেলেছে বলে মনে করেন নিন্দুকেরা। কিন্তু জাতীয় দলের উঠতি তারকা মনে করেন স্ট্রাইক রেটের থেকে দলের প্রয়োজন অনুযায়ী নিজেকে মানিয়ে নেওয়াই আসল বিষয়।

২১ বছর বয়সী ওপেনারের বলেন, ‘আমার মনে হয় স্ট্রাইক রেটের ওপর দরকারের চেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়। দলের প্রয়োজনে ২০০ হোক বা ১০০, যে কোনও স্ট্রাইক রেটে খেলতে জানতে হবে। ওপেন হোক বা মিডল অর্ডার, আমি দু’জায়গায় খেলতেই স্বচ্ছন্দ। সবরকম পরিস্থিতির জন্যাই আমি প্রস্তুত। প্রয়োজন অনুযায়ী মানিয়ে নেওয়াটাই হল আসল চ্যালেঞ্জ।’

গিল জাতীয় দলের প্রথম একাদশে আপাতত জায়গা পাকা করলেও, সাদা বলের দলে জায়গা নিশ্চিত করতে পারেননি এখনও। কিন্তু সীমিত ওভারের ক্রিকেট থেকে দীর্ঘদিনের অনুপস্থিতি তাকে সমস্যায় ফেলবে বলে মনে করছেন না গিল। ‘প্রথম ম্যাচের আগে আমাদের হাতে বেশ কয়েকদিন প্রস্তুতির সময় আছে। এই সময় নিজেকে মানিয়ে নেওয়ার জন্য যথেষ্ট।’এমনটাই দাবি গিলের।

১১ এপ্রিল সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচ দিয়ে এবছরের আইপিএল যাত্রা শুরু করবে নাইট শিবির। গত দু’বছর পাঁচে শেষ করা কেকেআরের চাইবে নিজের ভাগ্য বদলাতে।

বন্ধ করুন