বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > তালিবানের ফতোয়া, আফগানিস্তানে নিষিদ্ধ IPL-এর সম্প্রচার, কেন জানেন?
রশিদ খান। ছবি- আইপিএল।
রশিদ খান। ছবি- আইপিএল।

তালিবানের ফতোয়া, আফগানিস্তানে নিষিদ্ধ IPL-এর সম্প্রচার, কেন জানেন?

  • ইন্ডিয়ান প্রিমিয়র লিগে রশিদ খানদের খেলা দেখা যাবে না তাঁদের দেশেই।

আফগানিস্তানের রাজনৈতিক ক্ষমতা দখলের পর ছেলেদের ক্রিকেটকে সমর্থন করলেও তালিবানের ফতোয়া ছিল, ক্রিকেট খেলা যাবে না আফগান মেয়েদের। এবার টেলিভিশনে ক্রিকেট খেলা দেখার উপরেও নিষেধাজ্ঞা জারি করল তালিবান।

আইপিএলে নাকি ইসলাম বিরোধী বিষয় দেখানো হয়। তাই আফগানিস্তানে সম্প্রচার করা যাবে না ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ম্যাচ। তালিবানের এমনই ফতোয়া জারি হয়েছে ওদেশে। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন মিডিয়া ম্যানেজার তথা সাংবাদিক ইব্রাহিম মোমান্দ সোশ্যাল মিডিয়ায় এমন খবর জানিয়েছেন।

আইপিএলের ম্যাচ চলাকালীন টেলিভিশনে মেয়েদের নাচ দেখানো হয়। স্টেডিয়ামে মেয়েরা খোলা চুলে খেলা দেখতে আসেন। ইসলামিক এমিরেটস অফ তালিবানে এসবকিছুই নিষিদ্ধ। তাই নিজেদের দেশে বসে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের খেলা দেখতে পাবেন না ক্রিকেটপ্রেমী আফগানরা, ইব্রাহিমের টুইটে স্পষ্ট উল্লেখ করা রয়েছে এমনটাই।

সুতরাং, রশিদ খান-মহম্মদ নবিরা আইপিএল মাতালেও তাঁদের নিজেদের দেশের মানুষ খেলা দেখা থেকে বঞ্চত হবেন। উল্লেখ্য, চলতি আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলে রয়েছেন তিনজন আফগান তারকা। দুই স্পিনার রশিদ খান ও মুজিব উর রহমান ছাড়াও অল-রাউন্ডার মহম্মদ নবিকেও দেখা যাবে সানরাইজার্সের জার্সিতে। উল্লেখ্য, আসন্ন টি-২০ বিশ্বকাপের আফগানিস্তানকে নেতৃত্ব দেবেন নবি।

বন্ধ করুন