বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2022: দর উঠতে পারে ৫০,০০০ কোটি টাকা, IPL-র মঞ্চেও 'লড়াই' অ্যামাজন ও রিলায়েন্সের?

IPL 2022: দর উঠতে পারে ৫০,০০০ কোটি টাকা, IPL-র মঞ্চেও 'লড়াই' অ্যামাজন ও রিলায়েন্সের?

অ্যামাজনের জেফ বেজোস এবং রিলায়েন্সের মুকেশ আম্বানি। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি এবং রয়টার্স)

২০১৭ সালে আইপিএলের টেলিভিশন এবং ডিজিটাল সম্প্রচার স্বত্ব কিনেছিল স্টার ইন্ডিয়া।

এবার ক্রিকেটের ময়দানে মুখোমুখি লড়াইয়ে নামতে চলেছে অ্যামাজন এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। আইপিএলের সম্প্রচার স্বত্ব কেনার জন্য বিশ্বের দুই কনগ্লোমারেট ঝাঁপাতে পারে বলে সূত্র উদ্ধৃত করে জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স। যদিও বিষয়টি নিয়ে দুই সংস্থার তরফে কোনও মন্তব্য করা হয়নি।

বিষয়টির সঙ্গে অবহিত সূত্র উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, দু'মাসের ক্রিকেট লিগের টেলিভিশন এবং ডিজিটাল সম্প্রচার স্বত্বের জন্য ঝাঁপাতে পারে অ্যামাজন, রিলায়েন্স, সোনি ইন্ডিয়া এবং ওয়াল্ট ডিজনি। ৫০,০০০ কোটি টাকায় (৫০০ বিলিয়ন টাকা) পাঁচ বছরের স্বত্ব বিক্রি হতে পারে। সেই টাকায় স্বত্ব বিক্রি হলে সেটা সর্বকালীন রেকর্ড হবে। বিশেষত সংশ্লিষ্ট মহলের ধারণা, এবার আইপিএলের মিডিয়া স্বত্ব এমন সংস্থার হাতে যেতে চলেছে, যে সংস্থার হাতে প্রচুর টাকা আছে।

গত মরশুমের প্রথম ভাগে আইপিএলের দর্শকের সংখ্যা ৩৫০ মিলিয়ন ছুঁয়ে ফেলেছিল। বিষয়টি নিয়ে পারিম্যাচের প্রধান অ্যান্টন রুবলিয়েভস্কাই বলেছেন, ‘২৫০ কোটি সমর্থক-সহ বিশ্বের দ্বিতীয বৃহত্তম খেলা হল ক্রিকেট। আইপিএল হল সুপার বোলের মতো।’ যে সংস্থা গত বছরের আইপিএলে বিজ্ঞাপন দিয়েছিল। তিনি বলেন, ‘আপনি যদি সেখানে না থাকেন, তাহলে আপনার কোনও অস্তিত্ব নেই।’

আপাতত স্টারের হাতে আইপিএলের স্বত্ব আছে। ২০১৭ সালে আইপিএলের টেলিভিশন এবং ডিজিটাল সম্প্রচার স্বত্ব কিনেছিল স্টার ইন্ডিয়া। পাঁচ বছরের জন্য ১৬,৩৪৮ কোটি টাকায় সেই স্বত্ব বিক্রি হয়েছিল। যা আইপিএলের সূচনা (২০০৮ সাল) থেকে প্রথম ১০ বছর সোনির হাতে ছিল। সেই সময় অ্যামাজন, রিলায়েন্সের মতো সংস্থাও স্বত্ব কিনতে আগ্রহ দেখিয়েছিল। তবে শেষ হাসি হেসেছিল স্টার।

সেই পরিস্থিতিতে এবার একেবারে আদা-জল খেয়ে রিলায়েন্স ঝাঁপিয়েছে। ১.৬ বিলিয়ন ডলার অর্থ তোলার জন্য বিদেশি-সহ বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা চালাচ্ছে মুকেশ আম্বানির মালিকাধীন সংস্থা। রিলায়েন্সের ব্যবসায়িক কৌশলের সঙ্গে অবহিত এক ব্যক্তিকে উদ্ধৃত করে রয়টার্স বলেছে, ‘জিও প্ল্যাটফর্ম এবং ডিজিটাল ক্ষেত্র বিস্তারের জন্য রিলায়েন্সের যে দীর্ঘকালীন পরিকল্পনা আছে, তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বিষয়টি। গত কয়েক মাসে ভায়াকম১৮-এ পুরো বিষয়টি হয়েছে। স্প্যানিশ লা লিগার স্বত্ব কেনা, স্পোর্টস চ্যানেল তৈরি করার মতো বিষয়গুলির মাধ্যমে পুরো ক্ষেত্র প্রস্তুত হওয়া হচ্ছে।’ যদিও বিষয়টি নিয়ে রিলায়েন্স এবং ভায়োকম১৮-এর কোনও প্রতিক্রিয়া মেলেনি বলে জানিয়েছে রয়টার্স। 

সম্প্রতি ক্রিকেট ম্যাচের লাইভ স্ট্রিমিং শুরু হয়েছে অ্যামাজন প্রাইম ভিডিয়োয়। বিষয়টির সঙ্গে অবহিত এক ব্যক্তিকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, এবার নিজেদের গ্রাহকদের কাছে আইপিএল নিয়ে পৌঁছে যেতে চাইছে মার্কিন সংস্থা। তবে বিষয়টি নিয়ে রয়টার্সের কাছে মুখে খোলেননি অ্যামাজনের কোনও মুখপাত্র।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.