বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: বাটলারের সহজ ক্যাচ কার্তিক মিস না করলে হয়তো অন্য ফল হতেও পারত- ভিডিয়ো
হার্ষালের বলে দীনেশ কার্তিক একটি সহজ ক্যাচ মিস করেন বাটলারের, তার পর সবটাই ইতিহাস।

IPL 2022: বাটলারের সহজ ক্যাচ কার্তিক মিস না করলে হয়তো অন্য ফল হতেও পারত- ভিডিয়ো

  • দীনেশ কার্তিক যখন ক্যাচ মিস করেন, তখন বাটলার ৬৬ রানে ব্যাট করছিলেন। আর রাজস্থান রয়্যালসের সংগ্রহ ছিল ১ উইকেটে ১০৩ রান। সেই বাটলারই শেষ পর্যন্ত অপরাজিত ১০৬ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। হয়তো এর জন্য কার্তিকের আফসোসের শেষ থাকবে না। হারের জন্য হয়তো নিজেকেই দায়ী করবেন অভিজ্ঞ এই কিপার।

ক্রিকেট খেলায় 'একটি ক্যাচই ম্যাচ জেতায়' একটি বহুল ব্যবহৃত প্রবাদ। রাজস্থান রয়্যালস রান তাড়া করার সময়ে ১১তম ওভারের প্রথম বলে হার্ষাল প্যাটেলের ডেলিভারিতে জোস বাটলারকে আউট করার একটি সহজ সুযোগ নষ্ট করেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের উইকেটরক্ষক দীনেশ কার্তিক। ক্যাচটি কার্তিকের হাত গলে বেরিয়ে যায়। সেই সময়ে যদি বাটলার আউট হয়ে যেতেন, তা হলে হয়তো খেলার ফল অন্য রকম হতেই পারত।

তখন বাটলার ৬৬ রানে ব্যাট করছিলেন। আর রাজস্থান রয়্যালসের সংগ্রহ ছিল ১ উইকেটে ১০৩ রান। সেই বাটলারই শেষ পর্যন্ত অপরাজিত ১০৬ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। হয়তো এর জন্য কার্তিকের আফসোসের শেষ থাকবে না। হারের জন্য হয়তো নিজেকেই দায়ী করবেন অভিজ্ঞ এই কিপার। গোটা মরশুম ধরে ভালো খেলেও, আসল দিনে একটি ক্যাট মিস করে ভিলেন হয়ে গেলেন দীনেশ কার্তিক। ব্যাটেও রান পাননি। সঙ্গে আবার বাটলারের ক্যাচ মিস করেছেন।

এ দিন রাজস্থান রয়্যালস টসে জিতে ব্যাট করতে পাঠায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে। রজিত পতিদার ৪২ বলে ৫৮ করেন। এ ছাড়া ২৫ (২৭ বলে) করেছেন ফ্যাফ ডু'প্লেসি। ১৩ বলে ২৪ করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। শাহবাজ আহমেদের সংগ্রহ ১২ রান। বাকিরা কেউ দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি। পতিদার হাফ সেঞ্চুরি না করলে ১৫০ টপকানো হত না আরসিবি-র।

আরও পড়ুন: রানে টপকানো না হলেও, কোহলির বড় রেকর্ড ভেঙে IPL-এ নতুন নজির বাটলারের

আরও পড়ুন: এক মরশুমে IPL Playoff-এ ওয়ার্নারকে টপকে সর্বোচ্চ রানের মালিক বাটলার, তিনে পতিদার

নির্দিষ্ট ২০ ওভারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ৮ উইকেট হারিয়ে ১৫৭ রান করেছে। ওবেড ম্যাকয়ে এবং প্রসিধ কৃষ্ণ ৩টি করে উইকেট নিয়েছেন। ট্রেন্ট বোল্ট এবং রবিচন্দ্রন অশ্বিন ১টি করে উইকেট নিয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে ১১ বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জিতে যায় রাজস্থান। ৬০ বলে বাটলার ১০৬ রান করেছেন। এ ছাড়া সঞ্জু স্যামসন ২৩ (২১ বলে) এবং যশস্বী জয়সওয়াল ২১ (১৩) রান করেছেন। মোদ্দা কথা, বাটলার একাই দায়িত্ব নিয়ে ম্যাচ জিতিয়ে দিয়েছেন। শেষ বলে ছক্কা হাঁকিয়ে রাজস্থানকে ফাইনালে তুলেছেন বাটলার। ব্যাঙ্গালোরের জোস হ্যাজেলউড ২টি এবং ওয়ানিন্দু হাসারাঙ্গা ১টি উইকেট নিয়েছেন।

বন্ধ করুন