বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2022: ফাইনালে উঠতে ১১টি ম্যাচ জিতেছে GT, একনজরে তাদের যাত্রা

IPL 2022: ফাইনালে উঠতে ১১টি ম্যাচ জিতেছে GT, একনজরে তাদের যাত্রা

কেমন ছিল GT-র ফাইনালে ওঠার যাত্রা

গুজরাট প্লে অফে একটি শক্তিশালী দল হিসাবে প্রবেশ করেছিল। প্রথম কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসকে পরাজিত করে ফাইনালে উঠেছে। রবিবার শিরোপা লড়াইয়ে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হবে গুজরাট টাইটানস। দেখে নিন গুজরাট টাইটানসের ফাইনালে ওঠার যাত্রা।

হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট টাইটানস আইপিএল ফাইনালে নিজেদের জায়গা পাকা করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসের সোনালি পাতায় নিজেদের নাম লিখিয়েছে। গুজরাট আইপিএলের ইতিহাসে তৃতীয় দল হয়ে উঠেছে যারা তার অভিষেক মরশুমেই ফাইনালে উঠেছে। এর আগে রাজস্থান রয়্যালস ও চেন্নাই সুপার কিংস এই কীর্তি করেছে। চলতি মরশুমে গুজরাট দল ৯ টি দলকে হারিয়েছে। তবে তাদের একবার মুম্বই ইন্ডিয়ান্সের মুখোমুখি হয়ে হারের মুখে পড়তে হয়েছিল। গুজরাট প্লে অফে একটি শক্তিশালী দল হিসাবে প্রবেশ করেছিল। প্রথম কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসকে পরাজিত করে ফাইনালে উঠেছে। রবিবার শিরোপা লড়াইয়ে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হবে গুজরাট টাইটানস। দেখে নিন গুজরাট টাইটানসের ফাইনালে ওঠার যাত্রা। 

গুজরাট টাইটানস তাদের অভিষেক ম্যাচ খেলেছে ২৮ মার্চ। লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে সেই ম্যাচে তারা জিতেছিল ৫ উইকেটে। মজার ব্যাপার হল লখনউ-এরও এটা ছিল অভিষেক মরশুম। গুজরাট তারপরে দিল্লি ক্যাপিটালসকে ১৪ রানে এবং পঞ্জাব কিংসকে ৬ উইকেটে পরাজিত করে আইপিএল ২০২২-এর একটি শক্তিশালী সূচনা করেছিল। তবে নিজেদের চতুর্থ ম্যাচে হারের মুখে পড়তে হয়েছে গুজরাট টাইটানসকে। সানরাইজার্স হায়দরাবাদের কাছে ৮ উইকেটে হারতে হয়েছিল গুজরাটকে।

এর পর গুজরাট আবারও প্রত্যাবর্তন করে এবং টানা পাঁচটি দলকে হারিয়ে সবাইকে চমকে দিয়েছিল। এই সময়ে তারা রাজস্থান রয়্যালস, চেন্নাই সুপার কিংস, কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে পরাজিত করে। কিন্তু এরপর পরের দুই ম্যাচে তাকে হারের মুখে পড়তে হয়। প্রথমে পঞ্জাব ৮ উইকেটে এবং পরের ম্যাচে মুম্বইয়ের কাছে ৫ রানে হারতে হয় তাদের। পরের দুটি ম্যাচে তারা চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার জায়ান্টসকে পরাজিত করে। কিন্তু শেষ লিগ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে ৮ উইকেটে হেরে যায় গুজরাট টাইটানস। কিন্তু ততক্ষণে প্লে-অফে শীর্ষস্থান নিশ্চিত করে ফেলেছিল তারা।

আইপিএল ২০২২-এর প্রথম কোয়ালিফায়ারে তারা রাজস্থান রয়্যালসকে সাত উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছেছে। এই ম্যাচে শেষ ওভারে রাজস্থানের বোলারদের বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং করেন ডেভিড মিলার। প্রথমে ব্যাট করে রাজস্থান ১৮৮ রান করে। জবাবে মিলারের ৬৮ ও হার্দিকের ৪০ রানের সুবাদে গুজরাট তিন বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয়। গুজরাট টাইটানস ফাইনালে জিতলে রাজস্থান রয়্যালসের পরে নিজেদের নাম লেখাবে। কারণ রাজস্থানই একমাত্র দল যারা নিজেদের অভিষেক মরশুমে শিরোপা জিতেছিল। একই রাজস্থানের সামনে দ্বিতীয়বার শিরোপা জয়ের সুযোগ রয়েছে।

বন্ধ করুন