বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: ‘ভারতের নেতৃত্ব হারানোর পর কোহলির ফর্ম পড়েছে’ দাবি পাক প্রাক্তনীর

IPL 2022: ‘ভারতের নেতৃত্ব হারানোর পর কোহলির ফর্ম পড়েছে’ দাবি পাক প্রাক্তনীর

বিরাট কোহলি।

গুজরাট টাইটানসের আগে পর্যন্ত শেষ ৫ ম্যাচে কোহলির সংগ্রহ ছিল- ১, ১২, ০,০, ৯। রীতিমতো হাতাশাজনক পারফরম্যান্স। তবে হার্দিক পাণ্ডিয়াদের বিরুদ্ধে ঘুরে দাঁড়ান কোহলি। সকলের সব সমালোচনার জবাব দেন। কিন্তু প্রাক্তন পাক অধিনায়ক মনে করেন, কোহলির নিজের জন্য কিছুটা সময় দেওয়া দরকার। নিজের ধারাবাহিকতা ধরে রাখতে।

গুজরাট টাইটানস ম্যাচের আগে পর্যন্ত, এ বার আইপিএলে বিরাট কোহলির খারাপ পারফরম্যান্সের নিয়ে মুষড়ে পড়েছিলেন তাঁর ভক্তরা। তাঁকে নিয়ে তাই সমালোচনা, আলোচনার শেষ ছিল না। গত বছর কোহলির সেঞ্চুরি না পাওয়াটাই একমাত্র উদ্বেগের বিষয় ছিল, কিন্তু এই বছর সমস্ত ফর্ম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পরে, কোহলির ফর্মের গ্রাফটি উল্লেখযোগ্য নীচে নেমে গিয়েছে। যদিও অনেকেই মনে করেছিলেন, অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর কোহলির সেরাটা দেবেন। শতরানের খরা কাটিয়ে উঠবেন। তবে ৩৩ বছরের তারকা গুজরাট টাইটানস ম্যাচের আগে পর্যন্ত সকলকে নিরাশ করেছিলেন।

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সলমান বাট দাবি করেছেন, এই পরিস্থিতিতে কোহলির সময় নেওয়া প্রয়োজন। কারণ তিনি এখনও বিসিসিআইয়ের সঙ্গে গত বছর হওয়া তাঁর ঝামেলার পুরো পর্বটির সঙ্গে মানিয়ে নিতে পারেননি বিরাট। বাট মনে করেন যে, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে পুরো বিতর্কটি কোহলির উপর প্রভাব ফেলেছে এবং ভারতের অধিনায়কত্ব হারানোর পর থেকে বিরাটের ফর্ম আরও খারাপ হয়েছে।

ওয়াহিদ খানের ইউটিউব চ্যানেলের এক সাক্ষাৎকারে সলমন বাট বলেছেন, ‘ওর সময় দরকার... নিজের উন্নতির জন্যই। কারণ বড় ইভেন্টের জন্য ওকে ভারতীয় দলে প্রয়োজন। ও নিজে একজন ম্যাচ উইনার। ও সম্ভবত এই মুহূর্তে বেশ ঘেটে রয়েছে। দেখুন, ওর মতো বড় প্লেয়ারের জন্য ভালো বা খারাপ ফর্ম বড় বিষয় নয়। আপনি কি লক্ষ্য করেছেন যে, অধিনায়কত্ব হারানোর পর থেকে ওর ফর্ম উল্লেখযোগ্য ভাবে পড়ে গিয়েছে। এবং ইদানীং ওর একেবারেই ছন্দে নেই। আবেগের বিষয় এটি… গত কয়েকটি ঘটনা যা ওর সঙ্গে ঘটেছে, তাতে কোহলি মানসিক ভাবে আঘাত পেয়েছেন।’

আরও পড়ুন: ড্রাগ নিয়ে একদা নির্বাসিত হওয়া পেসার ৪ বছর পরে IPL-এ ফিরেই ডু'প্লেসিকে ফেরালেন

কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফর্ম্যাটে ভারতের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন এবং পরে ওয়ানডে থেকে তাঁর অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়। এই বছরের জানুয়ারিতে আবার ভারত, দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হেরে যাওয়ার পর, কোহলি টেস্টের নেতৃত্বও ছেড়ে দেন।

৩৩টি জয়ের সঙ্গে কোহলি ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক। তবুও তিনি সরে দাঁড়ান নেতৃত্ব থেকে। প্রাক্তন পাক অধিনায়ক বলেছেন, ‘ও বিশ্বের সেরা খেলোয়াড়, ৭০টি সেঞ্চুরি রয়েছে। হঠাৎ ওর ফর্ম খারাপ হয়ে যায় এবং ব্যাটিং খারাপ হয়ে যায়, অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়, সবটাই খুব ভুল ঘটনা ঘটতে থাকে ওর সঙ্গে। তাই ওর এখন কিছুটা সময় নেওয়া তাই প্রয়োজন।’

বন্ধ করুন