বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022 KKR Playoff Scenario: এখনও IPL-র প্লে-অফে যেতে পারে KKR, তবে সেটার থেকে চাঁদে ঘুরে আসা সহজ হতে পারে!

IPL 2022 KKR Playoff Scenario: এখনও IPL-র প্লে-অফে যেতে পারে KKR, তবে সেটার থেকে চাঁদে ঘুরে আসা সহজ হতে পারে!

মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচের আগে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) অধিনায়ক শ্রেয়স আইয়ার। (ছবি সৌজন্যে আইপিএল)

IPL 2022 KKR Playoff Scenario: আপাতত আইপিএলের তালিকায় নয় নম্বরে আছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। ১১ ম্যাচে নাইটদের পয়েন্ট আট। নেট রানরেট -০.৩০৪। সেই পরিস্থিতিতে কেকেআর সর্বোচ্চ ১৪ পয়েন্টে শেষ করতে পারে। অর্থাৎ মুম্বই ইন্ডিয়ান্স (সোমবার), সানরাইজার্স হায়দরাবাদ (১৪ মে) এবং লখনউ সুপার জায়েন্টস (১৮ মে) বিরুদ্ধে জিততেই হবে।

বাস্তবে কোনও সুযোগ নেই। তবে অঙ্কের মারপ্যাঁচে এখনও আইপিএলের প্লে-অফে উঠতে পারে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। সেজন্য অবশ্য শুধু নিজেদের বাকি তিনটি ম্যাচ জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির দিকে।

আপাতত আইপিএলের তালিকায় নয় নম্বরে আছে কেকেআর। ১১ ম্যাচে নাইটদের পয়েন্ট আট। নেট রানরেট -০.৩০৪। সেই পরিস্থিতিতে কেকেআর সর্বোচ্চ ১৪ পয়েন্টে শেষ করতে পারে। অর্থাৎ মুম্বই ইন্ডিয়ান্স (সোমবার), সানরাইজার্স হায়দরাবাদ (১৪ মে) এবং লখনউ সুপার জায়েন্টস (১৮ মে) বিরুদ্ধে জিততেই হবে।

(MI vs KKR ম্যাচের লাইভ আপডেট দেখুন এখানে)

তাতেও অবশ্য প্লে-অফে টিকিট নিশ্চিত হবে না। কারণ ইতিমধ্যে চার দলের ঝুলিতে ১৪ পয়েন্ট বা তার বেশি আছে। ১৬ পয়েন্ট-সহ লখনউ সুপার জায়েন্টস এবং গুজরাট টাইটানস আইপিএলের প্রথম দুইয়ে রয়েছে। সেই পরিস্থিতিতে ভাগ্য প্রবল ভালো থাকলেও তিন বা চারের উপরে শেষ করতে পারবে না কেকেআর। চারে শেষ করতে গেলেও কেকেআরের পক্ষে এতগুলি ম্যাচের ফলাফল যেতে হবে যে চাঁদে ঘুরে আসার পরিকল্পনাও করতে পারে নাইট ব্রিগেড।

কীভাবে প্লে-অফের টিকিট মিলবে?

আপাতত চার নম্বর দল হিসেবে প্লে-অফের দৌড়ে আছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ১২ ম্যাচে বিরাট কোহলিদের পয়েন্ট ১৪। এক ম্যাচ কম খেলে রাজস্থান রয়্যালসের ঝুলিতেও ১৪ পয়েন্ট আছে। সেক্ষেত্রে দুটি দল যদি একটি করে ম্যাচও জেতে, তাহলে কেকেআরের বাড়ি ফেরার টিকিট ‘কনফার্মড’ হয়ে যাবে। অর্থাৎ পঞ্জাব কিংস এবং গুজরাট টাইটানসের বিরুদ্ধে হারতে হবে ব্যাঙ্গালোরকে (-০.১১৫)। একইভাবে দিল্লি ক্যাপিটালস, লখনউ এবং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে রাজস্থানকে (+০.৩২৬) হারতে হবে। সেইসঙ্গে কমতে হবে নেট রানরেট। দু'দলের থেকেই নেট রানরেট খারাপ কেকেআরের।

তবে সেখানেই শেষ হবে না। দিল্লি ক্যাপিটালস (+০.১৫০), সানরাইজার্স (-০.০৩১) এবং পঞ্জাব কিংস (-০.২৩১) দুটি ম্যাচ জিতলেও কেকেআর প্রবল চাপে পড়ে যাবে। আপাতত ১১ ম্যাচে ১০ পয়েন্টে আছে তিন দলের। শুধু তাই নয়, তিন দলেরই নেট রানরেট কেকেআরের থেকে ভালো। তাই কেকেআর চাইবে যে সানরাইজার্স দুটি ম্যাচে হেরে যাক। একটি কেকেআরের বিরুদ্ধে। অপরটি মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। কারণ গ্রুপের শেষ ম্যাচে পঞ্জাব কিংস জিতে গেলে মায়াঙ্ক আগরওয়ালরা প্লে-অফে উঠে যেতে পারেন (কেকেআরের স্বার্থে বাকি দুটি ম্যাচে জিততে হবে পঞ্জাবকে)। 

আরও পড়ুন: IPL 2022 Play-Offs Race: বিরাটের IPL স্বপ্নে বুস্টার ধোনিদের, কোন ৪ দল প্লে-অফে যাবে? কার্যত ঠিক হয়ে গেল

অন্যদিকে, দিল্লিকে রাজস্থানের বিরুদ্ধে জিততেই হবে। হারতে হবে বাকি দুটি ম্যাচে (মুম্বই ইন্ডিয়ান্স এবং পঞ্জাব কিংস)।  কেকেআর চাইবে যে ব্যাঙ্গালোর এবং দিল্লিকে হারিয়ে দিক পঞ্জাব। শেষ ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে বড় ব্যবধানে হারতে হবে। তাহলে রাজস্থান (বাকি তিন ম্যাচে হারবে ধরে নিয়ে এবং সেটাও বড় ব্যবধানে), কেকেআর এবং পঞ্জাবের ১৪ পয়েন্ট হবে। সেক্ষেত্রে নেট রানরেট ভালো থাকলে কেকেআর উঠতে পারে।

তবে সেখানেই বিপদ কাটবে না। চেন্নাই তিনটি ম্যাচ জিতে গেলে মহেন্দ্র সিং ধোনিরা ভালো জায়গায় থাকবেন। কারণ চেন্নাইয়ের নেট রানরেট ভালো (+০.০২৮)। তাই কেকেআর সমর্থকরা চাইবেন, রাজস্থানের বিরুদ্ধে জিতে যাক চেন্নাই। বাকি একটি বা দুটি ম্যাচে হেরে যাক। তাহলেই প্লে-অফের দৌড় থেকে ছিটকে যাবে।

বন্ধ করুন