বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2022 KKR Playoff Scenario: এখনও IPL-র প্লে-অফে যেতে পারে KKR, তবে সেটার থেকে চাঁদে ঘুরে আসা সহজ হতে পারে!

IPL 2022 KKR Playoff Scenario: এখনও IPL-র প্লে-অফে যেতে পারে KKR, তবে সেটার থেকে চাঁদে ঘুরে আসা সহজ হতে পারে!

মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচের আগে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) অধিনায়ক শ্রেয়স আইয়ার। (ছবি সৌজন্যে আইপিএল)

IPL 2022 KKR Playoff Scenario: আপাতত আইপিএলের তালিকায় নয় নম্বরে আছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। ১১ ম্যাচে নাইটদের পয়েন্ট আট। নেট রানরেট -০.৩০৪। সেই পরিস্থিতিতে কেকেআর সর্বোচ্চ ১৪ পয়েন্টে শেষ করতে পারে। অর্থাৎ মুম্বই ইন্ডিয়ান্স (সোমবার), সানরাইজার্স হায়দরাবাদ (১৪ মে) এবং লখনউ সুপার জায়েন্টস (১৮ মে) বিরুদ্ধে জিততেই হবে।

বাস্তবে কোনও সুযোগ নেই। তবে অঙ্কের মারপ্যাঁচে এখনও আইপিএলের প্লে-অফে উঠতে পারে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। সেজন্য অবশ্য শুধু নিজেদের বাকি তিনটি ম্যাচ জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির দিকে।

আপাতত আইপিএলের তালিকায় নয় নম্বরে আছে কেকেআর। ১১ ম্যাচে নাইটদের পয়েন্ট আট। নেট রানরেট -০.৩০৪। সেই পরিস্থিতিতে কেকেআর সর্বোচ্চ ১৪ পয়েন্টে শেষ করতে পারে। অর্থাৎ মুম্বই ইন্ডিয়ান্স (সোমবার), সানরাইজার্স হায়দরাবাদ (১৪ মে) এবং লখনউ সুপার জায়েন্টস (১৮ মে) বিরুদ্ধে জিততেই হবে।

(MI vs KKR ম্যাচের লাইভ আপডেট দেখুন এখানে)

তাতেও অবশ্য প্লে-অফে টিকিট নিশ্চিত হবে না। কারণ ইতিমধ্যে চার দলের ঝুলিতে ১৪ পয়েন্ট বা তার বেশি আছে। ১৬ পয়েন্ট-সহ লখনউ সুপার জায়েন্টস এবং গুজরাট টাইটানস আইপিএলের প্রথম দুইয়ে রয়েছে। সেই পরিস্থিতিতে ভাগ্য প্রবল ভালো থাকলেও তিন বা চারের উপরে শেষ করতে পারবে না কেকেআর। চারে শেষ করতে গেলেও কেকেআরের পক্ষে এতগুলি ম্যাচের ফলাফল যেতে হবে যে চাঁদে ঘুরে আসার পরিকল্পনাও করতে পারে নাইট ব্রিগেড।

কীভাবে প্লে-অফের টিকিট মিলবে?

আপাতত চার নম্বর দল হিসেবে প্লে-অফের দৌড়ে আছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ১২ ম্যাচে বিরাট কোহলিদের পয়েন্ট ১৪। এক ম্যাচ কম খেলে রাজস্থান রয়্যালসের ঝুলিতেও ১৪ পয়েন্ট আছে। সেক্ষেত্রে দুটি দল যদি একটি করে ম্যাচও জেতে, তাহলে কেকেআরের বাড়ি ফেরার টিকিট ‘কনফার্মড’ হয়ে যাবে। অর্থাৎ পঞ্জাব কিংস এবং গুজরাট টাইটানসের বিরুদ্ধে হারতে হবে ব্যাঙ্গালোরকে (-০.১১৫)। একইভাবে দিল্লি ক্যাপিটালস, লখনউ এবং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে রাজস্থানকে (+০.৩২৬) হারতে হবে। সেইসঙ্গে কমতে হবে নেট রানরেট। দু'দলের থেকেই নেট রানরেট খারাপ কেকেআরের।

তবে সেখানেই শেষ হবে না। দিল্লি ক্যাপিটালস (+০.১৫০), সানরাইজার্স (-০.০৩১) এবং পঞ্জাব কিংস (-০.২৩১) দুটি ম্যাচ জিতলেও কেকেআর প্রবল চাপে পড়ে যাবে। আপাতত ১১ ম্যাচে ১০ পয়েন্টে আছে তিন দলের। শুধু তাই নয়, তিন দলেরই নেট রানরেট কেকেআরের থেকে ভালো। তাই কেকেআর চাইবে যে সানরাইজার্স দুটি ম্যাচে হেরে যাক। একটি কেকেআরের বিরুদ্ধে। অপরটি মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। কারণ গ্রুপের শেষ ম্যাচে পঞ্জাব কিংস জিতে গেলে মায়াঙ্ক আগরওয়ালরা প্লে-অফে উঠে যেতে পারেন (কেকেআরের স্বার্থে বাকি দুটি ম্যাচে জিততে হবে পঞ্জাবকে)। 

আরও পড়ুন: IPL 2022 Play-Offs Race: বিরাটের IPL স্বপ্নে বুস্টার ধোনিদের, কোন ৪ দল প্লে-অফে যাবে? কার্যত ঠিক হয়ে গেল

অন্যদিকে, দিল্লিকে রাজস্থানের বিরুদ্ধে জিততেই হবে। হারতে হবে বাকি দুটি ম্যাচে (মুম্বই ইন্ডিয়ান্স এবং পঞ্জাব কিংস)।  কেকেআর চাইবে যে ব্যাঙ্গালোর এবং দিল্লিকে হারিয়ে দিক পঞ্জাব। শেষ ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে বড় ব্যবধানে হারতে হবে। তাহলে রাজস্থান (বাকি তিন ম্যাচে হারবে ধরে নিয়ে এবং সেটাও বড় ব্যবধানে), কেকেআর এবং পঞ্জাবের ১৪ পয়েন্ট হবে। সেক্ষেত্রে নেট রানরেট ভালো থাকলে কেকেআর উঠতে পারে।

তবে সেখানেই বিপদ কাটবে না। চেন্নাই তিনটি ম্যাচ জিতে গেলে মহেন্দ্র সিং ধোনিরা ভালো জায়গায় থাকবেন। কারণ চেন্নাইয়ের নেট রানরেট ভালো (+০.০২৮)। তাই কেকেআর সমর্থকরা চাইবেন, রাজস্থানের বিরুদ্ধে জিতে যাক চেন্নাই। বাকি একটি বা দুটি ম্যাচে হেরে যাক। তাহলেই প্লে-অফের দৌড় থেকে ছিটকে যাবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বলিউডের বিখ্যাত কমেডিয়ান অভিনেতা, আরবাজের সঙ্গে থাকা অভিনেতাকে চিনতে পারছেন? ঋণ জালিয়াতি মামলায় ৪ বছর পর জামিন, জেল থেকে মুক্তি পেলেন Yes ব্যাঙ্কের Ex- CEO রায়গঞ্জে ভোটের আগে স্লিপ বিলি করতে গিয়ে মহিলার শ্লীলতাহানি, কাঠগড়ায় TMC কর্মী সুশান্ত মৃত্যুর সাড়ে ৩ বছর, বিচার অধরা!আদালতে বড় স্বস্তি ম্যানেজার স্যামুয়েলের রেজিনগরে রাম নবমীর মিছিলে হামলায় যুক্ত মুখ্যমন্ত্রী, বিস্ফোরক দাবি শুভেন্দুর নির্বাচনী প্রচারে বেরিয়ে আবার পড়লেন বিক্ষোভের মুখে, অধীর শুনলেন গো–ব্যাক স্লোগান চিকিৎসক প্রার্থী ভোট প্রচার ফেলে দৌড়লেন হাসপাতালে! প্রাণ বাঁচালেন গর্ভবতীর কবে কলেজের ক্লাস শুরু হবে? উচ্চমাধ্যমিকের রেজাল্টের আগেই নির্দেশ এল UGC থেকে শনি দোষ ও ঋণ থেকে মুক্তি পেতে হনুমান জন্মোৎসবে করুন এই সহজ কাজ, মিটবে সব বাধা ফের চতুর্থ, অল্পের জন্য এফআইজি অ্যাপারাটাস ওয়ার্ল্ডকাপে পদক হাতছাড়া দীপার

Latest IPL News

কবে ঘোষিত হবে ভারতের T20 বিশ্বকাপের দল, কাদের জায়গা পাকা, মিলল বিরাট ইঙ্গিত মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.