বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: সব ম্যাচ খেললেও, ব্যাট করেননি শামি, গড়ে ফেলেছেন আজব নজির
মহম্মদ শামির আজব নজির। ছবি: এএনআই

IPL 2022: সব ম্যাচ খেললেও, ব্যাট করেননি শামি, গড়ে ফেলেছেন আজব নজির

  • এ বার আইপিএলের মেগা নিলামের পর ক্রিকেট পণ্ডিতরা গুজরাট টাইটানসকে ধারেভারে কিছুটা পিছিয়েই রেখেছিল। কিন্তু সেই টিমই সকলকে টেক্কা দিয়ে ২০২২ আইপিএল চ্যাম্পিয়ন। টিম গেম আর ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেই এই সাফল্য। লিগ পর্ব থেকেই ধারাবাহিক ভাবে ভালো খেলেছে টাইটানস। তারা কিন্তু ফ্লুকে ট্রফি জেতেনি।

২০২২ আইপিএলে বল হাতে দুরন্ত ছন্দে ছিলেন মহম্মদ শামি। গুজরাট টাইটানসের জার্সিতে আইপিএলের ১৬টি ম্যাচেই খেলেছেন শামি। টাইটানস মোট ১৬টি ম্যাচই খেলেছেন। ১৪টি লিগের এবং কোয়ালিফায়ার ওয়ান ও ফাইনাল মিলিয়ে দু'টি। এই ১৬ ম্যাচে ৮.০০ ইকোনমি রেটে মোট ২০টি উইকেট নিয়েছেন শামি। সেরা লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ২৫ রানে ৩ উইকেট। এমন দুরন্ত বোলিং পারফরম্যান্স করার পরেও কিন্তু ব্যাট হাতে তাঁর খাতায় নেই ১ রানও। আসলে তাঁকে ১৬টি ম্যাচের মধ্যে একটিতেও ব্যাট করতে হয়নি। আর সেই সঙ্গে তিনি গড়ে ফেলেছেন আজব এক নজির।

আইপিএলের ইতিহাসে মহম্মদ শামি প্রথম প্লেয়ার, যিনি নিজের দলের হয়ে সবগুলি ম্যাচ খেললেও, কোনও ম্যাচেই ব্যাট করেননি। আইপিএলে এমন নজির আর কোনও ক্রিকেটারের নেই।

আরও পড়ুন: খারাপ আচরণ, হতাশাজনক পারফরম্যান্স, 2023 IPL-এ রিয়ানকে নিয়ে অন্য ভাবনা RR কোচের

আরও পড়ুন: ঝগড়া ভুলে এখন কাছের বন্ধু, IPL শেষে RR জার্সিতে অশ্বিনের সইকে স্মৃতি করে দেশে ফিরলেন বাটলার-ভিডিয়ো

এ বার আইপিএলের মেগা নিলামের পর ক্রিকেট পণ্ডিতরা গুজরাট টাইটানসকে ধারেভারে কিছুটা পিছিয়েই রেখেছিল। কিন্তু সেই টিমই সকলকে টেক্কা দিয়ে ২০২২ আইপিএল চ্যাম্পিয়ন। টিম গেম আর ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেই এই সাফল্য। লিগ পর্ব থেকেই ধারাবাহিক ভাবে ভালো খেলেছে টাইটানস। তারা কিন্তু ফ্লুকে ট্রফি জেতেনি।

টাইটানস ১৪ ম্যাচের মধ্যে ১০টিতে জিতে ২০ পয়েন্ট সংগ্রহ করে। সেই সঙ্গে লিগ শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছায়। ফার্স্টবয়ের মতোই কিন্তু প্লে-অফে খেলে তারা। কলকাতার ইডেন গার্ডেন্সে আইপিএল ২০২২-এর প্রথম কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসকে দাপটের সঙ্গে ৭ উইকেটে পরাজিত করে ফাইনালে ওঠে গুজরাট টাইটান।

মজার বিষয় হল, ফাইনালেও কোয়ালিফায়ার ওয়ানেরই যেন পুনরাবৃত্তি ঘটে। সেই রাজস্থান আর টাইটানস মুখোমুখি হয়। সেই ম্যাচে রাজস্থানকে সেই ৭ উইকেটেই হারায় গুজট টাইটানস। আইপিএলের অভিষেকেই তারা চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায়।

বন্ধ করুন