বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022 Playoffs Qualification: প্লে-অফে ওঠা কার্যত অসম্ভব, তবে একাধিক দলের ট্রফি জয়ের স্বপ্নভঙ্গ করতে পারে KKR!
আজ আইপিএলে মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাবাদ। (ফাইল ছবি, সৌজন্যে আইপিএল)

IPL 2022 Playoffs Qualification: প্লে-অফে ওঠা কার্যত অসম্ভব, তবে একাধিক দলের ট্রফি জয়ের স্বপ্নভঙ্গ করতে পারে KKR!

  • IPL 2022 Playoffs Qualification: আপাতত কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) দুটি ম্যাচ বাকি আছে - সানরাইজার্স হায়দরাবাদ (১৪ মে) এবং লখনউ সুপার জায়েন্টসের (১৮ মে) বিরুদ্ধে। সেই দুটি ম্যাচে কেকেআর জিতে গেলে একাধিক দলের প্লে-অফের যাত্রাভঙ্গ হতে পারে।

হাতে পড়ে আছে দুটি ম্যাচ। দুটি ম্যাচে জিতলেও প্লে-অফে ওঠা কার্যত অসম্ভব। শেষপর্যন্ত প্লে-অফে না উঠলেও একাধিক দলের যাত্রাভঙ্গ করতে পারে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। 

আপাতত কেকেআরের দুটি ম্যাচ বাকি আছে - সানরাইজার্স হায়দরাবাদ (১৪ মে) এবং লখনউ সুপার জায়েন্টসের (১৮ মে) বিরুদ্ধে। সেই দুটি ম্যাচে কেকেআর জিতে গেলে চাপে পড়ে যাবে হায়দরাবাদ এবং লখনউ (রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে হারলে)। কীভাবে তা দেখে নিন - 

সানরাইজার্স কীভাবে ছিটকে যেতে পারে?

আপাতত ১১ ম্যাচে সানরাইজার্সের পয়েন্ট ১০। বাকি তিনটি ম্যাচ (কেকেআর, মুম্বই ইন্ডিয়ান্স এবং পঞ্জাব কিংস) জিতলে ১৬ পয়েন্ট হবে। কেকেআরের বিরুদ্ধে হেরে গেলে ১৪ পয়েন্টের বেশি হবে না। ইতিমধ্যে ১৪ বা তার বেশি পয়েন্ট আছে চারটি দলের (গুজরাট টাইটানস, লখনউ সুপার জায়েন্টস, রাজস্থান রয়্যালস এবং রয়্যালস চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর) ঝুলিতে। দিল্লি ক্যাপিটালস এবং পঞ্জাব কিংসও ১৪ পয়েন্ট পৌঁছাতে পারে (একটি ম্য়াচ হেরে গেলেও)। রাজস্থান এবং রয়্যালসও থমকে থাকতে পারে ১৪ পয়েন্ট (বাকি ম্যাচগুলি হেরে গেলে)। 

সেক্ষেত্রে বাকি দুটি জায়গার জন্য (গুজরাট ইতিমধ্যে উঠে গিয়েছে, লখনউ একটি ম্যাচ জিতলেই উঠে যাবে) চার দলের লড়াই হবে। ওই চার দলের মধ্যে নেট রানরেটের নিরিখে তৃতীয় স্থানে আছে সানরাইজার্স। ফলে প্লে-অফে উঠতে পারবে না। আর ব্যাঙ্গালোর, রাজস্থান এবং দিল্লি যদি ১৬ পয়েন্টে পৌঁছে যায়, তাহলে তো কথাই নেই। কেকেআরের বিরুদ্ধে হেরে গেলে ১৬ পয়েন্টে পৌঁছানোর সুযোগই থাকবে না হায়দরাবাদের সামনে।

কীভাবে লখনউয়ের স্বপ্নভঙ্গ হতে পারে?

আগামী ১৮ মে কেকেআরের বিরুদ্ধে নামবে লখনউ। সেই ম্যাচের আগে রাজস্থানের বিরুদ্ধে ম্যাচ আছে কে এল রাহুলদের। সেই ম্যাচে হেরে গেলে প্লে-অফে ওঠার জন্য কেকেআর ম্যাচ কার্যত ‘ডু অর ডাই’ হয়ে যাবে লখনউয়ের কাছে। কেকেআরের বিরুদ্ধে হেরে গেলে ১৬ পয়েন্টেই আটকে থাকবে। আবার লখনউকে হারিয়ে দেওয়ায় রাজস্থানের পয়েন্ট এমনিতেই ১৬ হবে। শেষ ম্যাচে রাজস্থান জিতলে ১৮ পয়েন্ট হয়ে যাবে। ফলে দ্বিতীয় দল হিসেবে প্লে-অফে উঠে যাবে রাজস্থান।

বাকি দুটি জায়গার জন্য লড়াই হবে লখনউ, ব্যাঙ্গালোর, দিল্লি (+০.২১০)/পঞ্জাব (+০.০২৩)/সানরাইজার্সের (-০.০৩১)। সেরকম হলেও নেট রানরেটের নিরিখে এগিয়ে থাকায় অ্যাডভান্টেজ থাকবে লখনউয়ের (+০.৩৮৫)। কিন্তু বড় ব্যবধানে হেরে গেলে এবং দিল্লি বড় ব্যবধানে জিতে গেলে চাপে পড়ে যেতে পারে লখনউ। এমনকী আইপিএলের শেষ চারে নাও যেতে পারে।

বন্ধ করুন