বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022 Playoffs Scenario: LSG-র বিরুদ্ধে বড় জয়, সেই সঙ্গে দিল্লি ও RCB-র হার, KKR-এর প্লে-অফে যাওয়ার এটাই সমীকরণ
কলকাতার প্লে-অফের পথে কাঁটা হতে পারে দিল্লি ও আরসিবি। ছবি- আইপিএল।

IPL 2022 Playoffs Scenario: LSG-র বিরুদ্ধে বড় জয়, সেই সঙ্গে দিল্লি ও RCB-র হার, KKR-এর প্লে-অফে যাওয়ার এটাই সমীকরণ

  • একা ব্যাঙ্গালোরই নয়, কলকাতা নাইট রাইডার্সের প্লে-অফের রাস্তা আটকাতে পারে দিল্লি ক্যাপিটালসও। শেষ রাউন্ডের ম্যাচের ফলাফল কী হলে KKR শেষ চারে যাবে, দেখে নিন অঙ্কটা।

গুজরাট টাইটানস প্রথম ও এপর্যন্ত একমাত্র দল হিসেবে আইপিএল ২০২২-এর প্লে-অফের টিকিট নিশ্চিত করেছে। নিজেদের শেষ ম্যাচের ফলাফল যাই হোক না কেন, ১৩ ম্যাচে ২০ পয়েন্ট সংগ্রহ করা গুজরাট লিগ টেবিলের এক নম্বরেই থাকবে।

রাজস্থান রয়্যালস ও লখনউ সুপার জায়ান্টস ১৬ পয়েন্টে পৌঁছে গিয়েছে। দু'দলের ১টি করে ম্যাচ বাকি। নিজেদের শেষ ম্যাচে জিতলে দু'দলেরই প্লে-অফ নিশ্চিত। রাজস্থান শেষ ম্যাচ খেলবে চেন্নাইয়ের বিরুদ্ধে। লখনউ শেষ ম্যাচ খেলবে কলকাতার বিরুদ্ধে। দু'দল নিজেদের শেষ ম্যাচে হারলে নেট রান-রেটের নিরিখে প্লে-অফের দৌড়ে নামতে হতে পারে তাদের।

আরসিবি গুজরাটের বিরুদ্ধে শেষ ম্যাচ জিতলে তারা চতুর্থ দল হিসেবে ১৬ পয়েন্টে পৌঁছবে। পঞ্জাবকে হারিয়ে ১৪ পয়েন্ট পৌঁছে যাওয়া দিল্লি তাদের শেষ ম্যাচে মুম্বইকে হারালে তারাও ১৬ পয়েন্ট সংগ্রহ করবে। সেক্ষেত্রে নেট রান-রেটে প্লে-অফের টিকিট পাবে রাজস্থান, লখনউ, আরসিবি ও দিল্লির মধ্যে ৩টি দল (যদি লখনউ ও রাজস্থান নিজেদের শেষ ম্যাচে হারে)।

আরও পড়ুন:- Ranji Trophy: দলে ফিরলেন ঋদ্ধি-শামি, তারকাখচিত স্কোয়াড নিয়ে রঞ্জির কোয়ার্টার ফাইনালে বাংলা

আরসিবি গুজরাটের বিরুদ্ধে হারলে রাজস্থান ও লখনউ শেষ ম্যাচ না জিতেও প্লে-অফে চলে যাবে। দিল্লি সেক্ষেত্রে শেষ ম্যাচ জিতলে চতুর্থ দল হিসেবে প্লে-অফের টিকিট হাতে পাবে। দিল্লি যদি শেষ ম্যাচ হারে, তবে ১৪ পয়েন্টে থাকা সব দলের মধ্যে নেট রান-রেটের নিরিখে প্লে-অফের চতুর্থ দল নির্ধারিত হবে।

কেকেআরের সামনে নেট রান-রেটের নিরিখে প্লে-অফে যাওয়ার সুযোগ থাকবে যদি তারা শেষ ম্যাচে লখনউকে হারায় এবং আরসিবি ও দিল্লি তাদের শেষ ম্যাচে হারে তবেই।

আরও পড়ুন:- PBKS vs DC: মার্শ-শার্দুলের যুগলবন্দিতে লড়াকু জয় দিল্লির, প্লে-অফের দরজায় কড়া নাড়ছেন পন্তরা

কেকেআরের রান-রেটের নিরিখে প্লে-অফে যাওয়ার অঙ্ক:-
১. কেকেআরকে নিজেদের শেষ ম্যাচে লখনউকে বড় ব্যবধানে হারাতে হবে। তাহলে কলকাতার পয়েন্ট দাঁড়াবে ১৪।

২. আরসিবিকে শেষ ম্যাচে গুজরাট টাইটানসের কাছে হারতে হবে। তাহলে ব্যাঙ্গালোরের পয়েন্ট দাঁড়াবে ১৪।

৩. দিল্লিকে তাদের শেষ ম্যাচে মুম্বইয়ের কাছে হারতে হবে। সেক্ষেত্রে দিল্লির পয়েন্ট দাঁড়াবে ১৪।

৪. পঞ্জাব তাদের শেষ ম্যাচে সানরাইজার্সকে হারালেও তাদের জয়ের ব্যবধান বড় হওয়া চলবে না। সেক্ষেত্রে পঞ্জাবের পয়েন্ট দাঁড়াবে ১৪।

বন্ধ করুন