বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: ডি'ককের ঐতিহাসিক ১৪০-এ ভাঙল একাধিক রেকর্ড, এক নজরে সেই তালিকা
কেকেআরের বিরুদ্ধে শতরান করে কুইন্টন ডি'ককের সেলিব্রেশন। ছবি- পিটিআই। (PTI)

IPL 2022: ডি'ককের ঐতিহাসিক ১৪০-এ ভাঙল একাধিক রেকর্ড, এক নজরে সেই তালিকা

  • কেকেআরের বিরুদ্ধে ৭০ বলে ১৪০ রান করেন ডি'কক।

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে হেরে আইপিএলের প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়েছে কলকাতা নাইট রাইডার্স। লখনউয়ের হয়ে এই ম্যাচের নায়ক কুইন্টন ডি'কক। ৭০ বলে অপরাজিত ১৪০ রানের ডি'ককের ইনিংস চিরকালের জন্য় ইতিহাসের পাতায় ঢুকে গিয়েছে। এই ঐতিহাসিক ইনিংসে ভেঙেছে একাধিক রেকর্ড।

এক নজরে দেখে নেওয়া যাক ডি'কক ব্যক্তিগতভাবে কী কী রেকর্ড গড়লেন-

ডি'ককের ১৪০ রান আইপিএল ইতিহাসে ক্রিস গেইলের ১৭৫ রান ও ব্রেন্ডন ম্যাকালামের ১৫৮ রানের পর তৃতীয় সর্বোচ্চ স্কোর। তবে দক্ষিণ আফ্রিকান ব্যাটারদের করা এটাই আইপিএলের সর্বোচ্চ স্কোর। ডি'কক এই ইনিংসের মাধ্যমে ২০১৫ সালে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে এবি ডি'ভিলিয়র্সের অপরাজিত ১৩৩ রানের স্কোরকে টপকে গেলেন।

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসেও প্রোটিয়া তারকাদের মধ্যে ডি'ককের ১৪০ রানই সর্বকালের সর্বোচ্চ। তিনি এক্ষেত্রে অবশ্য পিটার মালানের সঙ্গে যুগ্মভাবে এই রেকর্ডের মালিক। মালান ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগে ৬৯ বলে ১৪০ রান করেছিলেন।

২০১৯ সালে কায়রন পোলার্ড শেষ ব্যাটার হিসাবে আইপিএলে এক ইনিংসে ১০ বা তাঁর বেশি ছক্কা হাঁকিয়েছিলেন। তারপর ডি'ককই প্রথম এই ইনিংসে ১০ ছক্কা হাঁকালেন। আইপিএলের সর্বকালের ইতিহাসে এক ইনিংসে সর্বাধিক ছক্কা হাঁকানোর বিষয়ে এটি তৃতীয় সর্বোচ্চ। ক্রিস গেইল ১৭৫ রানের ইনিংসে ১৭টি ছক্কা হাঁকিয়েছিলেন, যা আইপিএল ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ।

শেষ পাঁচ ওভারে ডি'ককের করা ৭১ রান আইপিএল ইতিহাসে সর্বোচ্চ, এর আগে এতদিন পর্যন্ত আন্দ্রে রাসেলের ২০১৮ সালে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে করা ৬৮ রান শেষ পাঁচ ওভারে কোনও ব্যাটারের করা সর্বোচ্চ রান ছিল।

ডি'কক-রাহুল পার্টনারশিপের গড়া রেকর্ডগুলি-

লোকেশ রাহুল ও ডি'ককের এই ম্যাচের ২১০ রানের পার্টনারশিপ, আইপিএল ইতিহাসে সর্বোচ্চ ওপেনিং পার্টনারশিপ। এর আগে এই রেকর্ড জনি বেয়ারস্টো ও ডেভিড ওয়ার্নারের দখলে ছিল। ২০১৮ সালে তাঁরা সানরাইজার্সের হয়ে ওপেনিংয়ে ১৮৫ রান জুড়েছিলেন।

পাশাপাশি কেকেআরের বিরুদ্ধেও এটি সর্বকালের সর্বোচ্চ পার্টনারশিপ। ডি'কক-রাহুল ২০১২ সালে রোহিত শর্মা ও হার্শেল গিবসের ১৬৭ রানের পার্টনারশিপের রেকর্ড ভাঙলেন।

এই প্রথম আইপিএলে কোনও দল একটিও উইকেট না হারিয়ে গোটা ২০ ওভার ব্যাট করল।

সুতরাং, বোঝাই যাচ্ছে সবদিক থেকেই ডি'ককের এই ইনিংস ঐতিহাসিক ছিল। তাও রিঙ্কু সিংয়ের ঝোড়ো ৪০ রানের ইনিংসের সুবাদে লখনউ ম্যাচ হারতে বসেছিল। শেষমেশ কোনওক্রমে অবশ্য দুই রানে তারা ম্যাচ জিতে প্লে-অফে নিজেদের স্থান পাকা করে। 

 

 

বন্ধ করুন