বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: হঠাৎ কেন বাটলারের কথায় অভিভূত পাক প্রাক্তনী মুস্তাক আহমেদ?
এ মরশুমে এখনও অবধি আইপিএলের সর্বোচ্চ রানসংগ্রাহক বাটলার। ছবি- পিটিআই। (PTI)
এ মরশুমে এখনও অবধি আইপিএলের সর্বোচ্চ রানসংগ্রাহক বাটলার। ছবি- পিটিআই। (PTI)

IPL 2022: হঠাৎ কেন বাটলারের কথায় অভিভূত পাক প্রাক্তনী মুস্তাক আহমেদ?

  •  এবারের আইপিএল মরশুমের এখনও পর্যন্ত সর্বোচ্চ স্কোরার জোস বাটলার।

চলতি আইপিএল মরশুমে জোস বাটলার তুখড় ফর্মে রয়েছেন। ইতিমধ্যেই তিনটি শতরান করে ফেলেছেন তিনি। আট ম্যাচে মোট ৪৯৯ রান করে ‘অরেঞ্জ ক্যাপ’র দৌড়ে বাকিদের থেকে অনেক এগিয়ে রয়েছেন তিনি। তাঁর লক্ষ্য এখন এক মরশুমে বিরাট কোহলির সর্বোচ্চ ৯৭৩ রান (আইপিএল ২০১৬) করার রেকর্ড ভাঙা।

বাটলারকে এ মরশুমে কার্যত অপ্রতিরোধ্য দেখাচ্ছে। নিজের এই তুখড় ফর্ম এবং ব্যাটিং নিয়ে সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে আলোচনা করার সময় বাটলার অতীতের এক পারমর্শ মনে করেন। তিনি স্মৃতিচারণা করে বলেন, ‘মুস্তাক আহমেদ আমায় সবসময় বলতেন যে আগে যেন অফসাইডে মারার চেষ্টা করি এবং লেগ সাইডে তারপর না হয় মারা যাবে। যদি লেগ সাইডে মারার জন্যই সচেষ্ট হই, তাহলে কোনওদিনও অফসাইডে শট মারতে পারবে না।’ ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের স্পিন বোলিং কোচ ছিলেন মুস্তাক। সেখানেই বাটলারের সঙ্গে তিনি কাজ করেছেন। 

বাটলার তাঁর পরামর্শ এখনও মনে রাখায় খুশি মুস্তাকও। Cricket Pakistan-কে তিনি বলেন, ‘আমি ইংল্যান্ডে ছয় বছর কাজ করেছি এবং সবাই জানি টেকনিকের বিষয়ে আমরা কতটা খেটেছি। কারুর সঙ্গে কাজ করার পর, সে যদি সেটা মনে রাখে, তাহলে তা শুনে অবশ্যই ভাল লাগে। আমি বাটলারের সঙ্গে যোগাযোগ করেছি এবং (পরামর্শটা মনে রাখার জন্য) ওকে ধন্যবাদও জানিয়েছি। একজন কোচের কাজই তো হল নিজের জ্ঞান ও অভিজ্ঞতা খেলোয়াড়ের সঙ্গে ভাগ করে নেওয়া, বাকিটা তো খেলোয়াড়রাই করবে।’

বন্ধ করুন