বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: RCB-র হয়ে T20-তে ৭হাজার রান, মুখের কথা নয়, বিশ্ব রেকর্ড কোহলির
বিরাট কোহলির নয়া রেকর্ড। ছবি: পিটিআই

IPL 2022: RCB-র হয়ে T20-তে ৭হাজার রান, মুখের কথা নয়, বিশ্ব রেকর্ড কোহলির

  • আইপিএলের জন্মলগ্ন থেকে অর্থাৎ ২০০৮ সাল থেকেই আরসিবি-র জার্সিতে টানা ১৫ বছর খেলছেন কোহলি। এখনও পর্যন্ত দল বদলাননি তিনি ৷ হয়তো পরের বার আরসিবি-র জার্সিতেই কোহলি খেলবেন। সে ক্ষেত্রে এই রানের পাহাড় আরও বাড়বে বৈকি।

আইপিএলে অবশেষে নিজের ফর্মে ফিরলেন বিরাট কোহলি। তবে টুর্নামেন্টের লিগ পর্বের একেবারে শেষ ম্যাচ। গুজরাট টাইটানসের বিরুদ্ধে ৫৪ বলে ৭৩ রানের দুরন্ত একটি ইনিংস খেলেন কোহলি। সেই সঙ্গে হার্দিক পাণ্ডিয়ার টিমের বিরুদ্ধে জয়ের বিত মজবুত করেন তিনি। ম্যাচটি আরসিবি-৮ উইকেটে জিতেও যায়। সেই সঙ্গে কোহলি গড়ে ফেলেন টি-টোয়েন্টি ক্রিকেটে নয়া নজির।

আরসিবির হয়ে ৭০০০ রান পূর্ণ করেন কোহলি। যা টি-টোয়েন্টির ইতিহাসে বিশ্ব রেকর্ড। কোনও একটি দলের হয়ে প্রথম কোনও প্লেয়ার সাত হাজার রান পূরণ করলেন। আইপিএল তো দূরের বিষয়, বিশ্ব টি-টোয়েন্টিতে এই রেকর্ড আরও কারও নেই। এর আগে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে টানা খেলে সুরেশ রায়না ৫৫২৯ রান করেছিলেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রায়না কিন্তু কোহলির চেয়ে অনেক পিছিয়ে।

আইপিএলের জন্মলগ্ন থেকে অর্থাৎ ২০০৮ সাল থেকেই আরসিবি-র জার্সিতে টানা ১৫ বছর খেলছেন কোহলি। এখনও পর্যন্ত দল বদলাননি তিনি ৷ হয়তো পরের বার আরসিবি-র জার্সিতেই কোহলি খেলবেন। সে ক্ষেত্রে এই রানের পাহাড় আরও বাড়বে বৈকি।

আরও পড়ুন: ফ্যাক্টর যখন DC vs MI, IPL-এ প্রথম বার ১টি ম্যাচের উপর নির্ভর করছে ২ দলের ভাগ্য

টসে জিতে প্রথমে ব্যাট নেয় গুজরাট টাইটানস। প্রথমে ব্যাট করতে নেমে ৫উইকেট হারিয়ে ১৬৮ রান করে তারা। সর্বোচ্চ রান করেন টাইটানস অধিনায়ক হার্দিক পাণ্ডিয়া। তাঁর সংগ্রহ ৪৭ বলে ৬২ রান। এ ছাড়া ঋদ্ধিমান সাহা করেন ২২ বলে ৩১ রান এবং ডেভিড মিলারের সংগ্রহ ২৫ বলে ৩৪ রান। জোস হ্যাজেলউড ২টি এবং গ্লেন ম্যাক্সওয়েল ও ওয়ানিন্দু হাসারাঙ্গা ১টি করে উইকেট নিয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে ১৮.৪ ওভারে ২ উইকেটে ১৭০ করে আরসিবি। কোহলির ৭৩ ছাড়াও ফ্যাফ করেছেন ৪৪। আর গ্লেন ম্যাক্সওয়েল ১৮ বলে ৪০ করে অপরাজিত থাকেন। ব্যাঙ্গালোরের ২টি উইকেটই নিয়েছেন রশিদ খান।

বন্ধ করুন