বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > ‘রান তাড়া করে জিতছি, কমফোর্ট জোন থেকে বেরোতে ব্যাটিং নিয়েছিলাম’-সাফাই হার্দিকের
ম্যাচ হেরে সাফাই হার্দিক পাণ্ডিয়ার।

‘রান তাড়া করে জিতছি, কমফোর্ট জোন থেকে বেরোতে ব্যাটিং নিয়েছিলাম’-সাফাই হার্দিকের

  • ১০ ম্যাচের মধ্যে গুজরাট টাইটানস ৮টি ম্যাচ জিতেছে। ৮টিতেই রান তাড়া করে। পঞ্জাব ম্যাচের আগে একমাত্র সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে প্রথম লেগে আগে ব্যাট করে হেরেছিল হার্দিকের টিম। ফের একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল পঞ্জাবের বিরুদ্ধেও। আগে ব্যাট করে হারতে হল গুজরাটকে।

মঙ্গলবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে টসে জিতেও রাতের ম্যাচে প্রথমে ব্যাটিং নিয়েছিলেন হার্দিক পাণ্ডিয়া। প্রথমে ব্যাট করে ভরাডুবি হয় গুজরাট টাইটানসের। অথচ রান তাড়া করে এখনও পর্যন্ত কোনও ম্যাচে হারেনি গুজরাট। 

১০ ম্যাচের মধ্যে গুজরাট টাইটানস ৮টি ম্যাচ জিতেছে। ৮টিতেই রান তাড়া করে। পঞ্জাব ম্যাচের আগে একমাত্র সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে প্রথম লেগে আগে ব্যাট করে হেরেছিল হার্দিকের টিম। ফের একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল পঞ্জাবের বিরুদ্ধেও। আগে ব্যাট করে হারতে হল গুজরাটকে।

টসে জিতে পরে ব্যাট নেওয়ার বিকল্প থাকলেও, কেন হার্দিক আগে ব্যাটিং নিলেন? উঠে গিয়েছে প্রশ্ন। এর ব্যাখ্যা দিতে গিয়ে হার্দিক বলেছেন, ‘আমি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলাম, কারণ আমাদের নিজেদেরকে কঠিন পরিস্থিতিতে ফেলতে হবে। যেখানে আমরা আমাদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে এসে খেলব। আমরা ভালো তাড়া করছি, কিন্তু আমরা নিশ্চিত করতে চেয়েছিলাম যে, আগে ব্যাট করে বিপক্ষকে চাপের মধ্যে রাখতে। এবং আমাদের ব্যাটাররাও যাতে সঠিক খেলাটা খেলতে পারে। এবং প্রথমে ব্যাট করে কী ভাবে এগোতে হবে, সেটা আমাদেরও শিখতে হবে। এটি একটি অনুশীলন।’

আরও পড়ুন: হার্দিককে ফিরিয়ে ফ্লাইং কিস ধাওয়ানের, ভালোবাসা নাকি কটাক্ষ? ভিডিয়ো

এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘আমরা জানতাম, নতুন বলে কিছু করা যেতে পারে। কিন্তু আমরা উইকেট হারাতে থাকি। আপনি যদি উইকেট হারাতে থাকেন, তবে পরিস্থিতি যাই হোক না কেন, আপনার ব্যাটিং সব সময় চাপে থাকবে। আমরা যে রকম ভাবে শুরুটা করতে চেয়েছিলাম, সেটা করতে পারিনি। কিন্তু আমি এই হারকে শিক্ষা হিসেবে দেখব। এবং যেমন আমি বলেছিলাম, আমাদের কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসতে হবে। প্রথমে ব্যাট করার চেষ্টা করতে হবে। এবং বড় স্কোর করতে হবে। আমাদের পরবর্তী ম্যাচের জন্য আরও ভালো করতে হবে। আমাদের প্রয়োজনীয় বিষয়গুলিতে ফোকাস করতে হবে। আমাদের হাতে বেশি সময় নেই। একসঙ্গে ফের লড়াই করতে হবে। আমরা বেশির ভাগ ম্যাচই জিতেছি। হারটাও লড়াইয়ের অঙ্গ।’

মঙ্গলবার টসে জিতে প্রথমে ব্যাটিং নেয় গুজরাট টাইটানস। ৮ উইকেট হারিয়ে ১৪৩ রান করে তারা। জবাবে ব্যাট করতে নেমে ৪ ওভার বাকি থাকতেই ২ উইকেটে ১৪৫ করে পঞ্জাব। ৮ উইকেটে তারা ম্যাচ জিতে যায়।

টাইটানস ইতিমধ্যে প্লে-অফে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে। সম্ভবত সেই কারণেই হার্দিক পরীক্ষা-নিরীক্ষা করতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

বন্ধ করুন