বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: KKR-এ কেনো এত পরিবর্তন? ব্যাখ্যা দিতে অনেক অজুহাত পেশ ম্যাকালামের
ব্রেন্ডন ম্যাকালাম।
ব্রেন্ডন ম্যাকালাম।

IPL 2022: KKR-এ কেনো এত পরিবর্তন? ব্যাখ্যা দিতে অনেক অজুহাত পেশ ম্যাকালামের

  • কলকাতা নাইট রাইডার্স জিতলেও বিতর্ক পিছন ছাড়ছে না তাদের। দলে কেন এত পরিবর্তন? কেন ধারাবাহিকতার অভাব? এই সব প্রশ্নের উত্তর দিতে গিয়ে হোঁচট খেতে হল নাইটদের কোচ ম্যাকালামকে। তাঁর ব্যাখাগুলো নেহাৎ-ই নিজেদের ব্যর্থতা ঢাকতে অজুহাতের মতোই শোনাল।

১০ নম্বর ম্যাচ হয়ে গেল। তাও দলের কম্বিনেশন ঠিক মতো তৈরি করে উঠতে পারেনি কলকাতা নাইট রাইডার্স। প্রতিটা ম্যাচেই তারা পরিবর্তন করে চলেছে। টিম কম্বিনেশন নিয়ে চলছে কাটাছেঁড়া। ওপেনিং জুটি ঠিক করে উঠতে পারেনি তারা। 

চলতি আইপিএলে এখনও পর্যন্ত সব থেকে বেশি ২০ জন ক্রিকেটারকে মাঠে নামিয়েছে কলকাতা। এই নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। রোহিতরা খেলিয়েছেন ১৯ জনকে। পঞ্জাব কিংস ও রাজস্থান রয়্যালস দু'দলই ১৮ জন করে ক্রিকেটারকে মাঠে নামার সুযোগ করে দিয়েছে।

রাজস্থান রয়্যালস ম্যাচেও একাধিক পরিবর্তন করা হয়েছে দলে। বেঙ্কটেশ আইয়ার বাদ পড়েছেন। হর্ষিত রানাকে আগের ম্যাচে প্রথম বারের মতো খেলানো হয়েছিল, তাঁকে এই ম্যাচে বাদ দেওয়া হয়। বরুণ চক্রবর্তীকে তো আগেই দল থেকে বাদ পড়তে হয়েছিল। প্রতিটা ম্যাচে দলে এত পরিবর্তনের কারণ কী?

এর উত্তর দিতে গিয়ে রাজস্থান রয়্যালসকে হারানোর পর একগুচ্ছে অজুহাত দিয়েছেন নাইটদের কোচ ব্রেন্ডন ম্যাকালাম। তিনি প্রথমে বলেছেন, ‘আমাদের কিছু প্লেয়ার যারা দেরীতে দলর সঙ্গে যোগ দিয়েছিলেন। বেশ কিছু প্লেয়ারের চোট ছিল। বেশ কিছু প্লেয়ার আবার ফর্ম এবং আত্মবিশ্বাস হারিয়েছিল। তাই অগণিত কারণ রয়েছে, দলে পরিবর্তনের পিছনে।’

আরও পড়ুন: চলতি আইপিএলে সব থেকে বেশি ক্রিকেটার বদল করেছে KKR, টানা ৮ ম্যাচ হারা মুম্বইও এতজনকে মাঠে নামায়নি

এর পর তিনি বলেছেন, ‘আজ রাতে, উইকেটের চরিত্রের কারণে অনুকুল দলে এসেছিল। আসলে আমরা পাঁচ জন বোলার খেলাতে চেয়েছিলাম। এই উইকেটে মাভিরও রেকর্ড ভালো। এটা অবশ্যই ঠিক, পরিবর্তন চালিয়ে যাওয়াটা কাজের কথা নয়। তবে কখনও কখনও দলের স্বার্থে এমন কিছু সিদ্ধান্ত নিতে হয়।’

এর পাশাপাশি দলের জয় নিয়ে তিনি বলেন, ‘আমরা দু-তিনটে ম্যাচ খুব সামান্য ব্যবধানে হেরেছি। অনেক সময়ই এমন পরিস্থিতিতে নিজেদের উপর বিশ্বাস রাখা কঠিন হয়ে যায়। কিন্তু ছেলেরা সেটা করে দেখিয়েছে। আর এই রাতটা তো দুর্দান্ত। বিশেষ করে নীতীশ রানা এবং রিঙ্কু সিং-এর পারফরম্যান্স অনবদ্য। আশা করব ওরা আরও এগোবে এখান থেকে।’

সোমবার শ্রেয়স আইয়ার টসে জিতে রাজস্থানকে ব্যাট করতে পাঠায়। প্রথমে ব্যাট করে রাজস্থান ৫ উইকেটে ১৫২ রান করে। জবাবে ব্যাট করতে নেমে ৫ বল বাকি থাকতে ৩ উইকেটে ১৫৮ রান তুলে ফেলে কলকাতা। টানা ৫ ম্যাচ হারের পর অবশেষে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৭ উইকেট ম্যাচ জিতে কিছুটা অক্সিজেন পেল ক নাইট রাইডার্স।

বন্ধ করুন