বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023 Review: অনবদ্য শুরু করেও শেষে সব ঘেঁটে গেল রাজস্থানের, ভিলেন কি সঞ্জু-সাঙ্গা?

IPL 2023 Review: অনবদ্য শুরু করেও শেষে সব ঘেঁটে গেল রাজস্থানের, ভিলেন কি সঞ্জু-সাঙ্গা?

রাজস্থান রয়্যালস দল। (ছবি-এএফপি)

মরশুমের শুরুটা দুর্দান্ত করলেও সেই ধারাবাহিকতা বজায় রাখতে পারেনি রাজস্থান রয়্যালস। পঞ্চম স্থানে থেকে শেষ করতে হয়েছে গতবারের রানার্সদের। কেন হল এমন পরিস্থিতি?

২০০৮ সালে প্রথমবার যখন আইপিএল শুরু হয়, সেবার চ্যাম্পিয়ন হয় রাজস্থান রয়্য়ালস। কিন্তু এরপর আর কোনও ভাবেই ট্রফির ধারে কাছে দেখা যায়নি রাজস্থানকে। ব্যর্থতার মধ্যে দিয়ে মরশুম শেষ করতে হয়েছে তাদের। কিন্তু গত মরশুমে খেতাবের অনেকটা কাছে পৌঁছে যায় সঞ্জু স্যামসনের দল। কিন্তু ফাইনালে গুজরাট টাইটানসের বিরুদ্ধে হারতে হয় রাজস্থানকে। ফলে ট্রফি জয়ের স্বপ্ন ভঙ্গ হয় সঞ্জুদের।

গত বছর রানার্স হওয়ার ফলে অনেকেই আশা করেছিলেন, এই মরশুমে বেশ ভালো ফর্মে দেখা যাবে রাজস্থানকে। মরশুম শুরু হওয়ার আগেই অধিনায়ক সঞ্জু জানিয়েছিলেন, সমর্থদকদের প্রত্যাশার কথা। শুরুটাও করেছিলেন সেই ভাবে। কিন্তু টুর্নামেন্টের মাঝ পথে তাল কাটে রাজস্থানের। লড়াই থেকে হারিয়ে যেতে থাকে তারা। ফলে প্লে-অফে জায়গা করে নিতে পারেনি সঞ্জু স্যামসনের দল। ফের ব্যর্থতার মধ্যে দিয়ে গেল আরও একটি মরশুম। এবার দেখা যাক কেন এমন ব্যর্থতার মুখে পড়তে হল রাজস্থানকে।

রাজস্থানের সেরা ব্যাটার:-

যশস্বী জয়সওয়াল- এবারের আইপিএলে দুর্দান্ত ব্যাটিং করেছেন যশস্বী। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ১২৪ রান করেছেন তিনি। পাশাপাশি তিনি কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ৯৮ রানে অপরাজিত থাকেন তরুণ এই ব্যাটার। ১৪ ম্যাচে তাঁর রান ৬২৫।

জস বাটলার- রাজস্থান রয়্যালসের আরও এক তারকা ব্যাটার জস বাটলার ১৪ ম্যাচে ৩৯২ রান করেছেন।

সঞ্জু স্যামসন- এবারের আইপিএলে তেমন কিছু করতে পারেননি সঞ্জু স্যামসন। তবে ব্যাট হাতে ১৪ ম্যাচে ৩৬২ রান করেছেন তিনি।

রাজস্থানের ব্যাটিং ব্যর্থতা:-

রিয়ান পরাগ- রাজস্থান রয়্যালসের হয়ে একটা সময় দাপিয়ে ব্যাটিং করেছেন রিয়ান পরাগ। কিন্তু তিনি এবার একেবারেই ফর্মে ছিলেন না। ৭ ম্যাচে করেছেন মাত্র ৭৮ রান।

দেবদূত পাডিক্কাল- রাজস্থানের আরও এক তারকা ব্যাটার দেবদূত পাডিক্কাল এবার একেবারেই নজর কাড়তে পারেননি। ১১ ম্য়াচে তিনি করেছেন মাত্র ২৭১ রান।

রাজস্থানের সেরা বোলার:-

যুজবেন্দ্র চাহাল- এই স্পিনার ১৪ ম্যাচে ২১টি উইকেট নিয়েছেন।

রবিচন্দ্রন অশ্বিন- ভারতীয় দলের আরও এক সিনিয়র ক্রিকেটার রয়েছেন রাজস্থান রয়্যালসে। যিনি এবারের মরশুমে ১৩ ম্যাচে ১৪টি উইকেট নিয়েছেন।

ট্রেন্ট বোল্ট- ১০ ম্যাচ খেলে ১৩টি উইকেট নিয়েছেন এই বাঁ-হাতি পেসার।

ব্য়র্থ বোলারদের তালিকা:-

সন্দীপ শর্মা- ১২ ম্যাচে মাত্র ১০টি উইকেট নিয়েছেন তিনি।

অ্যাডাম জাম্পা- ৬ ম্যাচ খেলে মাত্র ৮টি উইকেট নিয়েছেন জাম্পা।

জেসন হোল্ডার- ৮ ম্যাচ খেলে মাত্র ৪টি উইকেট নিয়েছেন হোল্ডার।

নভদীপ সাইনি- মাত্র ২ ম্যাচ খেলে ৩টি উইকেট নিয়েছেন সাইনি।

পয়েন্ট টেবিলের রাজস্থানের অবস্থান:-

এবারের মরশুমের শুরুটা যেভাবে করেছিল রাজস্থান রয়্যালস। সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি তারা। ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থেকে এবারের মরশুম শেষ করেছে সঞ্জু স্যামসনের দল।

ইতিবাচক দিক:-

১. এবারের আইপিএলে দুর্দান্ত ফর্মে পাওয়া গিয়েছে যশস্বী জয়সওয়ালকে। একটি শতরান করেছেন তিনি। তাছাড়াও একাধিক রেকর্ড করে দলকে ভরসা দিয়েছেন যশস্বী। তাঁর এই পারফরম্য়ান্স অনেকটাই আত্মবিশ্বাস দিয়েছে রাজস্থানকে।

২. ভারতীয় দলের আরও এক ক্রিকেটার যুজবেন্দ্র চাহাল এই মরশুমে দুর্দান্ত ফর্মে দেখা গিয়েছে। বল হাতে বড় ব্যাটারদের উইকেট তুলে নিয়েছেন। রাজস্থানের বোলিং লাইনআপে ভরসা দিয়েছেন তিনি।

৩. রবিচন্দ্রন অশ্বিনও ভরসা দিয়েছেন রাজস্থানকে। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়ে দলকে সাহায্য করেছেন। সেই সঙ্গে টিম ইন্ডিয়াকেও স্বস্তি দিয়েছেন।

ব্যর্থতার কারণ:-

১. এই রাজস্থান দলে একাধিক গুরুত্বপূর্ণ ক্রিকেটার রয়েছে যারা মোটেই ফর্মে ছিলেন না। কিন্তু তারপরও দলে তাদেরকে নেওয়া হয়েছে। স্বাভাবিক ভাবেই এই দলকে ডুবতে হয়েছে।

২. গত কয়েক মরশুম ধরেই রাজস্থান রয়্যালসে খেলছেন রিয়ান পরাগ। কিন্তু এই মরশুমে তিনি একেবারেই ফর্মে ছিলেন না। যে জন্য তিনি পুরো টুর্নামেন্টে সব ম্যাচ খেলতেও পারেননি। স্বাভাবিক ভাবেই ব্যাটিং অর্ডারকে চাপে ফেলে দিয়েছেন তিনি।

৩. সবমিলিয়ে দেখতে গেলে বেশ কিছু ম্যাচে খারাপ ফিল্ডিংও চোখে পড়েছে। যা ম্যাচ হাতের বাইরে বের করে নিয়ে যেতে সাহায্য় করেছে রাজস্থান রয়্যালসকে।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

তুরস্কের ‘মেসি’-র গোলে ঐতিহাসিক পয়েন্ট হাতছাড়া জর্জিয়ার, ভাঙলেন CR-র রেকর্ড ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.