বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023: প্লে-অফের জন্য একটি জায়গাই বাকি, RCB, MI নাকি RR- কার শিকে ছিঁড়বে? রয়েছে জটিল অঙ্কের হিসেব

IPL 2023: প্লে-অফের জন্য একটি জায়গাই বাকি, RCB, MI নাকি RR- কার শিকে ছিঁড়বে? রয়েছে জটিল অঙ্কের হিসেব

রাজস্থান, আরসিবি, মুম্বই- কোন দলটি প্লে-অফের চার নম্বরে জায়গা পাবে?

১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে পয়েন্ট টেবলের চারে রয়েছে আরসিবি। মুম্বইয়ের সমান পয়েন্ট হলেও তারা রানরেটে এগিয়ে রয়েছে। মুম্বই রয়েছে রয়েছে লিগ তালিকার ছয় নম্বরে। রাজস্থান রয়্যালসেরও এখনও প্লে-অফে ওঠার ক্ষীণ সম্ভাবনা রয়েছে। তারা ১৪ ম্য়াচে ১৪ পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছে।

গুজরাট টাইটান্সের পাশাপাশি চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার জায়ান্টসও পৌঁছে গিয়েছে ২০২৩ আইপিএলের প্লে-অফে। আর একটাই জায়গা বাকি আছে। লড়াইয়ে আছে তিন দল। রয়্য়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, মুম্বই ইন্ডিয়ান্স এবং রাজস্থান রয়্যালস। কী পরিস্থিতিতে প্লে-অফে উঠতে পারে এই তিন দল?

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে পয়েন্ট টেবলের চারে রয়েছে আরসিবি। মুম্বইয়ের সমান পয়েন্ট হলেও তারা রানরেটে এগিয়ে রয়েছে। রবিবার সানরাইজার্স হায়দরাবাদ যদি হারায় মুম্বই ইন্ডিয়ান্সকে, এ দিকে টাইটান্সের বিরুদ্ধে আরসিবি ম্যাচ জেতে সে ক্ষেত্রে তারা সরাসরি প্লে-অফে পৌঁছে যাবে। আবার মুম্বই হারলে, টাইটান্স যদি আরসিবি-কে ৫ রানের কমে হারায়ও, তা হলেও রানরেটে এগিয়ে থাকার কারণে কোহলিরাই প্লে-অফে উঠবেন। মুম্বই ইন্ডিয়ান্স যদি ৮০ রানের কমে জয় পায়, আর টাইটান্সকে হারায় আরসিবি, সেক্ষেত্রেও ফ্যাফের টিমই যাবে প্লে-অফে।

মুম্বই ইন্ডিয়ান্স: আরসিবি-র মতোই মুম্বই ইন্ডিয়ান্সেরও ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট। তারা রয়েছে লিগ তালিকার ছয় নম্বরে। মুম্বইয়ের যোগ্যতা অর্জনের সোজা অঙ্ক টাইটান্স যদি আরসিবি-কে হারায়, আর হায়দরাবাদকে হারিয়ে দেয় মুম্বই, তা হলেই সরাসরি পৌঁছে যাবে প্লে-অফে। মুম্বই ৮০ রানের বেশিতে জিতলে, আর আরসিবি কোনও মতে নির্দিষ্ট রানে জয় পেলে, মুম্বই পৌঁছে যাবে প্লে-অফে। মোদ্দা কথা, হার্দিক পাণ্ডিয়ার টাইটান্সের সাহায্য প্রয়োজন মুম্বইয়ের।

রাজস্থান রয়্যালস: রাজস্থান রয়্যালসেরও এখনও প্লে-অফে ওঠার ক্ষীণ সম্ভাবনা রয়েছে। তারা ১৪ ম্য়াচে ১৪ পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছে। যদি মুম্বই হারে এবং আরসিবি পাঁচের বেশি রানে হারে, সে ক্ষেত্রে রাজস্থান চলে যাবে প্লে-অফে। রাজস্থানকে তাই রবিবারের দুই ম্য়াচের দিকে তাকিয়ে থাকতে হবে।

এক ঝলকে দেখে নিন আপডেটেড পয়েন্ট টেবল:

১) টিম- গুজরাট টাইটান্স, ম্যাচ: ১৩, জয়: ৯, পরাজয়: ৪, ড্র:০, পয়েন্ট: ১৮, নেট রানরেট: ০.৮৩৫

২) টিম- চেন্নাই সুপার কিংস, ম্যাচ: ১৪, জয়: ৮, পরাজয়: ৫, ড্র: ১, পয়েন্ট: ১৭, নেট রানরেট: ০.৬৫২

৩) টিম- লখনউ সুপার জায়ান্টস, ম্যাচ: ১৪, জয়: ৮, পরাজয়: ৫, ড্র: ১, পয়েন্ট: ১৭, নেট রানরেট: ০.২৮৪

৪) টিম- রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, ম্যাচ: ১৩, জয়: ৭, পরাজয়: ৬, ড্র:০, পয়েন্ট: ১৪, নেট রানরেট: ০.১৮০

৫) টিম- রাজস্থান রয়্যালস, ম্যাচ: ১৪, জয়: ৭, পরাজয়: ৭, ড্র:০, পয়েন্ট: ১৪, নেট রানরেট: ০.১৪৮

৬) টিম- মুম্বই ইন্ডিয়ান্স: ম্যাচ: ১৩, জয়: ৭, পরাজয়: ৬, ড্র: ০, পয়েন্ট: ১৪, নেট রানরেট: -০.১২৮

৭) টিম- কলকাতা নাইট রাইডার্স: ম্যাচ: ১৪, জয়: ৬, পরাজয়: ৮, ড্র: ০, পয়েন্ট: ১২, নেট রানরেট: -০.২৩৯

৮) টিম- পঞ্জাব কিংস: ম্যাচ: ১৪, জয়: ৬, পরাজয়: ৮, ড্র: ০, পয়েন্ট: ১২, নেট রানরেট: -০.৩০৪

৯) টিম- দিল্লি ক্যাপিটালস, ম্যাচ: ১৪, জয়: ৫, পরাজয়: ৯, ড্র: ০, পয়েন্ট: ১০, নেট রানরেট: -০.৮০৮

১০) টিম- সানরাইজার্স হায়দরাবাদ, ম্যাচ: ১৩, জয়: ৪, পরাজয়: ৯, ড্র: ০, পয়েন্ট: ৮, নেট রানরেট: -০.৫৫৮

বন্ধ করুন