বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023: শ্রেয়সের চোট বড় ধাক্কা, আর কী সমস্যা রয়েছে KKR-এর, শক্তিই কী? কী হতে পারে একাদশ?

IPL 2023: শ্রেয়সের চোট বড় ধাক্কা, আর কী সমস্যা রয়েছে KKR-এর, শক্তিই কী? কী হতে পারে একাদশ?

কলকাতা নাইট রাইডার্স।

২০১৪ সালে শেষ বার আইপিএল জিতেছিল কলকাতার দল। এর পর থেকে দীর্ঘ প্রতীক্ষা। কিন্তু ট্রফি আসেনি কলকাতায়। এ বারে তাই ঘুরে দাঁড়ানোর শপথ টিম কেকেআর-এর। কোচ বদলে গিয়েছে। অধিনায়কও নতুন। এ বার একেবারে অন্য চ্যালেঞ্জ নিয়ে নতুন লড়াই শুরু নাইটদের।

মুম্বই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংসের পর আইপিএলের তৃতীয় সফলতম ফ্র্যাঞ্চাইজি টিম হিসেবে নিঃসন্দেহে জায়গা করে নেবে কলকাতা নাইট রাইডার্সই। তবে ২০২৩ মরশুম শুরুর আগে একের পর এক চোট আঘাত তাদের সমস্যায় ফেলে দিয়েছে। বিশেষ করে দলের অধিনায়ক শ্রেয়স আইয়ারের ছিটকে যাওয়াটা তো সবচেয়ে বড় ধাক্কা হয়েছে কেকেআর-এর জন্য।

২০১৪ সালে শেষ বার আইপিএল জিতেছিল কলকাতার দল। এর পর থেকে দীর্ঘ প্রতীক্ষা। কিন্তু ট্রফি আসেনি কলকাতায়। এ বারে তাই ঘুরে দাঁড়ানোর শপথ টিম কেকেআর-এর। কোচ বদলে গিয়েছে। অধিনায়কও নতুন। এ বার একেবারে অন্য চ্যালেঞ্জ নিয়ে নতুন লড়াই শুরু নাইটদের।

কেকেআর এবছর আইপিএল অভিযান শুরু করবে ১ এপ্রিল অর্থাৎ টুর্নামেন্টের দ্বিতীয় দিনে। মোহালিতে নাইট রাইডার্সের প্রথম প্রতিপক্ষ পঞ্জাব কিংস। কলকাতা নাইট রাইডার্স ইডেনে তাদের প্রথম ম্যাচ খেলবে ৬ এপ্রিল। ঘরের মাঠে নাইটদের প্রথম প্রতিপক্ষ আরসিবি।

নাইটদের প্রথম একাদশ কী হবে? দলের শক্তি কিংবা দুর্বলতাই বা কী? কেকেআর-এর যাবতীয় তথ্য ঝালিয়ে ঝালিয়ে নেওয়া যাক আরও একবার।

কলকাতা নাইট রাইডার্সের শক্তি:

১) আন্দ্রে রাসেলের মতো গেম-চেঞ্জার ক্রিকেটারের উপস্থিতি নিঃসন্দেহে দলের বড় শক্তি।

আরও পড়ুন: গাঁটের কড়ি খসিয়ে প্লেয়ার কেনে IPL মালিকেরা- ওয়ার্কলোড নিয়ে সোজাসাপ্টা মঞ্জরেকর

২) কেকেআরের সবচেয়ে বড় শক্তি হল, দলে অলরাউন্ডারদের উপস্থিতি। রাসেল, শাকিব, ডেভিড ভিসে, নারিন, শার্দুল ঠাকুর, অনুকুল রায়রা নাইটদের প্রথম একাদশে ভারসাম্য আনতে সাহায্য করবে।

৩) শক্তিশালী পেস অ্যাটাক- টিম সাউদি, উমেশ যাদব, শার্দুল ঠাকুররা রয়েছেন। লকি ফার্গুসন থাকলেও চোটের কারণে অনিশ্চিত।

৪) সুনীল নারিন-বরুন চক্রবর্তীর মতো মিস্ট্রি স্পিনারের উপস্থিতি দলের অক্সিজেন।

৫) নজরে রয়েছেন সুয়াশ শর্মার মতো রহস্যময় বোলারও।

৬) শাকিব আল হাসানের মতো অভিজ্ঞ ক্রিকেটারের দলে থাকাটা শক্তি জোগাবে।

৭) নীতিশ রানা, রিঙ্কু সিং এবং বেঙ্কটেশ আইয়ারের মতো তরুন তুর্কীরাও ম্যাচের রং বদলে দিতে পারে।

৮) ঘরোয়া ক্রিকেটে সফলতম কোচ চন্দ্রকান্ত পন্ডিতের মগজাস্ত্র তো সঙ্গে রয়েছেই। তরুণ নাইটদের জন্য অক্সিজেনের কাজ করতে পারে।

কলকাতা নাইট রাইডার্সের দুর্বলতা:

১) অধিনায়ক শ্রেয়স আইয়ারের চোট সবচেয়ে বড় ধাক্কা নাইটদের। যার ফলে খাতায় কলমে কেকেআরের ব্যাটিং লাইন টুর্নামেন্টে সবচেয়ে দুর্বল হয়ে পড়েছে।

২) দলে প্রকৃত ফিনিশারের অভাব রয়েছে।

৩) অতিরিক্ত রাসেল নির্ভরতা চাপ হতে পারে। সে ক্ষেত্রে রাসেল ব্যর্থ হলে, চাপে পড়ে যাবে কেকেআর।

আরও পড়ুন: ওকে পেলে বোনাস হবে, তবে আশা কম- মহসিনের চোট নিয়ে আপডেট LSG কোচের

৪) টপ অর্ডারের ব্যাটারদের ধারাবাহিকতার অভাব রয়েছে। সেই জায়গাটা সংশোধন করতে না পারলে কেকেআর-কে ল্যাজেগোবরে হতে হবে।

৫) কেকেআরের একজন ভারতীয় ব্যাটারও জাতীয় দলের চৌহদ্দিতে নেই। এমন কী পার্ট-টাইম অধিনায়ক নীতিশ রানাও নন। রাসেল, নারিনরাও আন্তর্জাতিক ক্রিকেট থেকে এখন বহু মাইল দূরে।

৬) অভিজ্ঞতার অভাবে এ বার ভালো ভুগতে হতে পারে কেকেআর-কে। তবে সবচেয়ে চিন্তার জায়গা সম্ভবত অধিনায়কত্ব নিয়ে। নীতিশ রানার অল্পস্বল্প ঘরোয়া ক্রিকেটে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। তবে রাসেল-শাকিবদের মতো তারকাদের সামলানোটা সহজ কাজ নয়। তাঁদের সঙ্গে মানিয়ে নেওয়াটা তাঁর পক্ষে বেশ চ্যালেঞ্জিং হতে চলেছে।

সাফল্য

২০১২ এবং ২০১৪ সালে গৌতম গম্ভীরের অধিনায়কত্বে চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। তার পর থেকে অবশ্য চলছে শুধুই খরা।

সম্ভাব্য একাদশ: বেঙ্কটেশ আইয়ার, নারায়ণ জগদীশন (উইকেটকিপার), নীতিশ রানা (অধিনায়ক), শাকিব আল হাসান, আন্দ্রে রাসেল, রিঙ্কু সিং, শার্দুল ঠাকুর, সুনীল নারিন, লকি ফার্গুসন/টিম সাউদি, উমেশ যাদব, বরুণ চক্রবর্তী।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

কালসর্প দোষ থেকে মুক্তি পেতে মহাশিবরাত্রির দিনে করুন এই বিশেষ কাজ, দূর হবে বাধা খেলতে গিয়ে বারবার মাথায় আঘাত পেয়েছেন এই অজি ক্রিকেটার! আবারও মাঠে লুটিয়ে পড়লেন স্টেজে আগুন ধরালেন, জামনগরে রণবীরের সঙ্গে ‘ডান্ডিয়া’ও নাচলেন অন্তঃসত্ত্বা দীপিকা সুপারবাইক চালানোর সময় দুর্ঘটনা, আহত গুজরাট টাইটানসের ক্রিকেটার রবিবার কলকাতায় চমক দিল সোনার দাম! বিয়ের মরশুমে রুপোর দরের ট্রেন্ড কোন দিকে? খুশিতে ডগমগ! বিয়ের পর শ্রীময়ীর সঙ্গে খাবারের থালা হাতেই নাচলেন কাঞ্চন ‘‌বুঝে যাওয়া দরকার ছিল এই পরিবার মোদীর সঙ্গে চলে গিয়েছে’‌, অকপট শিশির এক বাটি দইয়েই জাদু! রোজ খাবার পাতে রাখলেই দেখতে পাবেন এই সব শারীরিক বদল আসানসোল থেকে লড়ছি না! নাম তুললেন ‘বাঙালি-বিরোধী’ ভোজপুরি গায়ক, মুখ পুড়ল BJP-র শাহরুখের মুখে জয় শ্রীরাম ধ্বনি! আম্বানিদের অনুষ্ঠানে নিলেন সরস্বতী-লক্ষ্মীর নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.