বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > 2023 IPL নিলাম মাঝ ডিসেম্বরে, প্লেয়ার কেনা-বেচার ক্ষেত্রে ৫ কোটি বাজেট বাড়ছে-রিপোর্ট
১৬ ডিসেম্বর হতে পারে আইপিএল।

2023 IPL নিলাম মাঝ ডিসেম্বরে, প্লেয়ার কেনা-বেচার ক্ষেত্রে ৫ কোটি বাজেট বাড়ছে-রিপোর্ট

  • ডিসেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই নিলাম করতে পারে বিসিসিআই। মনে করা হচ্ছে ১৬ ডিসেম্বর ২০২৩ আইপিএল-এর জন্য এই নিলাম অনুষ্ঠিত হতে পারে। যদিও বিসিসিআই এখনও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করেনি।

টিম ইন্ডিয়া বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এই বিশ্বকাপ আগামী মাসে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে চলেছে। এর মাঝেই ক্রিকেট ভক্তদের উন্মাদনা বাড়ানোর জন্য আরও একটি বড় চাঞ্চল্যকর খবর জানা গিয়েছে। ২০২৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য নিলাম হতে পারে ডিসেম্বরে। এটি একটি মিনি নিলাম হবে, যার স্থান এখনও নির্ধারণ করা হয়নি।

ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী, ডিসেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই নিলাম করতে পারে বিসিসিআই। মনে করা হচ্ছে ১৬ ডিসেম্বর ২০২৩ আইপিএল-এর জন্য এই নিলাম অনুষ্ঠিত হতে পারে। যদিও বিসিসিআই এখনও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করেনি।

আইপিএলের ১৬ তম মরসুমের নিলাম প্রক্রিয়া নিয়ে ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে কথা বলেছে বিসিসিআই। ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী, বিসিসিআই নিলাম সংক্রান্ত সময়সূচি প্রায় চূড়ান্ত করে ফেলেছে। তবে এবার নিলাম প্রক্রিয়া সংক্ষিপ্ত হবে। কোথায় নিলাম হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। প্রসঙ্গত, ২০২২ আইপিএলের আগে মেগা নিলাম হয়েছিল।

আরও পড়ুন: মেয়েদের IPL শুরু করা নিয়ে BCCI প্রেসিডেন্টের বার্তা পৌঁছল রাজ্য সংস্থাগুলির কাছে

আইপিএলের ১৬তম আসর শুরু হওয়ার বিষয়ে পরিস্থিতি এখনও পুরোপুরি পরিষ্কার নয়। তবে মার্চের শেষ সপ্তাহে ২০২৩ আইপিএলের আসর বসতে পারে। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছেন যে, এ বারের আইপিএল পুরোনো ফর্ম্যাটেই আয়োজন করা হবে। এর মানে দলগুলোকে নিজেদের মাঠে অর্ধেক ম্যাচ খেলতে হবে এবং অর্ধেক অ্যাওয়ে ম্যাচ খেলতে হবে।

নিলামে প্রতিটি দলের বাজেট হবে ৯৫ কোটি টাকা। গত বছরের চেয়ে ৫ কোটি বেশি খরচ করতে পারবে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। তবে দলগুলোর বাজেটও নির্ধারণ করা হবে, তারা কতজন খেলোয়াড় ধরে রেখেছে, তার উপর। তাই মিনি আইপিএলের পর দলগুলোর পরিস্থিতি এ বার কী দাঁড়ায়, সেটা দেখার আগ্রহ ক্রিকেট প্রেমীদের মধ্যে নেহাৎ কম নয়।

আরও পড়ুন: IPL 2023- পরের বছর KKR খেলবে কলকাতায়, ফের শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে লিগ

খেলোয়াড়দের ট্রান্সফার উইন্ডো সম্পর্কে এখনও খুব বেশি তথ্য প্রকাশ করা হয়নি। পরের মরশুমে কোনও খেলোয়াড়কে এখনও দলে রিটেন করা হয়নি। নিলাম প্রক্রিয়া শুরু হওয়ার এক সপ্তাহ আগে পর্যন্ত ট্রান্সফার উইন্ডো খোলা থাকবে বলে খবর।

২০২২ আইপিএলের পরে অনেক দলের খেলোয়াড়দের খারাপ পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়েছিল। এমন পরিস্থিতিতে এই আইপিএলে অনেক বড় বেচা-কেনা হতে পারে। অনেকে টিম ছাড়তে পারেন। প্রথমে শোনা গিয়েছিল রবীন্দ্র জাদেজাও এই মরশুমে চেন্নাই সুপার কিংস ছাড়তে চলেছেন। এখন আবার অন্য কথা শোনা যাচ্ছে। দল ছাড়ার ক্ষেত্রে উঠে আসছে গুজরাট টাইটান্সের শুভমান গিল-এর মতো খেলোয়াড়দের নামও।

২০২৩ আইপিএলটি অনেক দিক দিয়েই বিশেষ হতে চলেছে। কারণ এটি মহেন্দ্র সিং ধোনির শেষ আইপিএল হতে পারে বলে মনে করা হচ্ছে। এ ছাড়াও মহিলাদের আইপিএলও ২০২৩ সাল থেকে শুরু হতে পারে। তাই বিসিসিআই ইতিমধ্যে এই সমস্ত বড় ইভেন্টের জন্য প্রস্তুতি নিতে ব্যস্ত।

বন্ধ করুন