বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > ধোনি, বিরাটের মতো স্পেশাল নজির ঋদ্ধিমানের! তালিকায় আছেন প্রাক্তন KKR অধিনায়কও

ধোনি, বিরাটের মতো স্পেশাল নজির ঋদ্ধিমানের! তালিকায় আছেন প্রাক্তন KKR অধিনায়কও

আইপিএল

প্রথম বর্ষ থেকে ১৬ তম বর্ষের এই দীর্ঘতম পথ পেরিয়ে এখনও যারা আইপিএলে খেলছেন তাদের সংখ্যাটা হাতে গোনা। মাত্র ৭ জন ক্রিকেটার অর্জন করেছেন এই অনন্য কৃতিত্ব। আসুন একনজরে দেখে নেওয়া যাক এই সাত ক্রিকেটারের ইতিবৃত্ত।

শুভব্রত মুখার্জি: ২০০৮ সাল থেকে শুরু হয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়র লিগ অর্থাৎ আইপিএল। ইতিমধ্যেই ১৫টি বছর পার করে ফেলেছে আইপিএল। চলতি মরশুমে চলছে আইপিএলের ১৬ তম মরশুম। ইতিমধ্যেই অর্থ হোক কিংবা খেলার মান কিংবা পরিকাঠামোগত বিষয়ে বিশ্বের সেরা ফ্রাঞ্চাইজি লিগের মর্যাদা পেয়েছে আইপিএল। আইপিএলের হাত ধরে ফি বছর কোটি কোটি টাকা লক্ষ্মীলাভ হচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের। দীর্ঘ চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে গিয়েছে এই টুর্নামেন্ট। দেশি-বিদেশি একাধিক ক্রিকেটার এই টুর্নামেন্টের অংশ থেকেছেন। তবে প্রথম বর্ষ থেকে ১৬ তম বর্ষের এই দীর্ঘতম পথ পেরিয়ে এখনও যারা আইপিএলে খেলছেন তাদের সংখ্যাটা হাতে গোনা। মাত্র ৭ জন ক্রিকেটার অর্জন করেছেন এই অনন্য কৃতিত্ব। আসুন একনজরে দেখে নেওয়া যাক এই সাত ক্রিকেটারের ইতিবৃত্ত।

১) বিরাট কোহলি:

২০০৮-২৩ প্রাক্তন ভারতীয় ক্রিকেটার খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে। আইপিএলের শিরোপা জয়ের স্বাদ তিনি একবারও পাননি। খেলেছেন ২৩৪ ম্যাচ। রান করেছেন ৭০৩৪। সর্বোচ্চ রান ১১৩। গড় ৩৬.৬৮। স্ট্রাইক রেট ১২৯.৪৯। করেছেন পাঁচটি শতরান এবং ৫০টি অর্ধশতরান। নিয়েছেন ১০৪টি ক্যাচ।

২) রোহিত শর্মা:

২০০৮-১০ খেলেছেন ডেকান চার্জার্সের হয়ে। ২০১১-২৩ পর্যন্ত খেলছেন মু্ম্বই ইন্ডিয়ান্সের হয়ে। মুম্বইয়ের অধিনায়ক হয়ে জিতেছেন পাঁচটি আইপিএল। ডেকান চার্জার্সের হয়ে জিতেছেন একটি আইপিএল। খেলেছেন ২৩৮ ম্যাচ। রান করেছেন ৬০৭০। সর্বোচ্চ রান ১০৯*। গড় ২৯.৭২ রান। স্ট্রাইক রেট ১২৯.৮০। করেছেন ১টি শতরান এবং ৪৮টি অর্ধশতরান। ধরেছেন ৯৮টি শতরান।

৩) মহেন্দ্র সিং ধোনি:

২০০৮-১৫ চেন্নাই সুপার কিংস এবং ২০১৬-১৭ রাইজিং পুনে সুপার জায়ান্টসের হয়ে। অধিনায়ক হিসেবে চারটি ট্রফি জিতেছেন সিএসকের হয়ে। খেলেছেন ২৪৪ টি ম্যাচ। করেছেন ৫০৫৪ রান। সর্বোচ্চ রান ৮৪*। গড় ৩৯.৪৮। স্ট্রাইক রেট ১৩৫.৮৬। করেছেন ২৪টি অর্ধশতরান। ১৪১টি ক্যাচ নেওয়ার পাশাপাশি স্ট্যাম্প করেছেন ৪১টি।

৪) ঋদ্ধিমান সাহা:

২০০৮-১০ কেকেআর, ২০১১-১৩ সিএসকে, ২০১৪-১৭ পঞ্জাব কিংস, ২০১৮-২১ সানরাইজার্স হায়দরাবাদ, ২০২২-২৩ গুজরাট টাইটানস। গুজরাট টাইটানসের হয়ে জিতেছেন একটি আইপিএলের ট্রফি। খেলেছেন ১৫৫টি ম্যাচ। করেছেন ২৭০০ রান। সর্বোচ্চ রান অপরাজিত ১১৫। গড় ২৫.৪৭। স্ট্রাইক রেট ১২৮.৭৬। করেছেন একটি শতরান। পাশাপাশি করেছেন ১২টি অর্ধশতরান। করেছেন ২৩টি স্ট্যাম্পিং এবং নিয়েছেন ৮৫টি ক্যাচ।

৫) শিখর ধাওয়ান:

২০০৮ দিল্লি ডেয়ারডেভিলস, ২০০৯-১০ মু্ম্বই ইন্ডিয়ান্স, ২০১১-১২ ডেকান চার্জার্স, ২০১৩-১৮ সানরাইজার্স হায়দরাবাদ, ২০১৯-২১ দিল্লি ক্যাপিটালস এবং ২০২২-২৩ পঞ্জাব কিংস।

২০১৬ সালে শিরোপা জিতেছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।খেলেছেন ২১৩টি ম্যাচ। করেছেন ৬৫৩৬ রান। সর্বোচ্চ রান ১০৬*। গড় ৩৫.৭২। স্ট্রাইক রেট ১২৭.৭১। করেছেন দুটি শতরান এবং ৪৯টি অর্ধশতরান। ধরেছেন ৯৭টি ক্যাচ।

৬) দীনেশ কার্তিক:

২০০৮-১০ দিল্লি ডেয়ারডেভিলস, ২০১১ কিংস ইলেভেন পঞ্জাব, ২০১২-১৩ পঞ্জাব কিংস, ২০১৫ এবং ২০২২-২৩ আরসিবি, ২০১৪ দিল্লি ডেয়ারডেভিলস, ২০১৬-১৭ গুজরাট লায়ন্স, ২০১৮-২১ কেকেআর।

২০১৩ তে মু্ম্বই ইন্ডিয়ান্সের হয়ে জেতেন শিরোপা। খেলেছেন ২৩৯ ম্যাচ। রান ৪৪৮৬। সর্বোচ্চ রান ৯৭*। গড় ২৬.০৮। স্ট্রাইক রেট ১৩২.৬৪। করেছেন ২০টি অর্ধশতরান। ধরেছেন ১৪১টি ক্যাচ।করেছেন ৩৬টি স্ট্যাম্পিং।

৭) মনীশ পান্ডে:

২০০৮ মু্ম্বই ইন্ডিয়ান্স,২০০৯-১০ আরসিবি,২০১১-১৩ পুনে ওয়ারিয়র্স,২০১৪-১৭ কেকেআর, ২০১৮-২১ সানরাইজার্স হায়দরাবাদ, ২০২২ লখনউ সুপার জায়ান্টস, ২০২৩ দিল্লি ক্যাপিটালস।

২০১৪ সালে কেকেআরের হয়ে জেতেন শিরোপা। ১৬৮ ম্যাচ খেলে ২৯.৩১ গড় এবং ১২১.৩৪ স্ট্রাইক রেটে করেছেন ৩৭৮১ রান। সর্বোচ্চ রান ১১৪*। করেছেন ১টি শতরান এবং ২২টি অর্ধশতরান। ক্যাচ ধরেছেন ৮২টি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ২০২৪-র জুনের CSIR UGC NET! কী জানাল NTA? জেগে উঠে দেখলাম ছেলে থেকে মেয়ে হয়ে গেছি, 'ওইটা' কেটে নিয়েছেন ডাক্তারবাবু ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা মিল্ক’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির কলকাতার মালিকানাহীন সম্পত্তি দখল করে নেবে পুরসভা, ঘোষণা করলেন ফিরহাদ মুকেশ আম্বানির ডিপফেক ভিডিয়ো ঘুরছে বাজারে, ফাঁদে পড়ে ৭ লাখ খোয়ালেন চিকিৎসক

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.