বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023 Qualifier 1 CSK vs GT: ডট বলের বদলে এটা কিসের ইমোজি? ম্যাচের পরে BCCI কেন ৪২০০০ গাছ লাগাবে?

IPL 2023 Qualifier 1 CSK vs GT: ডট বলের বদলে এটা কিসের ইমোজি? ম্যাচের পরে BCCI কেন ৪২০০০ গাছ লাগাবে?

মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়া (ছবি-এপি)

ডট বলের বদলে গাছের গ্রাফিক্স দেখে চমকে গেলেন দর্শক! বিসিসিআই-এর নতুন উদ্যোগের কথা অন-এয়ার প্রকাশ করলেন সাইমন ডুল ও হর্ষ ভোগলে। পরিবেশ রক্ষায় এটি বিসিসিআইয়ের একটি নতুন উদ্যোগ, সেই কারণেই ডট বলের পরিবর্তে গাছের ইমোটিকন/গ্রাফিক্স দেখানো হচ্ছে।

ডট বলের বদলে গাছের গ্রাফিক্স দেখে চমকে গেলেন দর্শক! বিসিসিআই-এর নতুন উদ্যোগের কথা অন-এয়ার প্রকাশ করলেন সাইমন ডুল ও হর্ষ ভোগলে। IPL 2023-এর প্রথম কোয়ালিফায়ার খেলা হয়ে ছিল গুজরাট টাইটানস এবং চেন্নাই সুপার কিংসের মধ্যে। ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ৪৪ বলে ৬০ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। গুজরাট টাইটানস তাদের কোয়ালিফায়ার ম্যাচে প্রথমে বল করে এবং চেন্নাই সুপার কিংস প্রথমে ব্যাট করে স্কোর বোর্ডে সাত উইকেটে ১৭২ রান তোলে। রুতুরাজের ঝলমলে ইনিংসের সময়, দর্শকদের মনোযোগ স্কোরবোর্ডের দিকে আকৃষ্ট হয়েছিল। সেখানে বোলাররা ডট বল করার সময় একটি প্যাড ইমোটিকন দৃশ্যমান ছিল, যা দর্শকদের অবাক করেছিল কারণ তারা এর আগে এমন কিছু দেখেনি এবং এমনকি বিসিসিআই-এর তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্যও দেওয়া হয়নি।

আরও পড়ুন… গিল ক্নান্ত হয়ে গিয়েছিল, ওর রিটার্য়ার্ড আউট হয়ে যাওয়া উচিত ছিল, বোমা ফাটালেন সাইমন ডুল

ধারাভাষ্যকার সাইমন ডুল ভক্তদের সন্দেহ দূর করেন। আসলে, তিনি সম্প্রচারে বলেছিলেন যে পরিবেশ রক্ষায় এটি বিসিসিআইয়ের একটি নতুন উদ্যোগ, সেই কারণেই ডট বলের পরিবর্তে গাছের ইমোটিকন/গ্রাফিক্স দেখানো হচ্ছে। ডুলের শেয়ার করা তথ্য অনুসারে, বিসিসিআই এই উদ্যোগের অংশ হিসাবে প্রতি ডট বলের জন্য ৫০০টি গাছ রোপণ করবে। সোশ্যাল মিডিয়ায় লোকেরা বিসিসিআইয়ের এই পদক্ষেপের প্রশংসা করেছেন।

আরও পড়ুন… ডাকসাইটে বিশ্বকাপজয়ী ব্যাটার, কিন্তু আইপিএলের ইতিহাসে লজ্জার নজির গড়লেন বাটলার

তবে আইপিএলে পরিবেশ রক্ষার উদ্যোগ এই প্রথম নয়। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ‘আরসিবি গো গ্রিন ইনিশিয়েটিভ’ ও একই উদ্দেশ্যের জন্য পরিচিত। দলটি পৃথিবীকে পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখার বিষয়ে সচেতনতা ছড়িয়ে দিতে মরশুমে একবার সবুজ জার্সি পরে। এই মরশুমের শুরুতে, গুজরাটের খেলোয়াড়দের ল্যাভেন্ডার জার্সি পরতে দেখা গেছে, ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়াতে এটি একটি পদক্ষেপ ছিল। কলকাতা নাইট রাইডার্সের অন্যতম কর্ণধার জুহি চাওলাওকেও আইপিএল-এর মাঝে কলকাতায় বৃক্ষরপণ করতে দেখা গিয়েছিল।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

তবে এবারের বিসিসিআই-এর উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলেষ আসলে আইপিএল- ২০২৩-এর নক আউট পর্যায়ে এই প্রক্রিয়া চলতে থাকবে বলে খবর পাওয়া যাচ্ছে। ২০২৩ সালের নক আউট পর্যায়ের প্রথম ম্যাচ অর্থাৎ কোয়ালিফায়ার ওয়ানে হয়েছে মোট ৮৪টি ডট বল। অর্থাৎ এই ম্যাচের পরে বিসিসিআই মোট ৪২০০০টি গাছ লাগাতে চলেছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন