বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023 SRH Season Review: SA20 জয়ের পরে ব্যর্থ ক্যাপ্টেন মার্করাম, জলে গেল ব্রুকের টাকা, কোথায় উমরান?

IPL 2023 SRH Season Review: SA20 জয়ের পরে ব্যর্থ ক্যাপ্টেন মার্করাম, জলে গেল ব্রুকের টাকা, কোথায় উমরান?

আইপিএল ২০২৩ এ টিম সানরাইজার্স হায়দরাবাদ (ছবি-পিটিআই) (PTI)

SRH অন্যদের মোকাবেলা করার জন্য একটি ভারসাম্যপূর্ণ একাদশ তৈরি করতে পারেনি। অনেক ক্ষেত্রে, SRH চাপের মধ্যে ছিল, ব্যাটিং থেকে বোলিং পর্যন্ত তারা তাদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। ব্যাটিং অর্ডারে, শুধুমাত্র হেনরিখ ক্লাসেন বেশিরভাগ খেলার দায়িত্ব নিয়েছিলেন, অন্য কোন ব্যাটার তাঁকে সমর্থন করতে সক্ষম হননি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৬তম মরশুম অর্থাৎ আইপিএল ২০২৩-এ সানরাইজার্স হায়দরাবাদ নিজেদের ১৪টি ম্যাচ খেলে চারটি জয়ের সঙ্গে ৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের একেবারে শেষ দশম স্থানে শেষ করেছিল। দলের নতুন অধিনায়ক এডেন মার্করামের অধীনে এই মরশুমে সানরাইজার্স হায়দরাবাদের দিকে সকলেই প্রত্যাশা করে ছিল। মেগা নিলামের পর থেকেই বিপাকে পড়েছে হায়দরাবাদ। তারা টেবিলের নীচের থেকে দুটি ব্যাক-টু-ব্যাক সিজন শেষ করেছে। সানরাইজার্স ফ্র্যাঞ্চাইজি SA20 জয়ের পরে তাদের দলের কাছ থেকে একটি চ্যালেঞ্জিং পারফরম্যান্সের আশা করা হয়েছিল। SA20 তে তার অসামান্য নেতৃত্বের কারণে SRH কেন উইলিয়ামসনকে দল থেকে ছেড়ে দেওয়ার পরে মার্করামকে আইপিএল ২০২৩-এ নেতৃত্ব দেওয়া হয়েছিল। 

আরও পড়ুন… ফ্যাফ থেকে রশিদ, দেখে নেওয়া যাক কোন বিদেশি তারকারা IPL 2023-এ সকলের মন জিতলেন

এমন আবহে হ্যারি ব্রুকের জন্য প্রচুর পরিমাণে খরচ করার পরে, SRH অন্যদের মোকাবেলা করার জন্য একটি ভারসাম্যপূর্ণ একাদশ তৈরি করতে পারেনি। অনেক ক্ষেত্রে, SRH চাপের মধ্যে ছিল, ব্যাটিং থেকে বোলিং পর্যন্ত তারা তাদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। ব্যাটিং অর্ডারে, শুধুমাত্র হেনরিখ ক্লাসেন বেশিরভাগ খেলার দায়িত্ব নিয়েছিলেন, অন্য কোন ব্যাটার তাঁকে সমর্থন করতে সক্ষম হননি। অনেক ক্ষেত্রে, SRH শক্তিশালী এবং একটি জয়ী অবস্থানে ছিল তবুও তাদের ব্যর্থ ব্যাটিং লাইন-আপ সুবিধা করে নিতে পারেনি। নতুন বলের বোলার ভুবনেশ্বর কুমারও তাঁর সেরা ছন্দে ছিলেন না। উমরান মালিকও কিছু সমস্যার কারণে কয়েকটি খেলা মিস করেছেন। SRH একটি স্পষ্ট উদাহরণ ছিল কেন মুষ্টিমেয় কিছু খেলোয়াড় আপনাকে শুধুমাত্র কয়েকটি ম্যাচ জেতাতে পারে, কারণ কয়েক জনে পুরো টুর্নামেন্ট জেতা সম্ভব নয়। গত তিন মরশুমে এটি দ্বিতীয়বারের মতো ছিল যে SRH নীচের দিকে শেষ করেছে।

আরও পড়ুন… শ্বেতা সেহরাওয়াতের নেতৃত্বে ACC Emerging Women’s Asia Cup 2023-এ নীল জার্সি পরে মাঠে নামবেন বাংলার তিতাস সাধু

দেখে নেওয়া যাক IPL 2023-এ SRH দলের সেরা পারফর্মার কারা? 

শীর্ষস্থানীয় রান-স্কোরার - হেনরিখ ক্লাসেন:

দক্ষিণ আফ্রিকার উইকেট-রক্ষক হেনরিখ ক্লাসেন আইপিএল ২০২৩-এ সানরাইজার্স হায়দরাবাদের জন্য একটি বড় অস্ত্র প্রমাণিত হয়েছিল। হেনরিখ ক্লাসেন বেশিরভাগ সময় SRH-এর জন্য উদ্ধারকারীর ভূমকা পালন করেছিলেন। কিন্তু অন্য প্রান্ত থেকে কেউ তাঁকে ব্যাটিংয়ে সাহায্য করতে পারেননি। ক্লাসেন ১২টি খেলায় ১৭৭.০৭ স্ট্রাইক রেট সহ ৪৯.৭৭ গড়ে ৪৪৮ রান করেছিলেন যা অসামান্য ছিল। ক্লাসেন এই মরশুমে একটি সেঞ্চুরি ও ২টি অর্ধশতক হাঁকিয়েছেন। 

SRH এর লিডিং উইকেট-টেকার - ভুবনেশ্বর কুমার:

পাওয়ারপ্লেতে উইকেট নেওয়ার জন্য পরিচিত, ভুবনেশ্বর কুমার এই মরশুমে নতুন বলে তাঁর জাদু তৈরি করতে ব্যর্থ হয়েছিলেন। ভুবি বল নিয়ে একটি শালীন কাজ করেছিলেন কিন্তু তিনি প্রথম দিকে সাফল্য দিতে ব্যর্থ হন। ভুবি ১৪ ম্যাচে ৮.৩৩ এর শালীন ইকোনমি রেটে ১৬টি উইকেট নিয়েছেন। হেনরিখ ক্লাসেনের মতো ভুবিরও অপর প্রান্ত থেকে চাপ তৈরির জন্য সমর্থনের অভাব ছিল।

আরও পড়ুন… CSK, MI-এর থেকে শেখো-ভারতীয় দলের ট্রফি খরা কাটাতে অভিনব টোটকা হেডেনের

SRH এ দ্য আন্ডারপারফর্মার অফ দ্য সিজন

আইপিএল ২০২২ এবং ঘরোয়া ক্রিকেটে ব্যাট হাতে তার দুর্দান্ত মরশুমের পরে ব্যাটিং অর্ডারে রাহুল ত্রিপাঠির কাছ থেকে প্রচুর প্রত্যাশা ছিল। ত্রিপাঠি একাধিক ম্যাচে তার শুরুকে বড় স্কোরে রূপান্তর করতে ব্যর্থ হন। ১৩ ম্যাচে তিনি ২৭৩ রান করেন। তাঁর স্ট্রাইক রেট ছিল মাত্র ১২৮। ত্রিপাঠি দীর্ঘ ব্যাট করার সুযোগ পেয়েছিলেন কিন্তু তিনি চাপের মধ্যে ছিলেন এবং এই মরশুমে অনেকবার নিজর উইকেট প্রতিপক্ষকে উপহার দিয়ে সাজঘরে ফিরেছিলেন।

এছাড়া এই তালিকায় ছিলেন টি নটরাজন। সানরাইজার্স হায়দরাবাদের ইয়র্কার স্পেশালিস্ট ছন্দের বাইরে এবং গতিতে কিছুটা কম দেখাচ্ছিলেন। তিনি ১২টি ম্যাচে মাত্র ১০টি উইকেট নিতে পারেন। তার অর্থনীতির হার ছিল ৯.১১।

SRH-এর IPL 2023-এ উল্লেখযোগ্য বিষয়-

লেগ-স্পিনার মায়াঙ্ক মার্কন্ডে SRH ক্যাম্পে পার্টনারশিপ ব্রেকারের ভূমিকা পালন করার চেষ্টা করেছিলেন ঠিক যেমনটি পীযূষ চাওলা মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে করেছিলেন। মার্কন্ডে আবারও রিস্ট স্পিনার হিসেবে তাঁর দক্ষতা দেখিয়েছেন। হায়দরাবাদের উইকেটও তার বোলিং শৈলীর জন্য একটু অনুকূল ছিল। মায়াঙ্ক সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ১০টি ম্যাচ খেলে ১২টি উইকেট নিয়েছেন।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)   

SRH-এর IPL 2023-এ সেরা পারফরম্যান্স-

২০২৩ সালের আইপিএল নিলামে SRH হ্যারি ব্রুকের জন্য প্রচুর পরিমাণে খরচ করেছিল। ব্রুক SRH-এর জন্য একটি বড় হতাশা ছিল তার একমাত্র ইনিংসটি যেটি ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে এসেছিল। ব্রুক ৫৫ বলে ১০০ রান করে SRH-কে ২২৮ রানের বিশাল স্কোর গড়তে সাহায্য করেছিলেন। কলকাতা একটি দুর্দান্ত চ্যালেঞ্জ তৈরি করেছিল কিন্তু হায়দরাবাদ ২৩ রানে কেকেআরকে পরাজিত করতে সক্ষম হয়েছিল।

ক্যাপ্টেনের রিপোর্ট কার্ড

SA20 জেতার পর, মার্করামের কাঁধে অনেক প্রত্যাশা এবং দায়িত্ব ছিল। আইপিএল অধিনায়ক হিসেবে মার্করামের প্রথম অভিজ্ঞতা তার জন্য ভালো ছিল না। নেতার পাশাপাশি ব্যাটার হিসেবেও ব্যর্থ হয়েছিলেন মার্করাম। সানরাইজার্স ইস্টার্ন কেপ-এর সঙ্গে SA20-এর বিজয়ী, মার্করাম তার দলকে অনুপ্রাণিত করতে পারেননি। ফ্যাফের মতো ইনিংস খেলে দলকে সামলাতে ব্যর্থ হয়েছিলেন তিনি। মার্করাম ১৩ ম্যাচে করেছিলেন মাত্র ২৪৮ রান।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

বন্ধ করুন