বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023: ক্রিকেটের বড় নিয়ম ভাঙলেন আম্পায়ার, কার ভুলে MI-র সঙ্গে অন্যায় হতে যাচ্ছিল

IPL 2023: ক্রিকেটের বড় নিয়ম ভাঙলেন আম্পায়ার, কার ভুলে MI-র সঙ্গে অন্যায় হতে যাচ্ছিল

শুভমন গিল ও ঋদ্ধিমান সাহা (ছবি-আইপিএল)

IPL-2023-এ, বর্তমান বিজয়ী গুজরাট টাইটানস এবং পাঁচবারের বিজয়ী মুম্বই ইন্ডিয়ান্স মঙ্গলবার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল। এই ম্যাচে তৃতীয় ওভারেই এমন কিছু ঘটল যা দেখে সকলেই অবাক হয়ে গিয়েছিলেন। আশ্চর্যের বিষয় হল তিনজন আম্পায়ারও এতে জড়িত ছিলেন।

IPL-2023-এ, বর্তমান বিজয়ী গুজরাট টাইটানস এবং পাঁচবারের বিজয়ী মুম্বই ইন্ডিয়ান্স মঙ্গলবার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল। এই ম্যাচে তৃতীয় ওভারেই এমন কিছু ঘটল যা দেখে সকলেই অবাক হয়ে গিয়েছিলেন। আশ্চর্যের বিষয় হল তিনজন আম্পায়ারও এতে জড়িত ছিলেন। আম্পায়াররা একটি বিষয়ে মনোযোগ দেননি এবং এই কারণে নিয়ম লঙ্ঘন করা হয়। গুজরাট যখন তাদের ব্যাটিং ইনিংসে খেলতে নেমেছিল তখন ম্যাচের তৃতীয় ওভার করতে আসেন মুম্বইয়ের বোলার অর্জুন তেন্ডুলকর। সেই সময় ঘটনাটি ঘটেছিল।

এই ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। সেই সময়ে ম্যাচের তৃতীয় ওভারেই অর্জুন তেন্ডুলকর মুম্বই-এর হয়ে প্রথম সাফল্য পান। তিনি ঋদ্ধিমান সাহাকে আউট করেন। তবে ঋদ্ধিকে আউট করার পরেই ঘটনাটি ঘটেছিল। কারণ এর পর বিষয়টি আরও খারাপ হয়ে যায়।

আরও পড়ুন… IPL 2023-হাল ছাড়লে চলবে না, আত্মসমীক্ষা করে ঘুরে দাঁড়াতে হবে, RCB ম্যাচের আগে নাইটদের বার্তা জেসনের

তৃতীয় ওভারের প্রথম বলটি লেগ স্টাম্পের বাইরে দিয়েছিলেন অর্জুন তেন্ডুলকর। ঋদ্ধিমান সাহা সেটাকে ফাইন লেগে খেলতে চেয়েছিলেন। কিন্তু সেই বলটি মিস করে বসেন ঋদ্ধি। তাঁর ব্যাটে লেগে বল চলে যায় উইকেটরক্ষক ইশান কিষাণের হাতে। মুম্বই ক্যাচের আপিল করলে আম্পায়ার আউট দিয়ে দেন। এই পর্যন্ত সবকিছু ঠিক ছিল। তবে এরপরে ঋদ্ধি মান সাহা তাঁর সতীর্থ শুভমন গিলের কাছে যান এবং নিজের আউট নিয়ে দীর্ঘ আলোচনা করতে থাকেন। ঋদ্ধি যখন গিলের সঙ্গে নিজের আউট প্রসঙ্গে কথা বলছিলেন তখন দু'জনেরই আলোচনা চলছিল অনেকক্ষণ ধরে। এরই মধ্যে রিভিউ নেওয়ার টাইমারও শুরু হয়ে গিয়েছিল। 

আরও পড়ুন… নেহরা আর আমার চিন্তাভাবনা মিলে যায়, একসঙ্গে প্ল্যান করি- MI বধের পরে অকপট হার্দিক পান্ডিয়া

টেলিভিশনের পর্দায় ভেসে ওঠে যে এই টাইমার শূন্যে পৌঁছেছে। অর্থাৎ প্লেয়ারদের জন্য রিভিউ নেওয়ার যে সময় ছিল সেটি শেষ হয়ে গিয়েছে। তবে সময় শেষ হয়ে যাওয়ার কিছুক্ষণ পর সাহা রিভিউয়ের জন্য ইঙ্গিত দিয়েছিলেন। নিয়ম অনুযায়ী টাইমারে শূন্য এলে রিভিউ নেওয়া যাবে না। বিষয়টি আম্পায়ার ও থার্ড আম্পায়ার উভয়েরই চেক করার কথা ছিল কিন্তু তারা দুজনেই বিষয়টি উপেক্ষা করে রিভিউ দেন। ঋদ্ধিমান সাহাকে রিভিউ দেওয়া হয়।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl) 

এখন প্রশ্ন হচ্ছে টাইমারে যখন শূন্যতে চলে গিয়েছিল তখন আম্পায়ারদের মনোযোগ কেন সেদিকে গেল না। মাঠের আম্পায়ার একবার মিস করতে পারেন কিন্তু তৃতীয় আম্পায়ারের সামনে এই বিষয়গুলো খুব স্পষ্ট। তাহলে কীভাবে থার্ড আম্পায়ার টাইমার না দেখে রিভিউ দিলেন। যদিও রিভিউতে দেখা যায় যে ঋদ্ধি আউট ছিলেন তবু বিতর্কের জল আর গড়ায়নি। মাত্র চার রান করে সাজঘরে ফিরেছিলেন ঋদ্ধিমান সাহা। তবে সোশ্যাল মিডিয়াতে আম্পায়ারের এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

'কল্লু কা বিয়াহ'! প্রথমবার ভোজপুরী ছবিতে, কাজ করতে গিয়ে কোন সমস্যায় পড়েন খরাজ? বেঙ্গালুরু বিস্ফোরণের তদন্ত করবে NIA, কারা ছিল এর পেছনে? ব্যবসায় বিপুল লাভ, দাম্পত্য প্রেম থাকবে তুঙ্গে! শিবরাত্রির পর লাকি কোন কোন রাশি? ঠান্ডা, তার উপর বৃষ্টির সম্ভাবনা, ধরমশালায় ঘরের মাঠের আবহাওয়া পাবে ইংল্যান্ড ‘মানুষ একদিন জবাব দেবে’, নন্দীগ্রাম মামলা নিয়ে নাম না করে শুভেন্দুকে নিশানা মমতা কাজ করবেন ৫০ দিন, টাকা মিলবে ১০০ দিনের! ঘোষণা মমতার, কবে চালু? কাদের সুযোগ? বাংলার শুভদীপকে হারিয়ে ট্রফি জয় নিয়ে বিতর্ক, আগামীর স্বপ্ন নিয়ে মুখ খুললেন বৈভব রাজ্যে এক দফায় ভোট চাইছে তৃণমূল, নির্বাচন কমিশনে আর কী চাইল অন্যান্য দলগুলি কোহলি, গম্ভীর ও নবীনের মধ্যে কী নিয়ে বিবাদ হয়েছিল? পর্দা তুললেন আফগান ক্রিকেটার খাদানে রেট্রো লুকে দেব! কোথায় চলছে শ্যুটিং?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.