বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023: ডাবল হেডারে আজ মরণবাঁচন যুদ্ধ, SRH vs LSG, DC vs PBKS ম্যাচের সেনাবাহিনী কী হবে?

IPL 2023: ডাবল হেডারে আজ মরণবাঁচন যুদ্ধ, SRH vs LSG, DC vs PBKS ম্যাচের সেনাবাহিনী কী হবে?

আইপিএলের এ দিনের লড়াইয়ের পর কিছুটা পরিষ্কার হতে পারে প্লে-অফের জটিল অঙ্ক।

শনিবার ডাবল হেডারের প্রথম ম্যাচে মুখোমুখি হবে হায়দরাবাদ এবং লখনউ। দ্বিতীয় ম্যাচে আবার মুখোমুখি হবে দিল্লি এবং পঞ্জাব। প্রথম ম্যাচটিতে যে দল হারবে, তারা প্লে-অফের লড়াই থেকে কার্যত ছিটকে যাবে। দ্বিতীয় ম্যাচে অবশ্য দিল্লি কার্যত ছিটকে গিয়েছে। আর পঞ্জাব কিংস না জিতলে, তারাও সমস্যায় পড়বে।

আইপিএলের লিগ টেবলের যা পরিস্থিতি, তাতে প্রতিটা দলই মারাত্মক চাপে। প্লে-অফে উঠতে হলে সব ম্যাচ জিততেই হবে সব দলকে। আবার কিছু দলকে অন্য দলের হারের দিকেও তাকিয়ে থাকতে হবে।

এই পরিস্থিতিতে শনিবার ডাবল হেডারের প্রথম ম্যাচে মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদ এবং লখনউ সুপার জায়ান্টস। দ্বিতীয় ম্যাচে আবার মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালস এবং পঞ্জাব কিংস। প্রথম ম্যাচটিতে যে দল হারবে, তারা প্লে-অফ থেকে কার্যত ছিটকে যাবে। দ্বিতীয় ম্যাচে অবশ্য দিল্লি কার্যত ছিটকে গিয়েছে। আর পঞ্জাব কিংস না জিতলে, তারাও সমস্যায় পড়বে।

সানরাইজার্স বনাম সুপার জায়ান্টস

শেষ তিন ম্যাচের মধ্যে দু'টিতেই হেরেছে লখনউ। একটিতে কোনও ফল হয়নি। চোটের কারণে আগেই ছিটকে গিয়েছিলেন কেএল রাহুল। এর পর থেকেই লখনউয়ের পারফরম্যান্সের গ্রাফ নিম্নমুখী। ১১ ম্যাচ খেলে ঝুলিতে রয়েছে ১১ পয়েন্ট। আইপিএলে প্লে অফের দৌড়ে টিকে থাকতে হলে বাকি তিন ম্যাচই জিততেই হবে লখনউকে।

সানরাইজার্স হায়দরাবাদের আইপিএলে প্লে অফে ওঠার রাস্তা বেশ কঠিন। ১০ ম্যাচে ৮ পয়েন্ট মার্করামদের ঝুলিতে। টেবিলের ৯ নম্বরে রয়েছে হায়দরাবাদ। প্লে অফের আশা বাঁচিয়ে রাখতে বাকি চার ম্যাচই ডু অর ডাই। ঘরের মাঠে খেলার অ্যাডভান্টেজকে কাজে লাগাতে চায় হায়দরাবাদ।

এ দিকে আইপিএলের আসরে এখনও পর্যন্ত দু’বার হায়দরাবাদের বিরুদ্ধে খেলেছে লখনউ। দুটি ক্ষেত্রেই জিতেছে সঞ্জীব গোয়েঙ্কার দল। পয়েন্ট টেবলের নীচের সারিতে থাকা সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে প্লে অফের পথ প্রশস্ত করাই লক্ষ্য থাকবে লখনউ সুপারজায়ান্টসের। ঘরের মাঠে পালটা ঝাপটা দিতে প্রস্তুত নিজামের শহরের দলও।

আরও পড়ুন: কমলা টুপির তালিকায় বড় লাফ দিলেন সূর্য, বেগুনি টুপির দখল নিলেন রশিদ

সুপার জায়ান্টস ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে অমিত মিশ্র এবং আয়ুশ বাদোনির মধ্য অদলবদল করতে পারে। সানরাইজার্স সম্ভবত টি নটরাজনকে নিয়ে আসবে যখন তারা বোলিং করবে এবং রাহুল ত্রিপাঠি ব্যাট করার সময় নটরাজনের পরিবর্তে খেলবে।

ইমপ্যাক্ট প্লেয়ার সহ সানরাইজার্স হায়দরাবাদের সম্ভাব্য দ্বাদশ: আনমোলপ্রীত সিং, অভিষেক শর্মা, রাহুল ত্রিপাঠি, 4 এডেন মার্করাম (অধিনায়ক), গ্লেন ফিলিপস, হেনরিখ ক্লাসেন (উইকেটরক্ষক), আব্দুল সামাদ, বিভ্রান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, মার্কো জানসেন, মায়াঙ্ক মার্কন্ডে, টি নটরাজন।

ইমপ্যাক্ট প্লেয়ার সহ লখনউ সুপার জায়ান্টসের সম্ভাব্য দ্বাদশ: কুইন্টন ডি'কক (উইকেটরক্ষক), কাইল মেয়ার্স, ক্রুনাল পাণ্ডিয়া (অধিনায়ক), মার্কাস স্টোইনিস, নিকোলাস পুরাণ, আয়ুশ বাদোনি, দীপক হুডা, রবি বিষ্ণোই, আবেশ খান, মহসিন খান, কে গৌতম, অমিত মিশ্র।

ক্যাপিটালস বনাম কিংস

২০২৩ আইপিএলে চলতি মরসুমটা মোটেই ভালো যাচ্ছে না দিল্লি ক্যাপিটালসের। পয়েন্ট টেবলের লাস্টবয় দিল্লি ১১ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ল্যাজেগোবরে অবস্থায় রয়েছেন তিনি। তাদের প্লে-অফে ওঠার আশা কার্যত শেষ। তবে জটিল অঙ্কের বিচারে যেটুকু ক্ষীণ আশা রয়েছে, তার জন্য বাকি তিন ম্যাচ জিততেই হবে। ডু অর ডাই। একই সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর হারের দিকেও।

এ দিন ঘরের মাঠে পঞ্জাব কিংসের মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালস। এ বারের আইপিএলে প্রীতি জিন্টার দলের অবস্থাও ভালো নয়। পরপর ২ ম্যাচ হেরে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে তাদের। ১১ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিগ টেবলের ৮ নম্বরে রয়েছেন শিখর ধাওয়ানরা। দিল্লির বাইশ গজ ধাওয়ানের ঘরের মাঠ। পরিচিত মাঠে বড় রানের লক্ষ্য থাকবে পঞ্জাবের অধিনায়কেরও। এই ম্যাচ জিতে তারা প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া। তবে এই ম্যাচ হারা মানে প্লে-অফের আশা কার্যত শেষ।

আরও পড়ুন: MI জিতে তিনে লাফ, কঠিন হল RR, LSG এবং RCB-র পথ

দিল্লি প্রথম পাঁচ ম্যাচে হার দিয়ে শুরু করেছিল। মাঝের কয়েকটা ম্যাচ জিতলেও, তারা ধারাবাহিকতা দেখাতে পারেনি। পঞ্জাবের বিরুদ্ধে সম্ভবত দলে পরিবর্তন করার ভাবনাচিন্তা রয়েছে দিল্লির থিঙ্ক ট্যাঙ্কের। মিচেল মার্শ, অক্ষর প্যাটেলরা নিজেদের সেরাটা উজাড় করে দিতে মরিয়া। দিল্লির উইকেট ব্যাটিং সহায়ক। বেশ কয়েকটি হাইস্কোরিং ম্যাচ দেখা গিয়েছে। রান তাড়া করে অধিকাংশ দলই ম্যাচ জিতেছে। তবে দিল্লির ব্যাটাররা ভরসা দিতে পারছেন না।

পঞ্জাবের কাছেও বাকি তিন ম্যাচই জিততেই হবে। দিল্লিকে হারালে তারা প্লে-অফের লড়াইয়ে টিকে থাকবে। না হলে কার্যত স্বপ্নভঙ্গ হবে। শেষ দু'টি ম্যাচেই হেরেছে পঞ্জাব। তবে পয়েন্ট টেবলের লাস্টবয়কে হারিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া প্রীতি জিন্টার টিম।

৩০ বারের মুখোমুখি সাক্ষাৎকারে দুই দলই জিতেছে ১৫ বার করে। মূলত বোলারদের ব্যর্থতাই ভোগাচ্ছে পঞ্জাবকে। অর্শদীপ সিং, স্যাম কারান, রাহুল চাহাররা নিরাশ করছেন বারবার। শনিবারের রাতের পর নিঃসন্দেহে আইপিএলের প্লে-অফের ছবি কিছুটা হলেও পরিষ্কার হবে।

এই ম্যাচে টস অবশ্যই একটা ফ্যাক্টর হবে। দ্বিতীয় ইনিংসে শিশিরের কারণে বোলারদের ক্ষেত্রেও অসুবিধে হচ্ছে। দিল্লি ক্যাপিটালসের মণীশ পাণ্ডে এবং খলিল আহমেদের মধ্যে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে অদলবদল হবে। কিংস তাদের শেষ খেলায় শুরুর একাদশে তিন জন বিদেশিকে খেলিয়েছিল। দ্বিতীয় ইনিংসে রাজাপক্ষের বদলে নাথান এলিস দলে এসেছিলেন। তারা এই ম্যাচেও একই নীতি ধরে রাখতে পারে। যদি তা না হয়, সম্ভবত প্রভসিমরান সিং এবং একজন বোলারের মধ্যে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে অদলবদল করা হবে, যেমনটি এই মরশুমে বেশির ভাগ সময়েই পঞ্জাব করেছে।

ইমপ্যাক্ট প্লেয়ার সহ দিল্লি ক্যাপিটালসের সম্ভাব্য দ্বাদশ: ডেভিড ওয়ার্নার (ক্যাপ্টেন), ফিল সল্ট (উইকেটরক্ষক), মিচেল মার্শ, মণীশ পান্ডে, রিলি রসৌ, অক্ষর প্যাটেল, আমান হাকিম খান, ললিত যাদব, রিপল প্যাটেল, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, খলিল আহমেদ।

ইমপ্যাক্ট প্লেয়ার সহ পঞ্জাব কিংসের সম্ভাব্য দ্বাদশ: প্রভসিমরান সিং, শিখর ধাওয়ান (অধিনায়ক), ভানুকা রাজাপক্ষে/ম্যাথিউ শর্ট, লিয়াম লিভিংস্টোন, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), এম শাহরুখ খান, হরপ্রীত ব্রার, ঋষি ধাওয়ান, স্যাম কারান/কাগিসো রাবাডা, রাহুল চাহার, আর্শদীপ সিং, নাথান এলিস।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে মঙ্গলবার লাকি কারা? ২৮ মের রাশিফল দেখে নিন সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? জানুন ২৮ মের রাশিফলে মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী আছে? ২৮ মে-র রাশিফলে দেখে নিন Namibia বনাম Uganda ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.