বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL Auction: নিলামের আগে কী ভাবে ফ্যাফকে কেনার প্ল্যান করেছিল RCB, ফাঁস ভিডিয়ো
ফ্যাফ ডু'প্লেসি ও মাইক হেসন। ছবি- আইপিএল/আরসিবি।

IPL Auction: নিলামের আগে কী ভাবে ফ্যাফকে কেনার প্ল্যান করেছিল RCB, ফাঁস ভিডিয়ো

  • সাত কোটি টাকার বিনিময়ে ফ্যাফকে নিজেদের দলে নেয় আরসিবি।

গত শনিবার (১২ ফেব্রুয়ারি), আইপিএলের মেগা নিলামের প্রথম দিন ফ্যাফ ডু'প্লেসিকে সাত কোটি টাকার দিয়ে কিনেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। দীর্ঘ সময় চেন্নাই সুপার কিংসের হয়ে প্রাক্তন দক্ষিণ আফ্রিকা তারকাকে আগে থেকেই দলে নেওয়ার জন্য জমিয়ে পরিকল্পনা করে মাঠে নেমেছিল আরসিবি। সেই ভিডিয়ো এতদিনে ফাঁস হল।

ফ্যাফের জন্য ‘মক অকশন’ করে কীভাবে তারা প্রস্তুতি সেরেছিল, সেই ভিডিয়ো আরসিবির তরফেই তাদের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়। বিরাট কোহলির নেতৃত্ব ছাড়ার পর নতুন অধিনায়কের খোঁজে রয়েছে আরসিবি। এখনও অধিনায়ক ঘোষিত না হলেও, অনেকেই মনে করছেন ব্যাটন ফ্যাফেরই হাতে উঠবে। মক নিলামেও দলের ডিরেক্টর অফ ক্রিকেট মাইক হেসনকে অনেকটা সেই দিকেই ইঙ্গিত করে ফ্যাফকে দলের যোগ্য ‘লিডার’ বলেন।

ভিডিয়োয় হেসনকে বলতে শোনা যায়, ‘বর্তমানে আমাদের স্কোয়াডে যে বিকল্প রয়েছে, তার অনিশ্চয়তার, নিলামে যেসব বিকল্প রয়েছে, তা মিলিয়ে আমার মতে যেখানে আমরা সুবিধা পেতে পারি সেটা হল ফ্যাফ ডু'প্লেসি (কেনা)। ও অতীতে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়েছে, অভিজ্ঞ, অনেকবার আইপিএল জিতেছি এবং ধারাবাহিকভাবে পারফর্ম করে। ও মানসিকভাবে ভীষণ শক্তিশালী এবং সবাই ওকে সম্মান করে। একজন লিডারের মধ্যে যা যা দরকার, তার বেশিরভাগটাই ওর কাছে রয়েছে।’

হেসন কিন্তু নিলামের আগেই অনুমান করেছিলেন যে সিএসকে ফ্যাফের জন্য ছুটবে। ‘সিএসকে নিজেদের সব খেলোয়াড়কেই আবার দলে নেওয়ার চেষ্টা করে এবং স্পষ্টতই ওরা ওকেও দলে ফেরাতে চাইবে। ও মার্কি গ্রুপেও রয়েছে। আমাদের ভবিষ্যতের কথা মাথায় রেখে ওর জন্য বাজেটের কিছুটা অংশ রেখে দিতে হবে। আমাদের দেখতে হবে কোন কোন দল ওকে নিতে আগ্রহ দেখাতে পারে। সিএসকে দর হাঁকাবেই, তবে আমরা যে ওর জন্য দর হাঁকাব, সেটা আগে থেকে কেউই অনুমান করবে না।’ দাবি ছিল হেসনের। তবে ৩.২ কোটির পর চেন্নাই আর ফ্যাফের জন্য দর হাঁকায়নি। লম্বা দর কষাকষিতে দিল্লিকে হারিয়ে আরসিবিই ফ্যাফকে কিনে নেয়।

বন্ধ করুন