বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > আন্তর্জাতিক নয়, শেষ ৫ বছরে IPL মাতিয়েছেন আনক্যাপডরা, এই পরিসংখ্যানে মিলবে প্রমাণ
আইপিএল ট্রফি। ছবি- আইপিএল।
আইপিএল ট্রফি। ছবি- আইপিএল।

আন্তর্জাতিক নয়, শেষ ৫ বছরে IPL মাতিয়েছেন আনক্যাপডরা, এই পরিসংখ্যানে মিলবে প্রমাণ

  • আইপিএলের সুবাদে সাম্প্রতিক সময়ে অনেক আনক্যাপড ক্রিকেটারাই ভারতীয় দলে খেলার সুযোগ পেয়েছেন।

আইপিএল মানেই বিশ্বের সেরাদের নিজেদের জাত চেনানোর মঞ্চ। আবার আইপিএল মানে উঠতি তারকাদের নিজেদের প্রতিভা সকলের সামনে মেলে ধরারও সুযোগ। হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরাহ, টি নটরাজনরা আজ সকলেই তারকা। তবে আইপিএলের সুবাদেই কিন্তু এই তারকারা গোটা বিশ্বের সামনে নিজেদের দক্ষতা প্রদর্শনের সুযোগ পান।

আইপিএলের এক পরিসংখ্যানই প্রমাণ করে দেয় এই টুর্নামেন্টে উত্তর উত্তর কীভাবে অজানা, অচেনা প্রতিভারা প্রতিনিয়ত উঠে আসছেন এবং সকলের সামনে নিজেদের জাত চেনাচ্ছেন। এটি আইপিএলের ১৫তম মরশুম। এই মেগা টুর্নামেন্টের প্রথম ১০ বছরে কোনও আনক্যাপড ভারতীয় বোলার এক ইনিংসে পাঁচ উইকেট নিতে সক্ষম হননি। পাঁচ উইকেট নেওয়া ১০ বোলারেরই কম-বেশি আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা ছিল। কিন্তু ২০১৮ সালের পর থেকে ছবিটা সম্পূর্ণ বদলে গিয়েছে।

এই পাঁচ মরশুমে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়া বোলারদের মধ্যে মাত্র একজন আগে ভারতীয় দলের হয়ে খেলেছিলেন। বাকি পাঁচজনই আনক্যাপড। এই আনক্যাপড বোলাররা হলেন অঙ্কিত রাজপুত, বরুণ চক্রবর্তী, হার্ষাল প্যাটেল, অর্শদীপ সিং এবং উমরান মালিক। আইপিএলে ভাল করেই বরুণ, হার্ষালরা ভারতীয় দলে সুযোগ পেয়েছেন। এই সামান্য পরিসংখ্যান আর কিছুই নয়, এটা প্রমাণ করে যে আইপিএলে অজ্ঞাত তরুণদের যেমন সুযোগ দিচ্ছে, তেমনই তাদের ভারতীয় দলে জায়গা করে নেওয়ার পথও সহজ করে দিচ্ছে।

বন্ধ করুন