বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > মেগা নিলামের আগে মাত্র চারজনকে ধরে রাখতে পারবে IPL দলগুলি-রিপোর্ট
আইপিএল ট্রফি। ছবি- বিসিসিআই।
আইপিএল ট্রফি। ছবি- বিসিসিআই।

মেগা নিলামের আগে মাত্র চারজনকে ধরে রাখতে পারবে IPL দলগুলি-রিপোর্ট

  • পরের মরশুমের জন্য দুই নতুন দলের ঘোষণা ২৫ অক্টোবর হবে বলে শোনা যাচ্ছে।

এ মরশুমের আইপিএল শেষ হয়েছে মাত্র সপ্তাখানেক আগে। তার প্রায় সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে পরের বার আইপিএল শুরু হতে খুব বেশি সময় বাকি নেই, আর সেই কারণে ইতিমধ্যেই টুর্নামেন্ট নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছে বিসিসিআই।

পরের মরশুম থেকে আইপিএলে আগমন ঘটছে দুই নতুন ফ্রাঞ্চাইজির। সেই কথা মাথায় রেখেই মেগা নিলামের আগে কজন ক্রিকেটারকে ফ্রাঞ্চাইজিরা ধরে রাখতে পারবে, সেই নিয়ে বিস্তর জল্পনা কল্পনা শুরু হয়েছে। বিসিসিআই এখনও সরকারিভাবে কিছু না জানালেও Cricbuzz-এ সদ্য প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, কোন দলকে মোট চারজন ক্রিকেটারকেই ধরে রাখার সুযোগ দেওয়া হবে। দলগুলি সর্বাধিক তিন ভারতীয় ও দুই বিদেশি ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ পেলেও মোট সংখ্যা চারের অধিক হবে না। এই চার খেলোয়াড়কে ধরে রাখতে মোট ৯০ কোটি টাকার স্যালারি ক্যাপ দেওয়া হবে দলগুলিকে যা পরের দুই বছরে বেড়ে ৯৫ ও ১০০ কোটি হবে।

যদি কোন দল চারজন খেলোয়াড়কে ধরে রাখে, তাহলে নিলামে যে দল সব খেলোয়াড়কে ছেড়ে দেবে, তার থেকে প্রথম দলকে ৩৬-৪০ কোটি টাকা কম নিয়েই নিলামে নামতে হবে। উক্ত রিপোর্টেই দাবি করা হয় সম্ভাব্য ২৫ অক্টোবর নতুন দুই ফ্রাঞ্চাইজির নাম ঘোষণা করার পরই বিসিসিআই, কোন দল সর্বাধিক কতজন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে তা জানিয়ে দেবে। আইপিএলের শেষ দিকে সকল দলের সঙ্গে একাধিক ইনফর্মাল আলোচনাসভার পরেই বিসিসিআই নিজের সিদ্ধান্ত নিতে চলেছে বলেও দাবি করা হয়।

বন্ধ করুন