বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL Media Rights Auction: প্রথম দিনে ম্যাচপিছু IPL-র স্বত্ব ঠেকল ১০৫ কোটি টাকায়! উঠতে পারে মোট ৫০,০০০ কোটি
প্রথমদিনেই আইপিএলের প্রতিটি ম্যাচের সম্প্রচার স্বত্বের দর ১০০ কোটি ছাড়িয়ে গেল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে আইপিএল)

IPL Media Rights Auction: প্রথম দিনে ম্যাচপিছু IPL-র স্বত্ব ঠেকল ১০৫ কোটি টাকায়! উঠতে পারে মোট ৫০,০০০ কোটি

  • IPL Media Rights Auction: আইপিএলের সম্প্রচার স্বত্বের ই-নিলামের প্রথমদিনে প্যাকেজ ‘এ’ (সব ম্যাচের জন্য টিভির সম্প্রচার) এবং প্যাকেজ ‘বি’ (ভারতের ডিজিটাল স্বত্ব) মিলিয়ে ৪২,০০০ কোটি টাকার দর হাঁকা হয়েছে।

প্রথমদিনেই আইপিএলের প্রতিটি ম্যাচের সম্প্রচার স্বত্বের দর ১০০ কোটি ছাড়িয়ে গেল। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, এখন যা পরিস্থিতি, তাতে সার্বিকভাবে সম্প্রচার স্বত্বের মূল্য ৫০,০০০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। সেটা যদি হয়, তাহলে বিশ্বের যে কোনও খেলার ক্ষেত্রে অন্যতম বড় অঙ্ক হবে।

পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ই-নিলামের প্রথমদিনে প্যাকেজ ‘এ’ (সব ম্যাচের জন্য টিভির সম্প্রচার) এবং প্যাকেজ ‘বি’ (ভারতের ডিজিটাল স্বত্ব) মিলিয়ে ৪২,০০০ কোটি টাকার দর হাঁকা হয়েছে। সাত ঘণ্টা পরও ভায়াকম১৮, ডিজনি-স্টার, সোনি এবং জি'র হাড্ডাহাড্ডি লড়াই শেষ হয়নি। আগামিকাল সেই লড়াই চলবে। সোমবার রাত বা মঙ্গলবার সকালের দিকে চূড়ান্ত ফলাফল সামনে আসতে পারে। 

আরও পড়ুন: IPL Media Rights Auction: ভেঙে চুরমার সব রেকর্ড, ৪০,০০০ কোটি টাকা ছাড়াল IPL-র সম্প্রচার স্বত্বের বিডিং

নাম গোপন রাখার শর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক কর্তা বলেছেন, 'বিকেল ৫ টা ৩০ মিনিট পর্যন্ত টিভি স্বত্বের জন্য ম্যাচপিছু দর হাঁকা হয়েছে ৫৭ কোটি টাকা। যে ক্ষেত্রে বেস প্রাইজ ছিল ৪৯ কোটি টাকা। ভারতের ডিজিটাল স্বত্ব তো অভাবনীয় উত্থানের সাক্ষী থেকেছে। প্রতি ম্যাচে ৩৩ কোটি টাকার বেস প্রাইজ থেকে ৪৮ কোটি টাকায় দর পৌঁছে গিয়েছে।' সঙ্গে তিনি বলেন, ‘সেই নিরিখে শেষ পাঁচ বছরে দুটি মিলিয়ে যে অঙ্কটা ৫৪.৫ কোটি টাকা ছিল, তা ইতিমধ্যে ১০০ কোটি টাকার গণ্ডি ছাড়িয়ে গিয়েছে (১০৫ কোটি টাকার বেশি)। এটা অবিশ্বাস্য। এটা ফের আগামিকাল শুরু হবে।’

প্রথম দুটি স্বত্ব নিলামের প্রক্রিয়া শেষ হলে প্যাকেজ ‘সি’-র (১৮ টি বিশেষ ম্যাচের ডিজিটাল সম্প্রচার স্বত্ব - পোশাকি ভাষায় নন-এক্সক্লুসিভ ডিজিটাল) জন্য ঝাঁপাতে পারে প্যাকেজ ‘বি’-র জয়ী। তারপর প্যাকেজ ‘ডি’ (বিশ্বের বাকি দেশের সম্প্রচার) নিয়ে লড়াই শুরু হবে। ভারতীয় বোর্ডের ওই কর্তা আশাপ্রকাশ করেছেন, যেভাবে এগোচ্ছে, তাতে ৫০,০০০ কোটি টাকার ‘ম্যাজিক ফিগার’ টপকে যেতে পারে। 

বন্ধ করুন