বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL Media Rights: স্টার পেল IPL-র টিভি স্বত্ব, ডিজিটালে আম্বানির সংস্থা, উঠল ৪৪,০৭৫ কোটি টাকা
স্টার পেল IPL-র টিভি স্বত্ব, ডিজিটালের আম্বানির সংস্থা, উঠল ৪৪,০৭৫ কোটি টাকা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

IPL Media Rights: স্টার পেল IPL-র টিভি স্বত্ব, ডিজিটালে আম্বানির সংস্থা, উঠল ৪৪,০৭৫ কোটি টাকা

  • IPL Media Rights: ভারতীয় টিভি এবং ডিজিটাল স্বত্ব মিলিয়ে ম্যাচপিছু ১০৭.৫ কোটি টাকা আসবে। সবমিলিয়ে স্বত্ব বিক্রির ৫০ শতাংশ মিটে যাওয়ার পরই ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ৪৪,০৭৫ কোটি টাকা তুলে ফেলল।

ভারতীয় উপ-মহাদেশে আইপিএলের টিভি সম্প্রচারের লড়াইয়ে বাজিমাত করল ডিজনি স্টার। আগামী পাঁচ বছরের জন্য (২০২৩-২৭ সাল) ২৩,৫৭৫ কোটি টাকায় স্বত্ব বিক্রি হয়েছে। অন্যদিকে, হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২০,৫০০ কোটি টাকায় ডিজিটাল স্বত্ব কিনে নিয়েছে মুকেশ আম্বানির ভায়াকম১৮।

গত পাঁচ বছরে স্টারের হাতেই আইপিএলের টিভি এবং ডিজিটাল স্বত্ব ছিল। এবার ডিজিটাল স্বত্ব হাতছাড়া হলেও টিভি সম্প্রচারের স্বত্ব (প্যাকেজ এ) ধরে রাখতে পেরেছে স্টার। সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, সেজন্য ম্যাচপিছু স্টার ৫৭.৫ কোটি টাকা দেবে। তবে চূড়ান্ত লড়াই হয়েছে ডিজিটাল স্বত্ব নিয়ে (প্যাকেজ বি)। ম্যাচপিছু ৫০ কোটি টাকা দিয়ে সেই স্বত্ব কিনে নিয়েছে ভায়াকম১৮ (সঙ্গে আছে উদয় শংকর ও জেমস মার্ডকের লুপা সিস্টেমস)। নিয়ম অনুযায়ী, প্যাকেজ ‘এ’-র জয়ী স্টার প্যাকেজ ‘বি’-র জয়ীকে চ্যালেঞ্জ করায় লড়াই আরও হাড্ডাহাড্ডি হয়।

আরও পড়ুন: এক ম্যাচেও খেলায়নি KKR, সেই তারকাই জেতাচ্ছেন দেশকে! ২২ বলে করলেন ৪৩, পেলেন উইকেট

পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, সবমিলিয়ে উপ-মহাদেশে আইপিএলের টিভি সম্প্রচার এবং ডিজিটাল স্বত্ব বিক্রি করে ৪৪,০৭৫ কোটি টাকা তুলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।  বোর্ডের এক উচ্চপদস্থ কর্তা বলেন, ‘পরবর্তী পাঁচ বছরের জন্য ভারতীয় টিভি সম্প্রচারের স্বত্ব নিজেদের হাতে রেখেছে স্টার। ডিজিটাল স্বত্ব পেয়েছে ভায়াকম১৮। ভারতীয় টিভি এবং ডিজিটাল স্বত্ব মিলিয়ে ম্যাচপিছু ১০৭.৫ কোটি টাকা আসবে। এই নিলামের ফলে একটি সম্প্রচারকারী সংস্থার দাপট শেষ হয়ে গেল।’

আরও পড়ুন: IPL Media Rights: ম্যাচপিছু ৫৭.৫ কোটি টাকা, মোট ২৩,৫৭৫ কোটিতে বিক্রি IPL-র টিভি স্বত্ব: রিপোর্ট

তবে এখনও বিসিসিআইয়ের লক্ষ্মীলাভ চলতে থাকবে। প্যাকেজ 'সি' (বিশেষ ম্যাচের ডিজিটাল সম্প্রচার স্বত্ব, পোশাকি ভাষায় নন-এক্সক্লুসিভ ডিজিটাল) এবং প্যাকেজ 'ডি'-র জন্য লড়াই চলবে। দ্বিতীয় দিনে যখন নিলাম বন্ধ হয়, তখনই প্যাকেজ 'সি'-র জন্য ২,০০০ কোটি টাকার দর হাঁকা হয়েছে। মঙ্গলবার সেখান থেকেই নিলাম শুরু হবে। তারপর হবে প্যাকেজ 'ডি'-র নিলাম।

বন্ধ করুন