বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL-এর মিডিয়া স্বত্ব থেকে পাওয়া ৪৮,৩৯০ কোটি টাকা BCCI কীভাবে খরচ করবে জানেন? দেখুন কাদের মধ্যে ভাগ করে দেওয়া হয় এই অর্থ
আইপিএল ট্রফি। ছবি- বিসিসিআই।

IPL-এর মিডিয়া স্বত্ব থেকে পাওয়া ৪৮,৩৯০ কোটি টাকা BCCI কীভাবে খরচ করবে জানেন? দেখুন কাদের মধ্যে ভাগ করে দেওয়া হয় এই অর্থ

  • ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত পাঁচ বছরে IPL-এর প্রতি ম্যাচের জন্য BCCI-এর কোষাগারে ঢুকবে ১১৮.০২ কোটি টাকা।

২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত পাঁচ বছরের জন্য আইপিএলের মিডিয়া স্বত্ব বিক্রি হয়েছে রেকর্ড ৪৮,৩৯০ কোটি টাকায়। আইপিএলের ম্যাচ পিছু ব্রডকাস্টাররা বিসিসিআইকে দেবে ১১৮.০২ কোটি টাকা।

এখন প্রশ্ন হল, বিসিসিআই এই বিপুল পরিমাণ অর্থ খরচ করবে কীভাবে। টেলিভিশন ও ডিজিট্যাল মিডিয়া রাইটস ছাড়াও টাইটেল স্পনর-সহ আইপিএলের বহু পৃষ্ঠপোষক রয়েছে। যাদের কাছ থেকে পাওয়া টাকা টুর্নামেন্ট আয়োজনে খরচ করা হয়ে থাকে। তবে পুরনো নিয়ম অনুযায়ী মিডিয়া স্বত্ব বিক্রির টাকা কোথায় খরচ করা হবে, দেখে নেওয়া যাক একনজরে।

আরও পড়ুন:- IPL Media Rights: Hotstar-এ দেখা যাবে না IPL, কোন টিভি ও OTT প্ল্যাটফর্মে দেখতে পারবেন তাহলে?

৪৮,৩৯০ কোটি টাকার অর্ধেক ভাগ করে দেওয়া হবে আটটি পুরনো ফ্র্যাঞ্চাইজি মুম্বই, চেন্নাই, কলকাতা, ব্যাঙ্গালোর, হায়দরাবাদ, দিল্লি, পঞ্জাব ও রাজস্থানের মধ্যে। নতুন দু'টি ফ্র্যাঞ্চাইজি গুজরাট ও লখনউকে বাকি আটটি দলের মতো সম পরিমাণ লভ্যাংশ পেতে এখনও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে। মোটামুটিভাবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি ৩০০০ কোটি টাকা টাকা করে হাতে পাবে।

আরও পড়ুন:- IPL Media Rights: স্টার পেল IPL-র টিভি স্বত্ব, ডিজিটালে আম্বানির সংস্থা, উঠল ৪৪,০৭৫ কোটি টাকা

রিপোর্ট অনুযায়ী বাকি অর্ধেক টাকার (২৪,১৯৫ কোটি) মধ্যে ২৬ শতাংশ ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটারদের দেওয়া হবে। ৪ শতাংশ কর্মীদের বেতন বাবদ খরচ করা হবে এবং বাকিটা রাজ্য সংস্থাগুলির মধ্যে ভাগ করে দেওয়া হবে। আনুমানিক ৬২৯০ কোটি টাকা ক্রিকেটারদের এবং ১৬,৯৩৬ কোটি টাকা রাজ্য সংস্থাগুলিকে দেবে বিসিসিআই।

বন্ধ করুন