বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > জল্পনাই সত্যি হল, কুম্বলের পরিবর্তে ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো কোচকেই আনছে IPL-এর টিম PBKS
ট্রেভর বেলিস।

জল্পনাই সত্যি হল, কুম্বলের পরিবর্তে ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো কোচকেই আনছে IPL-এর টিম PBKS

  • আগে থেকেই ঠিক ছিল। সব জল্পনার অবসান ঘটিয়ে সরকারি ভাবে ট্রেভর বেলিসের নাম কোচ হিসেবে ঘোষণা করল পঞ্জাব কিংস। যিনি ইংল্যান্ডকে ২০১৯ ওডিআই বিশ্বকাপ জিতিয়েছেন। শুধু তাই নয়, আইপিএল দলে কোচিং করানোর অভিজ্ঞতাও রয়েছে তাঁর।

অনিল কুম্বলের পরিবর্তে পঞ্জাব কিংসের নতুন কোচ করে আনা হল ট্রেভর বেলিসকে। আইপিএল ট্রফি জিততে এ বার ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো কোচের উপর ভরসা রাখল প্রীতি জিন্টার টিম। এখনও পর্যন্ত এক বারও আইপিএলের শিরোপা জয়ের স্বাদ পায়নি পঞ্জাব। অধরা স্বপ্ন পূরণের জন্য বেলিসকেই দায়িত্ব দেওয়া হল।

২০১৯ সালে বেলিসের কোচিংয়ে এবং ইয়ন মর্গ্যানের নেতৃত্বে ওডিআই বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের সাপোর্ট স্টাফ হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে ট্রেভর বেলিসের। প্রসঙ্গত ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। সেই সময়ে সেই দলের সঙ্গেই ছিলেন বেলিস। আইপিএলে ২০২০ এবং ২০২১ মরশুমে সানরাইজার্স হায়দারাবাদের প্রধান কোচ ছিলেন বেলিস। এ দিকে ২০০৭ থেকে চার বছর শ্রীলঙ্কার কোচিং করিয়েও সাফল্য পান বেলিস।

আরও পড়ুন: 2022 IPL-এ ভরাডুবি, জয়বর্ধনেকে সরিয়ে MI কোচের দায়িত্ব তুলে দিল বাউচারের হাতে

পঞ্জাব আইপিএলের ইতিহাসে শুধুমাত্র ২০১৪ সালে ফাইনালে পৌঁছেছিল। সেই ম্যাচে অবশ্য তারা কলকাতা নাইট রাইডার্সের কাছেই হেরে যায়। সেই সময়ে নাইটদের কোচিং স্টাফের মধ্যে ছিলেন বেলিসও। তাঁকেই এ বার কোচ করে আনল পঞ্জাব।

পঞ্জাব কিংসের কোচ হওয়ার পর ট্রেভর বেলিস বলেছেন, ‘প্রতিভাবান স্কোয়াডের সঙ্গে কাজ করার জন্য এবং ট্রফি জেতার লক্ষ্য পূরণের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছি।’

পঞ্জাব দলের দায়িত্ব নিলে সবার আগে ধারাবাহিকতা নিয়ে কাজ করতে হবে বেলিসকে। গত বারের আইপিএলে কখনওই টানা দু’টি ম্যাচে জিততে পারেনি পঞ্জাব। সেই বিষয়ে কাজ করতে হবে তাঁকে। পাশাপাশি ভাবতে হবে অধিনায়ক নির্বাচন নিয়েও। কেএল রাহুল লখনউয়ে চলে যাওয়ার পর, মায়াঙ্ক আগরওয়াল ২০২২ আইপিএলে অধিনায়ক হিসেবে চূড়ান্ত ফ্লপ হয়েছেন।

আরও পড়ুন: IPL খেলেছেন, জাতীয় দলের অধিনায়ক, তাঁর বিরুদ্ধে ১৭ বছরের কিশোরীকে ধর্ষণের অভিযোগ

এ দিকে ভারতের প্রাক্তন ক্রিকেটার অনিল কুম্বলের সঙ্গে এই বছর আর পঞ্জাব তাদের চুক্তি বাড়ায়নি। আসলে কুম্বলের কোচিংয়ে ২০২০-২০২২ এই তিন বছরের মেয়াদে প্লে অফে পৌঁছতে ব্যর্থ হয়েছে পঞ্জাব কিংস। স্বভাবতই তাঁকে বিদায় জানানো হয়েছে।

বর্তমানে ইংল্যান্ডে হান্ড্রেড ক্রিকেটে লন্ডন স্পিরিট দলের কোচিং করাচ্ছেন বেলিস। পঞ্জাবের ষষ্ঠ কোচ হবেন তিনি। তাঁর আগে সঞ্জয় বাঙ্গার (২০১৪-১৬), বীরেন্দ্র সেহওয়াগ (২০১৭), ব্র্যাড হগ (২০১৮), মাইক হেসন (২০১৯) কোচ হিসেবে ছিলেন। এবং ২০২০ সাল থেকে পঞ্জাবের কোচের দায়িত্ব পালন করেছেন কুম্বলে। তবে অস্ট্রেলিয়ান এই কোচের কাছ থেকে শিরোপা জয়ের আশা থাকবে পঞ্জাবের।

বন্ধ করুন