বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > আরও বড় IPL উইন্ডোর জন্য ICC-র কাছে তদ্বির করবে BCCI , তোড়জোড় মহিলাদের লিগ নিয়েও
আইপিএল ট্রফি। ছবি- আইপিএল।
আইপিএল ট্রফি। ছবি- আইপিএল।

আরও বড় IPL উইন্ডোর জন্য ICC-র কাছে তদ্বির করবে BCCI , তোড়জোড় মহিলাদের লিগ নিয়েও

  • বর্তমানে দুই মাসের উইন্ডোতে আইপিএল আয়োজিত হয়।

রমরমিয়ে চলছে আইপিএলের মরশুম। ক্রিকেটের সবথেকে বড় ফ্রাঞ্চাইজি লিগ নিয়ে উন্মাদনার অন্ত নেই। তবে এ বারের আইপিএল চলাকালীনই ভবিষ্যতের জন্য় পরিকল্পনা শুরু করে দিয়েছে ভারতীয় বোর্ড। আইপিএলের স্বত্ব বিক্রি, মহিলাদের আইপিএল, আরও বড়ো উইন্ডো, একাধিক বিষয় নিয়ে ভাবনাচিন্তা চলছে।

বিসিসিআই গোটা বিশ্বজুড়ে ক্রিকেট থেকে প্রায় ৮০ শতাংশ মুনাফা এনে দেয়। তাই স্বাভাবিকভাবেই ক্রিকেটবিশ্বে ভারতীয় বোর্ডের প্রভাব প্রতিপত্তিও বেশি। সেই বোর্ডের সবথেকে বড় লাভের জায়গা হল ভারতের গ্রীষ্মকালীন ‘ক্রিকেট উৎসব’ আইপিএল। সেই লিগের জন্যই ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসির কাছে আরও বড় উইন্ডোর তদ্বির করবে বিসিসিআই। বড় উইন্ডোর ফলে ম্যাচের সংখ্যাও বাড়তে পারে, যার অর্থ অধিক মুনাফা।

Bloomberg-কে দেওয়া এক সাক্ষাৎকারে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এমনই কিছু তথ্য দিয়েছেন। শাহের মতে বোর্ড অনলাইন স্ট্রিমিংয়ের উপরেও জোড় দেবে। চলতি মরশুমে আইপিএলের দর্শকসংখ্যা একটু কমলেও, সেই নিয়ে তিনি বেশি মাথা ঘামাতে চান না। বরং বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ভিউয়ারশিপ পাওয়া লিগের স্বত্ব চড়া দামে জুনে নিলামে বিক্রি করার পরিকল্পার কথাই জানাচ্ছেন তিনি।

তিনি এ বিষয়ে বলেন, ‘(আইপিএলের) মিডিয়া স্বত্ব পাওয়ার উদ্দেশ্যে চারমুখী কড়া লড়াই হবে। আমরা এর থেকে যত বেশি টাকা পাব, ততই ভাল, কারণ সেই টাকা আদতে ক্রিকেটের উন্নতির কাজেই আবার ব্যবহার করা হবে।’ এবারের স্বত্ব নিলামের নূন্যতম দামও আগের থেকে দ্বিগুণ করে দেওয়া হয়েছে। শাহ যে চার কম্পানির মধ্যে লড়াইয়ের কথা বলছেন, তারা হল অ্যামাজন, রিলায়েন্সের ভিয়াকম ১৮, ডিজনি এবং সোনি।

শুধু এখানেই শেষ নয়। বোর্ডের তরফে জানানো হয়েছিল তারা শ্রীঘ্রই মহিলাদের আইপিএলও শুরু করতে আগ্রহী। তার ব্লুপ্রিন্টও তৈরির কাজ চলছে। শাহ আশাবাদী পুরুষ দলগুলির ফ্রাঞ্চাইজিরা মহিলা দল কিনতেও আগ্রহী হবেন। পাশাপাশি পুরুষদের থেকে আলাদাভাবে ছয় দলের মহিলাদের আইপিএলের স্বত্বও আলাদা করে নিলাম। ‘বর্তমানে কিন্তু এ বিষয়ে সকলেরই প্রবল আগ্রহ দেখা যাচ্ছে।’ বলে জানান শাহ। মোটের উপর আইপিএলে আসন্ন সময়ে বেশ কিছু বদল দেখা যাওয়ার সম্ভাবনা প্রবল।

বন্ধ করুন