বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > পরের বছর থেকে ICC ক্যালেন্ডারে আড়াই মাসের উইন্ডো পাবে IPL, বাড়বে ম্যাচ সংখ্যাও

পরের বছর থেকে ICC ক্যালেন্ডারে আড়াই মাসের উইন্ডো পাবে IPL, বাড়বে ম্যাচ সংখ্যাও

আইপিএল ট্রফি। ছবি- আইপিএল।

২০২৭ সালে আইপিএলে মোট ৯৪টি ম্যাচ খেলা হতে পারে।

ঐতিহাসিক ই-নিলামে রেকর্ড ৪৮, ৩৯০ কোটি টাকায় পাঁচ বছরের জন্য় বিক্রি হয়েছে আইপিএলের স্বত্ব। এই চুক্তির জেরে আর্থিক দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম লিগ হয়ে গিয়েছে আইপিএল। সেরা লিগের এই বিপুল জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে আরও উন্নতি করতে আগ্রহী বিসিসিআই। এর জন্য আইপিএলে একাধিক বদলও ঘটতে চলেছে।

এ বছরের আইপিএল থেকে দলের সংখ্যা বাড়ায় ম্যাচ সংখ্যাও বেড়েছে। আইপিএল চলাকালীনই পরের বছর থেকে এই টুর্নামেন্টের জন্য আইসিসির বরাদ্দ উইন্ডো বাড়তে পারে বলে শোনা যাচ্ছিল। সেই জল্পনায় শিলমোহর দিলেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। জানিয়ে দিলেন সত্যিই আইসিসির সঙ্গে আইপিএলের জন্য বরাদ্দ উইন্ডো বাড়ানো নিয়ে কথাবার্তা চালাচ্ছে ভারতীয় বোর্ড। PTI-কে এক সাক্ষাতকারে জয় শাহ জানান, ‘এই বিষয়ে আলোচনা হয়েছে এবং আমি নিশ্চিতভাবে জানাতে পারি যে পরবর্তী বছর থেকে আইপিএলের জন্য আইসিসির তরফে আড়াই মাসের উইন্ডো বরাদ্দ থাকবে। এই উইন্ডো বাড়ানোর কারণ হল আমরা চাই সেরা আন্তর্জাতিক ক্রিকেটাররা সবাই আইপিএল খেলুক। এই নিয়ে আইসিসির পাশাপাশি বিভিন্ন দেশের বোর্ডের সঙ্গেও কথা হয়েছে।’

আরও পড়ুন:- Hotstar-এ দেখা যাবে না IPL, কোন টিভি ও OTT প্ল্যাটফর্মে দেখতে পারবেন তাহলে?

শাহ আইপিএলের ব্রডকাস্ট স্বত্বের এত মূল্য উঠায় একেবারেই হতবাক নন। বরং তাঁর যুক্তি আগের থেকে আইপিএলে অনেক বেশি ম্যাচ আয়োজিত হচ্ছে। তিনি জানান, ‘পরবর্তী সাইকেলে মোট ৪১০টি ম্যাচ হবে। পরের দুই মরশুমে ৭৪টি করে ম্যাচ খেলা হবে, তারপরে ৮৪টি এবং ২০২৭ সালে ৯৪টি ম্যাচ আয়োজিত হতে পারে।’ তবে এতবড় টুর্নামেন্ট একসঙ্গে আয়োজন করাটা বেশ চাপের। তাই দুই পর্বে আইপিএল আয়োজন করার পরামর্শও শোনা গিয়েছে। এই নিয়ে স্টেক-হোল্ডারদের সঙ্গে কথা হচ্ছে বলেও জানিয়েছেন শাহ। ‘আমরা বিভিন্ন স্টেক-হোল্ডারদের সঙ্গে কথা বলছি। আইপিএল ফ্রাঞ্চাইদের বিদেশে ফ্রেন্ডলি ম্যাচ খেলার প্রস্তাবও এসেছে। এই নিয়ে সিরিয়াস আলোচনা হচ্ছে আমাদের মধ্যে। তবে এর জন্য বিদেশি বোর্ডগুলির সঙ্গেও আমাদের কথা বলতে হবে, কারণ তাদের খেলোয়াড়দের সূচি জানাটাও দরকার।’ বলেন শাহ। মোটের ওপর আসন্ন ভবিষ্যতে আইপিএলে বড় রকমের বদল দেখতে পাওয়ার সম্ভাবনা প্রবল।

বন্ধ করুন