বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > CSK vs GT: ২০২৩-এ দুর্ভেদ্য নয় চিপক দুর্গ, টাইটান্স কি পারবে চেন্নাইকে হারাতে?

CSK vs GT: ২০২৩-এ দুর্ভেদ্য নয় চিপক দুর্গ, টাইটান্স কি পারবে চেন্নাইকে হারাতে?

হার্দিক পাণ্ডিয়া এবং মহেন্দ্র সিং ধোনি।

২০২৩ সালে চিপকে মোট সাতটি ম্যাচ খেলা হয়েছে। তার মধ্যে প্রথমে ব্যাট করা দল জিতেছে ৩ বার। রান তাড়া করা দল জিতেছে চার বার। প্রথম ইনিংসে গড় স্কোর ১৬৮। সর্বোচ্চ রান তাড়া করে জয় ২০১।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়াম হল চেন্নাই সুপার কিংসের ঘরের মাঠ এবং এটি একটি ক্রিকেটের অন্যতম বিখ্যাত ভেন্যু। ১৯১৬ সালে এই স্টেডিয়ামের উদ্বোধন হয়। এটি ভারতের সবচেয়ে পুরনো ক্রিকেট স্টেডিয়াম। ৩৩, ৫০০ জনের বসার ক্ষমতা রয়েছে এই স্টেডিয়ামে।

এখানে আইপিএলের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় ২০০৮ সালে ২৩ এপ্রিল। সেই ম্যাচে চেন্নাই সুপার কিংস মুখোমুখি হয়েছিল মুম্বই ইন্ডিয়ান্সের। সিএসকে নির্দিষ্ট ২০ ওভারে ২০৮ রান তুলেছিল। জবাবে মুম্বই ২০২ রান করে। ম্যাচটি ছয় রানে জিতেছিল চেন্নাই।

চিপক কতগুলো আইপিএল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে?

এই স্টেডিয়ামে এখনও পর্যন্ত ৭৪টি আইপিএলের ম্যাচ হয়েছে। তার মধ্যে প্রথমে ব্যাট করা দল ৪৩ বার জিতেছে এবং রান তাড়া করা দল ২৯ বার জিতেছে। দু'টি ম্যাচ টাই হয়েছে।

আরও পড়ুন: প্লে-অফে চেন্নাইয়ের বদলার ম্যাচ, স্পিন সহায়ক পিচে অপরিবর্তিত থাকবে দুই দল?

চিপকে সিএসকে-র পরিসংখ্যান

চিপকে ৬৩ ম্যাচ খেলেছে সিএসকে। তার মধ্যে ৪৪টি ম্যাচে তারা জিতেছে। হেরেছে ১৯টি ম্যাচ। জয়ের শতকরা হার ৬৯.৮৪। চিপকে অনুষ্ঠিত শেষ ম্যাচে অবশ্য কলকাতা নাইট রাইডার্সের কাছে হেরেছে চেন্নাই সুপার কিংস। ২০২৩ আইপিএলে চিপকে মোট ৭টি ম্যাচ খেলেছে সিএসকে। চারটিতে তারা জিতেছে। তিনটি ম্যাচ হেরেছে। তার মধ্যে শেষ তিন ম্যাচের মধ্যে ২টিতে তারা জিতেছে। একটিতে হেরেছে।

২০২৩ আইপিএলে চিপকের পরিসংখ্যান

২০২৩ সালে চিপকে মোট সাতটি ম্যাচ খেলা হয়েছে। তার মধ্যে প্রথমে ব্যাট করা দল জিতেছে ৩ বার। রান তাড়া করা দল জিতেছে চার বার। প্রথম ইনিংসে গড় স্কোর ১৬৮। সর্বোচ্চ রান তাড়া করে জয় ২০১।

আরও পড়ুন: ১৪ ম্যাচের মধ্যে ৯ বারই অপরিবর্তিত টিম, ধারাবাহিকতার আর এক নাম CSK

এমএ চিদাম্বরম স্টেডিয়ামের পিচ রিপোর্ট

চিপকে সাধারণত শুষ্ক পিচ। স্পিনাররা কিছুটা বেশি সুবিধে পায়। তবে ম্যাচ গড়ানোর সঙ্গে সঙ্গে উইকেট কিছুটা স্লো হয়ে যায়। যার ফলে দ্বিতীয় ইনিংসে স্ট্রোক খেলা কিছুটা কঠিন হয়ে ওঠে। যে কারণে চিপকে বেশির ভাগ দল টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়।

আইপিএল-এ চিপকে সর্বোচ্চ স্কোর কী?

২০১০ সালের ৩ এপ্রিল রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ২৪৬ রান করেছিল সিএসকে। সেটাই এই স্টেডিয়ামে করা সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ড। মুরলি বিজয় ৫৬ বলে ১২৭ রানের দুরন্ত একটি ইনিংস খেলেছিলেন। মুরলি বিজয়ের ১২৭ রানই চিপকে কোনও ব্যাটারের করা সর্বোচ্চ রান।

আইপিএলে চিপকে সর্বনিম্ন স্কোর কী?

২০১৯ সালের ২৩ মার্চ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে মাত্র ৭০ রানে অলআউট করে দিয়েছিল সিএসকে। সেই ম্যাচে আরসিবি-র পার্থিব প্যাটেল ছাড়া আর কোনও ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেনি। হরভজন সিং চার ওভারে মাত্র নয় রান দিয়ে বিরাট কোহলি, মইন আলি এবং এবি ডি'ভিলিয়ার্সের উইকেট তুলে নিয়েছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ত্বকের দাগ-ছোপ মুছে দেবে এই ঘরোয়া প্যাক! কীভাবে বানাবেন জেনে নিন মুখ্যমন্ত্রীর সফর নিয়ে সতর্কবার্তা পৌঁছল বন দফতরে, বন্যপ্রাণীর হানা নিয়ে নির্দেশ ঘুমপাড়ানি 'ব্যাজবল', বিশাল বড় হাই বলবয়ের, তুমুল হাসাহাসি রবি শাস্ত্রীর OFC vs MBSG Live Streaming: ওড়িশা-মোহনবাগান ম্যাচ কীভাবে ফ্রি-তে দেখবেন জানুন ম্যাচের মধ্যেই অসুস্থ ৩২ বছরের টিটি প্লেয়ার, হাসপাতালে নিয়ে যেতে মৃত বলে ঘোষণা রবিনসনের রিভার্স সুইপে ব্যাট ছোঁয়া বল বিদ্যুৎ গতিতে দস্তানাবন্দি করলেন জুরেল ১৩ বছর পর মাঘী পূর্ণিমায় লক্ষ্মী যোগ, মা লক্ষ্মী সদয় হবেন এই ৪ রাশির প্রতি করিনা-কৃতি-টাবুর ক্রিউয়ের ফার্স্ট লুকের সঙ্গে হলিউড ছবির মিল! নেটপাড়া বলছে কী? মুসলিম গুন্ডাদের ব্লকে ব্লকে নেতা বানিয়েছে তৃণমূল: দিলীপ ঘোষ '৫ ঘণ্টা আটকে বিমানে, কাজ করল না AC, অসুস্থ ৭৮ বছরের বৃদ্ধ ও একাধিক সদ্যোজাত'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.