বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > রাবাদারা কি প্রোটিয়াদের হয়ে আর খেলতে পারবেন না? SA দলের কোচ-অধিনায়কের হুঁশিয়ারি
পঞ্জাব কিংসের জার্সি গায়ে রাবাদা (ছবি:পিটিআই) (PTI)

রাবাদারা কি প্রোটিয়াদের হয়ে আর খেলতে পারবেন না? SA দলের কোচ-অধিনায়কের হুঁশিয়ারি

  • বাংলাদেশকে দু’টি টেস্টে হারালেও চোটেছেন দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক ডিন এলগার। দেশের আগে আইপিএল-এ খেলতে গেছেন রাবাদারা, বিষয়টি মানতে পারছে না এলগার। দলের কোচ-অধিনায়কের হুঁশিয়ারি দিয়ে রাখলেন। 

কাগিসো রাবাদা, মার্কো জানসেন, লুঙ্গি এনগিদি, এনরিক নরকিয়া, রাসি ভ্যান ডার ডুসেন এবং এইডেন মার্করামরা এ বার দক্ষিণ আফ্রিকার হয়ে না খেলে আইপিএলে অংশ নিয়েছে। তবে এই বিষয়ে তারা তাদের ক্রিকেট বোর্ডের সম্মতি নিয়ে তবেই ভারতীয় ফ্র্যাঞ্চাইজি লিগের অংশ হয়েছেন। তবু তাদের নিয়ে নতুন করে জলঘোলা শুরু হয়েগেছে। প্রায় প্রত্যেকেই টেস্ট দলের নিয়মিত সদস্য। কিন্তু আইপিএল শুরু হওয়ায় দেশের বদলে তাঁরা এই প্রতিযোগিতাকেই বেছে নিয়েছেন বলে সমালোচকরা প্রশ্ন তুলেছিলেন। এবার এই ঘটনায় তীব্র ক্ষুব্ধ দক্ষিণ আফ্রিকা দল পরিচালন সমিতি। বাংলাদেশকে দু’টি টেস্টে হারালেও বিষয়টি মানতে পারছে না দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক ডিন এলগার।

ফের দেশ বনাম আইপিএল বিতর্ক শুরু হয়েগেছে। এই বিষয়ে এলগার বলেছেন,‘আমি জানি না ওদের আর কখনও দলে নেওয়া হবে কিনা। ওটা আমার হাতে নেই।’ দক্ষিণ আফ্রিকা দলের কোচ মার্ক বাউচার বলেছেন,‘ওরা আইপিএলে খেলতে চলে গেল। শূন্যস্থান পূরণ করা খুব একটা সহজ কাজ ছিল না।’ দু’জনের মন্তব্যেই স্পষ্ট, ভবিষ্যতে দল নির্বাচনের ক্ষেত্রে রাবাদাদের গুরুত্ব না-ও দেওয়া হতে পারে।

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ না খেলে সে দেশের অনেক ক্রিকেটারই আইপিএল খেলতে ভারতে এসেছেন। দলের সেই ক্রিকেটারদের উদ্দেশ্যে দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক ডিন এলগার এবং কোচ মার্ক বাউচারের এই হুঁশিয়ারি ক্রিকেট বিশ্বে রীতিমতো সারা ফেলেছে। তাদের বক্তব্য অনুযায়ী ভবিষ্যতে হয়তো দেশের হয়ে খেলতে না-ও দেখা যেতে পারে রাবাদাদের। এখন প্রোটিয়া তারকারা কোন পথে যান সেটাই দেখার। কারণ তাদের দেশের ক্রিকেট বোর্ডের থেকে ছাড়পত্র নিয়ে তবেই তারা আইপিএল খেলতে এসেছিলেন।

বন্ধ করুন