বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL-এর পরিসংখ্যান বলছে, KKR ফাইনালে কখনও হারে না, এ বারও কি একই ধারা বজায় থাকবে?
কলকাতাকে জেতানোর পর রাহুল ত্রিপাঠিকে কোলে তুলে নেন হরভজন সিং।
কলকাতাকে জেতানোর পর রাহুল ত্রিপাঠিকে কোলে তুলে নেন হরভজন সিং।

IPL-এর পরিসংখ্যান বলছে, KKR ফাইনালে কখনও হারে না, এ বারও কি একই ধারা বজায় থাকবে?

  • ২০১২ সালে প্রথম বার গৌতম গম্ভীরের নেতৃত্বে আইপিএলের ফাইনালে পৌঁছেছিল কলকাতার দলটি। আর সে বার চেন্নাই সুপার কিংসকে হারিয়ে তারা চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৪ সালেও গম্ভীরের নেতৃত্বেই দ্বিতীয় বার চ্যাম্পিয়ন হয় কলকাতা।

আইপিএল ফাইনালে কলকাতা নাইট রাইডার্সের জেতার সম্ভাবনা কতটা রয়েছে? এই নিয়ে ইতিমধ্যে চুলচেরা বিশ্লেষণ শুরু হয়ে গিয়েছে। তবে আইপিএলের পরিসংখ্যান কিন্তু স্বস্তি দিচ্ছে তিলোত্তমাকে। কারণ কলকাতা নাইট রাইডার্স আইপিএলের ফাইনালে উঠে এখনও পর্যন্ত কখনও হারেনি।

২০১২ সালে প্রথম বার গৌতম গম্ভীরের নেতৃত্বে আইপিএলের ফাইনালে পৌঁছেছিল কলকাতার দলটি। আর সে বার চেন্নাই সুপার কিংসকে হারিয়ে তারা চ্যাম্পিয়ন হয়েছিল। মজার বিষয়, সে বার আইপিএল টেবলের দুইয়ে ছিল কলকাতা। আর চারে ছিল চেন্নাই। শীর্ষে ছিল দিল্লি ডেয়ার ডেভিলস। তিনে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বদলে ছিল মুম্বই ইন্ডিয়ান্স। বাকি চিত্রনাট্য ২০২১-এর মতোই হুবুহু এক। শুধু চেন্নাই আর কলকাতার স্থান যা অদলবদল হয়েছে। দিল্লিকে হারিয়ে দুইয়ে থাকা কলকাতা সরাসরি ফাইনালে পৌঁছে গিয়েছিল। এ দিকে মুম্বইকে হারিয়ে কোয়ালিফায়ার টু-তে চেন্নাই হারিয়ে দেয় দিল্লিকে। ফাইনালে অবশ্য তারা কলকাতার কাছে হারে। তবে ২০২১ চিত্রনাট্যে যদি কলকাতার মুখে হাসি ফোটাতে হয়, চিত্রনাট্যের শেষে তো একটু টুইস্ট রাখতেই হবে।

২০১৪ সালেও গম্ভীরের নেতৃত্বেই দ্বিতীয় বার চ্যাম্পিয়ন হয় কলকাতা। সে বার পঞ্জাব কিংসকে হারিয়ে তারা চ্যাম্পিয়ন হয়েছিল। এই দুই বছর বাদ দিলে আর কখনও কলকাতা ফাইনালে উঠতে পারেনি। তাই চ্যাম্পিয়ন হওয়ার প্রশ্ন আসেনি। সে ক্ষেত্রে দু'বার ফাইনালে উঠে দু'বারই তারা চ্যাম্পিয়ন হয়েছে।

৭ বছর পর আবার তারা ফাইনালে উঠেছে কলকাতা। এ বার দলকে জেতাতে মরিয়া হয়ে রয়েছে অধিনায়ক ইয়ন মর্গ্যান। ১৫ অক্টোবর ফাইনালে চেন্নাইয়ের মুখোমুখি হবে কলকাতা। দেখার, পুরনো পরিসংখ্যানই বজায় রেখে বিজয়ী দশমীর দিনে কেকেআর মধুরেণ সমাপয়েৎ করতে পারে কিনা!

বন্ধ করুন