বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > হয় প্লে-অফ, না হয় শেষের দিক থেকে চার নম্বরে, IPL-এ KKR-এর ধারাবাহিকতার সামনে পাত্তা পাবে না CSK-ও

হয় প্লে-অফ, না হয় শেষের দিক থেকে চার নম্বরে, IPL-এ KKR-এর ধারাবাহিকতার সামনে পাত্তা পাবে না CSK-ও

সুনীল নারিন ও বরুণ চক্রবর্তী। ছবি- এএফপি।

Kolkata Knight Riders: ইন্ডিয়ান প্রিমিয়র লিগের শেষ ১০টি মরশুমে কলকাতা নাইট রাইডার্স ছাড়া বিশেষ ক্ষেত্রে এমন ধারাবাহিকতা দেখাতে পারেনি আর কোনও দল।

আইপিএলের ইতিহাসের সব থেকে ধারাবাহিক দলের নাম জানতে চাইলে চেন্নাই সুপার কিংস ছাড়া অন্য কোনও দলের নাম মুখে আনা মুশকিল। কেননা ১৪টি মরশুমে মাঠে নেমে চেন্নাই ১২ বার আইপিএলের প্লে-অফে জায়গা করে নেয়। ১০ বার ফাইনালে উঠে মহেন্দ্র সিং ধোনিরা ৫ বার চ্যাম্পিয়ন হয়ে মাঠ ছাড়েন।

প্লে-ফের ওঠাই হোক অথবা ফাইনালে জায়গা করে নেওয়া, চেন্নাইয়ের ধারেকাছে নেই কেউ। একমাত্র মুম্বই ইন্ডিয়ান্স আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার নিরিখে চেন্নাইয়ের পাশাপাশি অবস্থান করছে। সিএসকের মতো মুুম্বই ইন্ডিয়ান্সও ৫ বার ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ট্রফি জিতেছে।

তবে একটি বিশেষ ক্ষেত্রে আইপিএলে কলকাতা নাইট রাইডার্স যে রকম ধারাবাহিকতা দেখিয়েছে, তা অবাক করবে ক্রিকেটপ্রেমীদের। আসলে শেষ ১০টি আইপিএল মরশুমে কেকেআর হয় প্লে-অফে জায়গা করে নিয়েছে, না হলে শেষের দিক থেকে চার নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করেছে।

২০১৪ সালে কেকেআর দ্বিতীয়বার আইপিএল চ্যাম্পিয়ন হয়। সেই শেষবার তারা ইন্ডিয়ান প্রিমিয়র লিগের খেতাব হাতে তোলে। পরে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে পরপর তিনবার প্লে-অফে জায়গা করে নেয় নাইট রাইডার্স। ২০২১ সালে ফাইনালে উঠেও খেতাবি লড়াইয়ে হারতে হয় কলকাতাকে।

আরও পড়ুন:- BAN-A vs WI-A: বাবার মতোই দাপুটে ব্যাটিং চন্দ্রপলের ছেলের, ব্যর্থ মোমিনুল, ঘরের মাঠে খাবি খাচ্ছে বাংলাদেশ

২০১৪ থেকে ২০২৩ পযর্ন্ত শেষ ১০টি মরশুমের মধ্যে ৫ বার প্লে-অফে ওঠে কেকেআর। বাকি পাঁচটি মরশুমে তারা শেষের দিক থেকে চার নাম্বরে থাকে।
১. ২০১৫ সালে কলকাতা ৮ দলের মধ্যে ৫ নম্বরে থাকে।
২. ২০১৯ সালে কলকাতা ৮ দলের মধ্যে ৫ নম্বরে থাকে।
৩. ২০২০ সালে কলকাতা ৮ দলের মধ্যে ৫ নম্বরে থাকে।
৪. ২০২২ সালে কলকাতা ১০ দলের মধ্যে ৭ নম্বরে থাকে।
৫. ২০২৩ সালে কলকাতা ১০ দলের মধ্যে ৭ নম্বরে থাকে।

আরও পড়ুন:- ব্যাট-প্যাড সিন্দুকে রেখে কমেন্ট্রি বক্সে ফিরছেন 'ওয়েদার ম্যান' কার্তিক, WTC ফাইনালে আর কারা ধারাভাষ্য দেবেন?

কলকাতা নাইট রাইডার্স ইন্ডিয়ান প্রিমিয়র লিগের প্রথম ৩টি মরশুমে লিগ পর্ব থেকেই বিদায় নেয়। ২০০৮ সালে ৮ দলের মধ্যে ৬ নম্বরে থাকে তারা। ২০০৯ সালে ৮ দলের মধ্যে একেবারে শেষে ঠাঁই হয় কেকেআরের। ২০১০ সালে ৮ দলের মধ্যে ৬ নম্বরে থেকে অভিযান শেষ করে কলকাতা।

২০১১ সালে প্রথমবার আইপিএলের প্লে-অফে ওঠে কেকেআর। ২০১২ সালে প্রথমবার আইপিএল চ্যাম্পিয়ন হয় তারা। ২০১৩ সালে ৯ দলের মধ্যে ৭ নম্বরে থাকে কলকাতা নাইট রাইডার্স।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের KKR vs SRH: ৫৭বল বাকি থাকতে ৮উইকেটে জিত- IPL Final-এ সবচেয়ে বড় জয়ের নজির KKR-এর Dream Science: স্বপ্নে বানর দেখা শুভ না অশুভ ছেলেদের কোলে নিয়ে পার্টিতে শ্রেয়া-সুনিধি-নীতি! ৩ গায়িকা মাম্মা কোথায় গিয়েছিলেন দিঘায় ফুঁসছে সমুদ্র, তাও সামনে গিয়ে বীরত্ব দেখানোর চেষ্টা, তাড়াল পুলিশ সিংহাসনে অভিষেক, সব থেকে বেশি ছক্কা হাঁকানোয় সেরা দশে রয়েছেন কোহলি-নারিন-দুবে আজ সকালেই ১১৭ লোকাল ট্রেন বাতিল! ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত শিয়ালদা লাইন, রইল তালিকা ওজন কমবে সময়ের আগে, মুলো খান এইভাবেই! জেনে নিন এর সব স্বাস্থ্য উপকারিতাও IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো

Latest IPL News

আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বিতর্ককে বুড়ো আঙুল! কেকেআর জিততেই হর্ষিত রানার কায়দায় উড়ন্ত চুমু শাহরুখের KKR-এর খেতাব জয়ে ইডেন উপহার পেল IPL 2025-এর ফাইনাল, উদ্বোধনী ম্যাচও কলকাতায়! চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.