বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > KKR vs CSK: ধোনির নেতৃত্ব ছাড়াই কি চেন্নাইয়ের হারের জন্য দায়ী? জেনে নিন ৫ কারণ
আইপিএলের প্রথম ম্যাচেই কেকেআর-এর কাছে হারল চেন্নাই। ছবি: পিটিআই

KKR vs CSK: ধোনির নেতৃত্ব ছাড়াই কি চেন্নাইয়ের হারের জন্য দায়ী? জেনে নিন ৫ কারণ

  • প্রথমে ব্যাট করে সিএসকে ৫ উইকেট হারিয়ে ১৩১ রান করেছিল। জবাবে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৮.৩ ওভারে ১৩৩ রান করে কলকাতা। ৬ উইকেটে কেকেআর ম্যাচ জিতে নেয়।

গত বছর আইপিএলের ফাইনালে হারের মধুর বদলাটা প্রথম ম্যাচেই নিয়ে ফেলল কলকাতা নাইট রাইডার্স। শনিবার ৯ বল বাকি থাকতেই ৬ উইকেটে চেন্নাই সুপার কিংসকে হারায় কেকেআর। প্রথমে ব্যাট করে সিএসকে ৫ উইকেট হারিয়ে ১৩১ রান করেছিল। জবাবে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৮.৩ ওভারে ১৩৩ রান করে কলকাতা।

কিন্তু আইপিএলের প্রথম ম্যাচেই চেন্নাইয়ের এত খারাপ পারফরম্যান্সের কারণ কী? জেনে নিন কেকেআর-এর কাছে সিএসকে-র হারের পাঁচটি কারণ:

১) আইপিএল শুরুর দু' দিন আগেই মহেন্দ্র সিং ধোনি নেতৃত্ব ছেড়ে দেন। যার প্রভাব কিন্তু পুরো দলের উপরেই পড়েছে। অধিনায়ক হিসেবে দলের সঙ্গে মানিয়ে নেওয়ার সে ভাবে সুযোগই পাননি রবীন্দ্র জাদেজাও। সেই সঙ্গে ধোনি দলে থাকা সত্ত্বেও অধিনায়ক নন, সেই বিষয়টিও দলের বাকি সদস্যরা মেনে নেওয়ার জন্য পর্যাপ্ত সময় পাননি। যার জেরেই কিন্তু ২২ গজে ধাক্কা খেল চেন্নাই।

২) ব্যাটিং অর্ডার চূড়ান্ত ব্যর্থ। দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় (০) এবং ডেভন কনওয়ে (৩) কিছুই করে উঠতে পারেননি। টি-টোয়েন্টি ফর্ম্যাটে দুই ওপেনারই ব্যর্থ হলে তার বড় প্রভাব পড়ে। ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে বসেছিল চেন্নাই। ধোনি হাফ সেঞ্চুরি না করলে আরও চাপে পড়ে যেত সিএসকে।

৩) ফাফ ডু'প্লেসির মতো অভিজ্ঞ প্লেয়ারের অভাব এই ম্যাচে ভীষণ বেশি ভাবেই বোঝা গিয়েছে। যিনি বরাবরই চেন্নাইয়ের বড় স্তম্ভ ছিলেন। তাঁকে দলে না রাখা নিয়ে নিঃসন্দেহে এই মরশুমে আরও বেশি আফসোস করতে হতে পারে চেন্নাইকে।

৪) দীপক চাহারের মতো ক্রিকেটার না থাকাটাও ধাক্কা। একেই চাহার নেই। তাঁর বিকল্পও কিন্তু খুঁজে পায়নি চেন্নাই। তুষার দেশপাণ্ডেকে দিয়ে কাজ চালাতে হচ্ছে। যিনি কোনও পরিস্থিতিতেই চাহারের একেবারেই ধারেকাছে আসেন না।

৫) দলের মধ্যে একটা গা ছাড়া ভাবও দেখা গিয়েছে। যে জায়গায় দাঁড়িয়ে গত বার আইপিএল অভিযান শেষ করেছিলে চেন্নাই। সেই লড়াকু মানসিকতাই শনিবার দেখা গেল না সিএসকে-র। হতাশাজনক পারফরম্যান্স করে সিএস

বন্ধ করুন