বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > KKR vs LSG playoffs criteria: ওভারপিছু ২০ রান! প্লে-অফের লড়াইয়ে টিকে থাকতে ৮.৫ ওভারে KKR-কে করতে হবে ১৭৭ রান

KKR vs LSG playoffs criteria: ওভারপিছু ২০ রান! প্লে-অফের লড়াইয়ে টিকে থাকতে ৮.৫ ওভারে KKR-কে করতে হবে ১৭৭ রান

জেসন রয়। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

লখনউ সুপার জায়েন্টসের বিরুদ্ধে ৮.৫ ওভারে ১৭৭ রান তুললে আইপিএলের প্লে-অফের লড়াইয়ে টিকে থাকবে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)।

মাত্র ৫৩ বলে (৮.৫ ওভার) করতে হবে ১৭৭ রান। তবেই আইপিএলের প্লে-অফে ওঠার লড়াইয়ে কোনওক্রমে টিকে থাকবে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। অর্থাৎ ওভারপিছু কেকেআরকে ২০ রান তুলতে হবে। যেটা প্রায় অসম্ভব। সেটা যদি হয়, তাহলে আইপিএল তো বটেই, বিশ্ব ক্রিকেটের ইতিহাসে নয়া নজির তৈরি হবে। পরিসংখ্যান অনুযায়ী, ১৭৬ রানের মাথায় দাঁড়িয়ে থেকে যদি কেকেআর ছক্কা মারে, তাহলে কেকেআরের স্কোর হবে ১৮২ রান। ওই রানটা ৯.২ ওভারে তুলতে পারলেও কেকেআর প্লে-অফের লড়াইয়ে টিকে থাকবে কেকেআর।

৮.৫ ওভারে কেকেআর জিতে গেলে কী হবে?

শনিবার ইডেন গার্ডেন্সে কেকেআর যদি সেই অসাধ্য কাজটা করে ফেলে, তাহলে নেট রানরেটের নিরিখে রাজস্থান রয়্যালসকে ছাপিয়ে যাবে নাইট ব্রিগেড। আইপিএলের প্লে-অফের লড়াই থেকে ছিটকে যাবে রাজস্থান। আপাতত কেকেআরের নেট রানরেট -০.২৫৬। রাজস্থানের নেট রানরেট +০.১৪৮। নাইটরা ৮.৫ ওভারে ১৭৭ রান তুলে ফেললে সঞ্জু স্যামসনদের থেকে কেকেআরের নেট রানরেট ভালো হয়ে যাবে।

আরও পড়ুন: KKR vs LSG match at Eden: লখনউয়ের হাত ধরে ইডেনে ফিরল সবুজ-মেরুন , তবুও 'আমি কলকাতা' বলল বেগুনি স্টেডিয়াম

৮.৫ ওভারে জিতলেই কি প্লে-অফে উঠে যাবে কেকেআর?

একেবারেই সেটা হবে না। শুধু প্লে-অফের লড়াইয়ে টিকে থাকবে। কেকেআর প্লে-অফে যাবে কিনা, তা নির্ভর করবে রবিবারের দুটি ম্যাচের উপর। রবিবার সানরাইজার্স হায়দরবাদের বিরুদ্ধে মুম্বই ইন্ডিয়ান্স। গুজরাট টাইটানসের বিরুদ্ধে নামবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। মুম্বই এবং ব্যাঙ্গালোরের মধ্যে কোনও একটি দলই জিতে গেলে কেকেআর ছিটকে যাবে (মুম্বই এবং ব্যাঙ্গালোরের মধ্যে যে দল জিতবে, সেই দল প্লে-অফে উঠে যাবে)। কারণ আপাতত ব্যাঙ্গালোর এবং মুম্বইয়ের পয়েন্ট আছে ১৪। রবিবার জিতলেই ১৬ পয়েন্টে পৌঁছে যাবে। যেখানে আজ জিতলেও কেকেআর ১৪ পয়েন্টে আটকে থাকবে।

আরও পড়ুন: KKR vs LSG Live Updates: কলকাতা নাইট রাইডার্স বনাম লখনউ সুপার জায়েন্টস ম্যাচ দেখুন

তবে আরসিবি এবং মুম্বই হারলেই হবে না, নেট রানরেটও অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি আজ কেকেআর ৮.৫ ওভারে জিতে যায়, তাহলে মুম্বইয়ের নেট রানরেট নাইটদের নীচেই থাকবে। আপাতত মুম্বইয়ের নেট রানরেট -০.১২৮। রবিবার হারলে তা আরও কমে যাবে। অন্যদিকে, আপাতত ব্যাঙ্গালোরের রানরেট +০.১৮০ আছে। তাই ব্যাঙ্গালোর শুধু হারলেই হবে না, বড় ব্যবধানে হারতে হবে। কেকেআর চাইবে যে এমন ব্যবধানে হেরে যাক আরসিবি, যাতে বিরাট কোহলিদের নেট রানরেট +০.১৪৮-র নীচে নেমে আসে।

প্লে-অফের কতগুলি জায়গা ফাঁকা আছে?

ইতিমধ্যে প্লে-অফে উঠে গিয়েছে গুজরাট এবং চেন্নাই। বাকি দুটি ম্যাচের জন্য লড়াইয়ে আছে আরসিবি, মুম্বই, রাজস্থান এবং কেকেআর। আজ যদি লখনউ হেরে যায় এবং রবিবার আরসিবি ও মুম্বই জিতে যায়, তাহলে প্লে-অফে উঠে যাবেন বিরাট এবং রোহিত শর্মারা (কেকেআর ৮.৫ ওভারে জিততে পারবে না ধরে)। আবার আরসিবি এবং মুম্বইয়ের মধ্যে যে দল জিতবে, সেই দল প্লে-অফে যাবে। আরসিবি এবং মুম্বইয়ের মধ্যে যে দল হারবে, সেই দল প্লে-অফে উঠতে পারবে না। লখনউ প্লে-অফে উঠে যাবে (হেরে গেলেও ১৫ পয়েন্টে থাকবে)।

(IPL 2023: আইপিএল সংক্রান্ত যাবতীয় টাটকা খবর ও আপডেটের জন্য হিন্দুস্তান টাইমস বাংলার স্পেশাল পেজে - ক্লিক করুন এখানে, তাহলেই প্রবেশ করবেন আইপিএলের দুনিয়ায়)

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিবিএসই-র সিনিয়র সেকেন্ডারির সিলেবাস প্রকাশিত হল, কোথায় দেখবেন? বই কী থাকছে? পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের 'আমি দিদিমণি বলছি,' মোবাইল অ্য়াপে গলা বদলে ৭ ছাত্রীকে ধর্ষণ, ধরে ফেলল পুলিশ মধ্য কলকাতার একাংশে ১৪৪ ধারা, পুলিশের ‘ভাবনা-চিন্তাহীন কাজ', বললেন রাজ্যপাল গিলক্রিস্ট-ওয়ার্নারের পর অজি কামিন্স কি পারবেন হায়দরাবাদের দলকে IPL শিরোপা দিতে? হাসপাতালে ভর্তি পূজা! ‘আমার দেখভাল করার কেউ নেই’, যন্ত্রণায় কাতর নায়িকা Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' গুজরাটের গেমিং জোনে ভয়াবহ আগুন, অন্তত ২০জনের মৃত্যু, আটকে পড়েছিল শিশুরা ২৬ বছর বয়সে হারান কৌমার্য! যৌন প্রবৃত্তি থেকে বিয়ে না করার সিদ্ধান্ত নিয়ে করণ দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.