বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > KKR vs PBKS: ছক্কা হাঁকিয়ে প্রীতি জিন্টার দলকে জেতালেন শাহরুখ খান
হাফ-সেঞ্চুরির পর লোকেশ রাহুল। ছবি- আইপিএল।
হাফ-সেঞ্চুরির পর লোকেশ রাহুল। ছবি- আইপিএল।

KKR vs PBKS: ছক্কা হাঁকিয়ে প্রীতি জিন্টার দলকে জেতালেন শাহরুখ খান

  • পাঁচ ম্যাচে মাঠে নেমে আইপিএলে দ্বিতীয় হাফ-সেঞ্চুরির বেঙ্কটেশ আইয়ারের। পালটা হাফ-সেঞ্চুরি করেন পঞ্জাব অধিনায়ক লোকেশ রাহুলও। 

দুবাইয়ে আইপিএল ২০২১-এর ফিরতি লেগে পঞ্জাব কিংসের মুখোমুখি হয় কলকাতা নাইট রাইডার্স। প্লে-অফের দৌড়ে থাকা দু'দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল এই ম্যাচটি। শেষমেশ উত্তেজক ম্যাচে কলকাতাকে ৫ উইকেটে পরাজিত করে পঞ্জাব।

01 Oct 2021, 11:50:48 PM IST

ম্যাচের সেরা লোকেশ রাহুল

৫৫ বলে ৬৭ রানের অধিনায়কোচিত ইনিংস খেলার সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন লোকেশ রাহুল।

01 Oct 2021, 11:35:26 PM IST

৫ উইকেটে জয়ী পঞ্জাব

কলকাতা নাইট রাইডার্সের ৭ উইকেটে ১৬৫ রানের জবাবে ব্যাট করতে নেমে পঞ্জাব কিংস ১৯.৩ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৬৮ রান তুলে ম্যাচ জিতে যায়। ৩ বল বাকি থাকতে ৫ উইকেটে জয় নিশ্চিত করে পঞ্জাব কিংস।

01 Oct 2021, 11:31:54 PM IST

ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতালেন শাহরুখ

দরকার ছিল ৪ বলে ৪ রান। শেষ ওভারে বেঙ্কটেশ আইয়ারের তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে প্রীতি জিন্টার পঞ্জাব কিংসকে জেতালেন শাহরুখ খান। ১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯ বলে ২২ রান করে অপরাজিত থাকেন শাহরুখ। অ্যালেন কোনও বল খেলার সুযোগ পাননি।

01 Oct 2021, 11:29:32 PM IST

লোকেশ আউট

শেষ ওভারের দ্বিতীয় বলে লোকেশ রাহুলের উইকেট তুলে নেন বেঙ্কটেশ আইয়ার। ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৫৫ বলে ৬৭ রান করে শিবম মাভির হাতে ধরা পড়েন লোকেশ। পঞ্জাব ১৬২ রানে ৫ উইকেট হারায়। জয়ের জন্য তাদের দরকার ৪ বলে ৪ রান। ক্রিজে নতুন ব্যাটসম্যান ফ্যাবিয়ান অ্যালেন।

01 Oct 2021, 11:25:25 PM IST

শেষ ওভারে দরকার ৫ রান

জয়ের জন্য শেষ ওভারে পঞ্জাবের দরকার ৫ রান। ১৯ ওভার শেষে পঞ্জাব ৪ উইকেটের বিনিময়ে ১৬১ রান তুলেছে। লোকেশ রাহুল ৬৭ ও শাহরুখ খান ১৫ রানে অপরাজিত রয়েছেন।

01 Oct 2021, 11:19:59 PM IST

বাতিল হল ক্যাচ, বেঁচে গেলেন রাহুল

১৯তম ওভারের তৃতীয় বলে লোকেশ রাহুলের প্রায় উইকেট তুেল নিয়েছিলেন শিবম মাভি। তবে ত্রিপাঠীর ক্যাচ বাতিল হয় শেষমেশ। ফলে বেঁচে যান রাহুল। যদিও আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কের অবকাশ থেকে যায়।

01 Oct 2021, 11:14:09 PM IST

২ ওভারে দরকার ১৫ রান

জয়ের জন্য শেষ ২ ওভারে পঞ্জাব কিংসের দরকার ১৫ রান। ১৮ ওভার শেষে পঞ্জাবের সংগ্রহ ৪ উইকেটে ১৫১ রান। লোকেশ রাহুল ৫৮ ও শাহরুখ খান ১৪ রানে ব্যাট করছেন।

01 Oct 2021, 11:05:56 PM IST

হুডাকে ফেরালেন মাভি

১৭তম ওভারের তৃতীয় বলে দীপক হুডার উইকেট তুলে নেন শিবম মাভি। ৪ বলে ৩ রান করে রাহুল ত্রিপাঠীর হাতে ধরা পড়েন হুডা। পঞ্জাব ১৩৪ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শাহরুখ খান।

01 Oct 2021, 10:59:15 PM IST

মার্করামকে ফেরালেন নারিন

১৬তম ওভারের দ্বিতীয় বলে নারিনকে ছয় মারেন মার্করাম। একটি ওয়াইড করার পর তৃতীয় বলে মার্করামের উইকেট তুলে নেন নারিন। ১টি ছক্কার সাহায্যে ১৬ বলে ১৮ রান করে ক্রিজ ছাড়েন মার্করাম। পঞ্জাব ১২৯ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান দীপক হুডা। শেষ চার ওভারে জয়ের জন্য পঞ্জাবের দরকার ৩৫ রান। নারিন ৪ ওভারের বোলিং কোটা শেষ করেন ৩৪ রানের বিনিময়ে ১ উইকেট দখল করে।

01 Oct 2021, 10:55:50 PM IST

হাফ-সেঞ্চুরি রাহুলের

১৫তম ওভারে সাউদির চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন লোকেশ রাহুল। ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪৩ বলে অর্ধশতরানের গণ্ডি টপকে যান কেএঅল। পঞ্জাব ১৫ ওবার শেষে ২ উইকেটের বিনিময়ে ১২১ রান তুলেছে। রাহুল ৫৩ ও মার্করাম ১২ রানে ব্যাট করছেন।

01 Oct 2021, 10:30:32 PM IST

পুরানকে ফেরালেন বরুণ

১১তম ওভারের তৃতীয় বলে বরুণকে ছক্কা মারেন পুরান। ঠিক পরের বলেই পুরানকে ফিরিয়ে দেন বরুণ। ১টি ছক্কার সাহায্যে ৭ বলে ১২ রান করে ক্রিজ ছাড়েন ক্যারিবিয়ান তারকা। পঞ্জাব ৮৪ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান এডেন মার্করাম। বরুণ চার ওভারের বোলিং কোটা শেষ করেন ২৪ রানের বিনিময়ে ২ উইকেট দখল করে।

01 Oct 2021, 10:26:27 PM IST

১০ ওভারে পঞ্জাব ৭৬/১

১০ ওভার শেষে পঞ্জাব কিংস ১ উইকেট হারিয়ে ৭৬ রান তুলেছে। জয়ের জন্য শেষ ১০ ওভারে তাদের দরকার ৯০ রান। লোকেশ রাহুল ২৮ রান করে ব্যাট করছেন। নিকোলাস পুরান অপরাজিত রয়েছেন ৫ রান করে। দশম ওভারে নারিনের প্রথম বলে পুরানের ক্যাচ মিস করেন রাহুল ত্রিপাঠী।

01 Oct 2021, 10:19:36 PM IST

মায়াঙ্ককে ফেরালেন বরুণ

মায়াঙ্ক আগরওয়ালকে ফিরিয়ে পঞ্জাবের ওপেনিং জুটি ভাঙলেন বরুণ চক্রবর্তী। নবম ওভারের পঞ্চম বলে মর্গ্যানের হাতে ধরা পড়েন মায়াঙ্ক। ৩টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২৭ বলে ৪০ রান করে ক্রিজ ছাড়েন আগরওয়াল। পঞ্জাব দলগত ৭০ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান নিকোলাস পুরান। 

01 Oct 2021, 10:05:26 PM IST

পাওয়ার প্লে-র ৬ ওভারে পঞ্জাব ৪৬/০

পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে পঞ্জাব কিংস কোনও উইকেট না হারিয়ে ৪৬ রান তুলেছে। মায়াঙ্ক ২০ বলে ৩১ রান করে ব্যাট করছেন। লোকেশ রাহুল অপরাজিত রয়েছেন ১৬ বলে ১৪ রান করে।

01 Oct 2021, 09:41:26 PM IST

পঞ্জাবের রান তাড়া করা শুরু

পঞ্জাব কিংসের হয়ে ওপেন করতে নামেন লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। কলকাতার হয়ে বোলিং শুরু করেন টিম সাউদি। দ্বিতীয় বলেই মায়াঙ্কের সহজ ক্যাচ মিস করেন মর্গ্যান। প্রথম ওভারে ৭ রান ওঠে। ১টি বাউন্ডারি মারেন মায়াঙ্ক। কোনও উইকেট হারায়নি পঞ্জাব।

01 Oct 2021, 09:20:05 PM IST

শেষ বলে আউট কার্তিক, কলকাতা ১৬৫/৭

ইনিংসের শেষ বলে দীনেশ কার্তিককে বোল্ড করেন অর্ষদীপ সিং। ১১ বলে ১১ রান করে ক্রিজ ছাড়েন দীনেশ। কলকাতা নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৬৫ রান তোলে। ৩ রান করে অপরাজিত থাকেন নারিন। জয়ের জন্য পঞ্জাবের দরকার ১৬৬ রান। ম্যাচে অর্শদীপ ৩২ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করেন।

01 Oct 2021, 09:13:30 PM IST

রান-আউট সেফার্ত

অভিষেক ম্যাচে রান-আউট হয়ে মাঠ ছাড়লেন সেফার্ত। ১৯তম ওভারের চতুর্থ বলে আউট হন কিউয়ি তারকা। মহম্মদ শামি সরাসরি থ্রোয়ে রান-আউট করেন সেফার্তকে। ৪ বলে ২ রান করেন তিনি। কেকেআর ১৫৬ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান সুনীল নারিন। ১৯ ওভার শেষে নাইট রাইডার্স ১৫৮/৬। 

01 Oct 2021, 09:05:24 PM IST

নীতিশকে ফেরালেন অর্শদীপ

স্লগ ওভারে ব্যাট চালাতে গিয়ে অর্শদীপকে উইকেট দিলেন নীতিশ রানা। ১৮তম ওভারের প্রথম তিন বলে রানা যথাক্রমে ৬, ২ ও ৪ রান সংগ্রহ করেন। চতুর্থ বলে তিনি ধরা পড়ে যান মায়াঙ্ক আগরওয়ালের হাতে। ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৮ বলে ৩১ রান করে ক্রিজ ছাড়েন রানা। কেকেআর ১৪৯ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান অভিষেককারী টিম সেফার্ত। ১৮ ওভার শেষে কলকাতা ১৫১/৫।

01 Oct 2021, 08:53:56 PM IST

ফের ব্যর্থ মর্গ্যান

১৬তম ওভারের পঞ্চম বলে মহম্মদ শামি তুলে নিলেন মর্গ্যানের উইকেট। ২ বলে ২ রান করে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন নাইট অধিনায়ক। কলকাতা ১২৪ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান দীনেশ কার্তিক। কেকেআর ১৬ ওভার শেষে ১২৫/৪। 

01 Oct 2021, 08:44:51 PM IST

আইয়ারকে ফেরালেন বিষ্ণোই

১৫তম ওভারের চতুর্থ বলে বেঙ্কটেশ আইয়ারকে ফেরালেন রবি বিষ্ণোই। ম্যাচে এটি রবির দ্বিতীয় শিকার। আইয়ার ৯টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪৯ বলে ৬৭ রান করে হুডার হাতে ধরা পড়েন। কলকাতা ১২০ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ক্যাপ্টেন মর্গ্যান। কেকেআর ১৫ ওভার শেষে ১২১/৩। নীতিশ রানা ১০ রানে ব্যাট করছেন। 

01 Oct 2021, 08:32:06 PM IST

হাফ-সেঞ্চুরি আইয়ারের

৭টি বাউন্ডারির সাহায্যে ৩৯ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন বেঙ্কটেশ আইয়ার। পাঁচ ম্যাচে মাঠে নেমে আইপিএলে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি করলেন তিনি। আগের চারটি ম্যাচে তাঁর ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে অপরাজিত ৪১, ৫৩, ৮১ ও ১৪ রান। দিল্লির বিরুদ্ধে ২টি উইকেটও নিয়েছেন তিনি।

01 Oct 2021, 08:25:58 PM IST

ত্রিপাঠীকে ফেরালেন রবি বিষ্ণোই

১২তম ওভারের তৃতীয় বলে রাহুল ত্রিপাঠীকে ফেরালেন রবি বিষ্ণোই। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৬ বলে ৩৪ রান করে ক্রিজ ছাড়েন রাহুল। কলকাতা দলগত ৯০ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান নীতিশ রানা। ১২ ওভার শেষে কেকেআর ৯৩/২

01 Oct 2021, 08:18:25 PM IST

১০ ওভারে কলকাতা ৭৬/১

১০ ওভার শেষে কলকাতা নাইট রাইডার্স ১ উইকেটের বিনিময়ে ৭৬ রান তুলেছে। বেঙ্কটেশ আইয়ার ৪৪ রানে ব্যাট করছেন। রাহুল ত্রিপাঠী অপরাজিত রয়েছেন ২৩ রান করে।

01 Oct 2021, 08:02:23 PM IST

পাওয়ার প্লে-র ৬ ওভারে কলকাতা ৪৮/১

পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে কলকাতা ১ উইকেট হারিয়ে ৪৮ রান তুলেছে। বেঙ্কটেশ আইয়ার ১৯ বলে ২৭ রান করে অপরাজিত রয়েছেন। রাহুল ত্রিপাঠী ব্যাট করছেন ১০ বলে ১২ রান করে। কেকেআর ইনিংসের সপ্তম ওভারে দলগত ৫০ রান টপকে যায়। ৭ ওভারে নাইট রাইডার্সের স্কোর ৫৫/১।

01 Oct 2021, 07:44:04 PM IST

গিলকে ফেরালেন অর্শদীপ

তৃতীয় ওভারে লোকেশ রাহুল বল হাতে তুলে দেন অর্শদীপ সিংয়ের। ক্যাপ্টেনকে হতাশ করেননি তিনি। ওভারের দ্বিতীয় বলে তিনি বোল্ড করেন শুভমন গিলকে। ১টি বাউন্ডারির সাহায্যে ৭ বলে ৭ রান করে ডাগআউটে ফেরেন গিল। কলকাতা ১৮ কানে প্রথম উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রাহুল ত্রিপাঠী। তিন ওভারে কেকেআর ২৩/১।

01 Oct 2021, 07:33:39 PM IST

বাউন্ডারিতে ম্যাচ শুরু

কলকাতার হয়ে ওপেন করতে নামেন বেঙ্কটেশ আইয়ার ও শুভমন গিল। পঞ্জাবের হয়ে বোলিং শুরু করেন ফ্যাবিয়ান অ্যালেন। প্রথম বলেই বেঙ্কটেশ বাউন্ডারি আদায় করে নেন। শেষ বলে আরও একটি চার মারেন তিনি। প্রথম ওভারে ১০ রান ওঠে। কোনও উইকেট হারায়নি কলকাতা।

01 Oct 2021, 07:23:25 PM IST

পঞ্জাবের প্রথম একাদশ

পঞ্জাব চার বিদেশির কোটায় মাঠে নামায় পুরান, অ্যালেন, মার্করাম ও এলিসকে।

প্লেয়িং ইলেভেন: লোকেশ রাহুল (ক্যাপ্টেন ও উইকেটকিপার), মায়াঙ্ক আগরওয়াল, এডেন মার্করাম, নিকোলাস পুরান, শাহরুখ খান, দীপক হুডা, ফ্যাবিয়ান অ্যালেন, ন্যাথন এলিস, মহম্মদ শামি, রবি বিষ্ণোই ও অর্শদীপ সিং।

01 Oct 2021, 07:20:44 PM IST

কলকাতা প্রথম একাদশ

কেকেআর চার বিদেশির কোটায় মাঠে নামায় মর্গ্যান, নারিন, সেফার্ত ও সাউদিকে।

প্লেয়িং ইলেভেন: শুভমন গিল, বেঙ্কটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠী, নীতিশ রানা, ইয়ন মর্গ্যান (ক্যাপ্টেন), দীনেশ কার্তিক (উইকেটকিপার), টিম সেফার্ত, সুনীল নারিন, টিম সাউদি, শিবম মাভি ও বরুণ চক্রবর্তী।

01 Oct 2021, 07:18:39 PM IST

দলে ফিরলেন মায়াঙ্ক, শাহরুখ

চোটের জন্যই প্রথম একাদশ থেকে ছিটকে যেতে হয়েছিল মায়াঙ্ক আগরওয়ালকে। চোট সারিয়ে পঞ্জাবের প্লেয়িং ইলেভেনে ফিরলেন তিনি। তাঁকে জায়গা ছেড়ে দেন মনদীপ। হরপ্রীতের পরিবর্তে দলে ঢুকলেন শাহরুখ খান। গেইল আইপিএলের বায়ো-বাবল ছেড়ে বেরিয়ে গিয়েছেন। তাই বিদেশির কোটায় বদল করতেই হতো পঞ্জাবকে। গেইলের জায়গায় প্লেয়িং ইলেভেনে ফিরলেন ফ্যাবিয়ান অ্যালেন।

01 Oct 2021, 07:07:57 PM IST

কেকেআরের হয়ে আইপিএল অভিষেক সেফার্তের

কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল অভিষেক হয় নিউজিল্যান্ডের উইকেটকিপার-ব্যাটসম্যান টিম সেফার্তের। যদিও দীনেশ কার্তিক দলে থাকায় বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেই মাঠে নামবেন তিনি। সেফার্ত লকি ফার্গুসনের পরিবর্তে দলে ঢোকেন। লকি ও রাসেল ফিটনেসের জন্যই দলে নেই।

কেকেআর প্রথম একাদশে আরও একটি বদল করে। তারা সন্দীপ ওয়ারিয়রের বদলে মাঠে নামায় শিবম মাভিকে।

01 Oct 2021, 07:04:01 PM IST

টস জিতল পঞ্জাব

কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে আইপিএল ২০২১-এর ফিরতি ম্যাচে টস জেতে পঞ্জাব কিংস। টস জিতে পঞ্জাব দলনায়ক লোকেশ রাহুল প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান কেকেআরকে। সুতরাং দুবাইয়ে শুরুতে ব্যাটিং নাইট রাইডার্সের।

01 Oct 2021, 07:04:01 PM IST

প্রথম লেগের ফলাফল

আমদাবাদে আইপিএল ২০২১-এর প্রথম লেগের ম্যাচে পঞ্জাব কিংসকে ৫ উইকেটে পরাজিত করে কলকাতা নাইট রাইডার্স। প্রথমে ব্যাট করে পঞ্জাব ৯ উইকেটে ১২৩ রান তোলে। মায়াঙ্ক ৩১ ও জর্ডন ৩০ রান করেন। ৩টি উইকেট নেন প্রসিধ। ২টি করে উইকেট দখল করেন নারিন ও কামিন্স।

জবাবে ব্যাট করতে নেমে কেকেআর ১৬.৪ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১২৬ রান তুলে ম্যাচ জিতে যায়। মর্গ্যান অপরাজিত ৪৭ ও ত্রিপাঠী ৪১ রান করেন।

বন্ধ করুন