বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > বিরাটদের বিরুদ্ধে বাঁহাতি স্পিনকেই কি হাতিয়ার করবে মর্গ্যান অ্যান্ড কোম্পানি!
কলকাতা নাইট রাইডার্স জার্সিতে দলের অধিনায়ক ইয়ন মর্গ্যান (ছবি: গুগল)
কলকাতা নাইট রাইডার্স জার্সিতে দলের অধিনায়ক ইয়ন মর্গ্যান (ছবি: গুগল)

বিরাটদের বিরুদ্ধে বাঁহাতি স্পিনকেই কি হাতিয়ার করবে মর্গ্যান অ্যান্ড কোম্পানি!

  • চলতি আইপিএলের প্লে-অফে কি উঠতে পারবে বাজিগরের দল কলকাতা নাইট রাইডার্স। দলের অধিনায়ক ইয়ন মর্গ্যানও বোধ হয় জোর গলায় এটা বলতে পারবেননা। তাঁর কাছে যে এটা দুঃস্বপ্নের একটা টুর্নামেন্ট। ব্যাটে তো রান পাচ্ছেনই না, ভুলে ভরা নেতৃত্ব প্রশ্নের মুখে পড়েছে। আজ আরসিবির বিরুদ্ধে কি সব ভুল শুধরে নেবেন মর্গ্যান।

চলতি আইপিএলের প্লে-অফে কি উঠতে পারবে বাজিগরের দল কলকাতা নাইট রাইডার্স। দলের অধিনায়ক ইয়ন মর্গ্যানও বোধ হয় জোর গলায় এটা বলতে পারবেননা। তাঁর কাছে যে এটা দুঃস্বপ্নের একটা টুর্নামেন্ট। ব্যাটে তো রান পাচ্ছেনই না, ভুলে ভরা নেতৃত্ব প্রশ্নের মুখে পড়েছে।  আজ আরসিবির বিরুদ্ধে কি সব ভুল শুধরে নেবেন মর্গ্যান।

এমন অবস্থায় সোমবার, বিরাট কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স। যারা এই মুহূর্তে এক নয়, একাধিক সমস্যায় জর্জরিত। সব চেয়ে বড় চিন্তা ওপেনিং ব্যাটিং লাইন আপ। শুভমন গিল এবং নীতীশ রানা পাওয়ার প্লে-র ফিল্ডিং বিধিনিষেধের সুবিধা নিতে ব্যর্থ। তাঁদের স্ট্রাইক রেট ১২০-রও নীচে। মন্থর ওপেনিং জুটি পরের দিকে দলের উপর চাপ বাড়াচ্ছে। প্রধান কোচ ব্রেন্ডন ম্যাকালাম ওপেনারদের এই ব্যাটিংয়ের সমালোচনা করতে বাধ্য হয়েছেন। কড়া কথা শুনিয়েছেন, ‘ব্যাটিং ভঙ্গি যদি পাল্টানো না যায়, তা হলে ব্যাটসম্যানকেই পাল্টাতে হবে।’  অর্থাৎ, বদলের ইঙ্গিত পাওয়া গেছে। তাহলে কি আরসিবি ম্যাচে কেকেআর তাদের ওপেনিং জুটি বদলাতে পারে।

প্রশ্ন উঠেছে মর্গ্যান কেন সুনীল নারাইনকে পিঞ্চহিটার হিসেবে ব্যবহার করছেন না। তাঁকে চার নম্বরে নামানো হচ্ছে কেন?  অথচ আইপিএলে দ্রুততম অর্ধশতরানের তালিকায় প্রথম দশের মধ্যে নারাইনের দু’টি ইনিংস রয়েছে। তাই তাঁকে শুরুতে নামিয়ে ফাটকা খেলার পক্ষপাতী অনেকে। নারাইনের দুর্বলতা দ্রতগতিতে শরীরের দিকে আসা বোলিংয়ে। বিশেষজ্ঞরা মনে করছেন, আরসিবির হাতে কোনও কাগিসো রাবাডা বা যশপ্রীত বুমরা নেই, তাই নারাইনকে উপরে তোলা যেতেই পারে। 

কেকেআর-কে সামান্য স্বস্তি দিতে পারে এই তথ্য যে, কোহালিরা যেমন দুরন্ত গতিতে শুরু করেছিলেন, সেই ছন্দ এই মুহূর্তে হারিয়েছেন। দু’টি ম্যাচ হেরেছেন তাঁরা এবং বাঁ হাতি স্পিনের বিরুদ্ধে হঠাৎই দুর্বল দেখাচ্ছে আরসিবির ব্যাটিং বিভাগকে। চেন্নাই সুপার কিংসের রবীন্দ্র জাডেজা এবং পঞ্জাব কিংসের হরপ্রীত ব্রারের বাঁ হাতি স্পিনের সামনে গুটিয়ে যেতে দেখা গিয়েছে কোহালিদের। দু’জনেই তিনটি করে উইকেট নিয়ে গিয়েছেন। কেকেআর শাকিব-আল-হাসানকে দলে ফেরায় কি না সেটা  দেখার। নারাইন-শাকিব-বরুণের ত্রিমুখী স্পিনের সামনে ফেলা যেতেই পারে আরসিবি-কে।

বন্ধ করুন