বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > দেশে ফিরলেই কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে ম্যাক্সওয়েল, পন্টিংদের
আইপিএল খেলতে ভারতে উপস্থিত অজি ক্রিকেটাররা (ছবি:টুইটার)
আইপিএল খেলতে ভারতে উপস্থিত অজি ক্রিকেটাররা (ছবি:টুইটার)

দেশে ফিরলেই কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে ম্যাক্সওয়েল, পন্টিংদের

  • অস্ট্রেলিয়ায় ফিরতে হলে মোটা অঙ্কের টাকা জরিমানা দিতে হতে পারে আইপিএল খেলতে আসা অজি ক্রিকেটারদের। ভারতে আসার অপরাধে তাঁদের জেল হওয়ার সম্ভাবনাও থাকছে। চলতি আইপিএলে ১৪ জন অস্ট্রেলিয়ান ক্রিকেটার রয়েছেন। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সাপোর্ট স্টাফ, কোচ হিসেবেও অস্ট্রেলিয়ার একাধিক প্রাক্তন তারকা যুক্ত রয়েছেন।

শুভব্রত মুখার্জি: ভারতে করোনা পরিস্থিতি দিন দিন উদ্বেগ বাড়াচ্ছে। প্রত্যেক দিনের সংক্রমিত হওয়ার রেকর্ড প্রত্যেক দিন ভাঙছে। গড়ে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ৪লক্ষ। বাইরের বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতের দিকে। আমেরিকা, চিন, জার্মানি থেকে এসেছে প্রয়োজনীয় মেডিক্যাল সামগ্রী, এসেছে মোবাইল অক্সিজেন প্ল্যান্ট, অক্সিজেন কনসেন্ট্রেটর।

 

এই অবস্থায় দাড়িয়েই ভারতের বুকে বসছে আইপিএলের আসর। দেশি ক্রিকেটাররা ছাড়াও একাধিক ক্রিকেটার অংশ নিচ্ছেন এই প্রতিযোগিতাতে। বিশেষ করে একাধিক সংখ্যায় রয়েছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। প্রসঙ্গত সম্প্রতি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছিলেন অজি ক্রিকেটাররা নিজেদের ইচ্ছেয় আইপিএল খেলতে ভারতে গেছেন। ভারতে এই মুহূর্তে করোনা পরিস্থিতি ভয়াবহ। এই পরিস্থিতিতে দাড়িয়ে ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরতে হলে ক্রিকেটারদের নিজেদেরই ব্যবস্থা করতে হবে। এরপরেই অ্যাডাম জাম্পা, অ্যান্ড্রু টাইয়ের মতেন একাধিক অস্ট্রেলিয়ান ক্রিকেটার আইপিএল ছেড়ে দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছিলেন। 

 

ইতিমধ্যে অস্ট্রেলিয়ার সরকার ভারত থেকে দেশে ফেরা নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে। এমন পরিস্থিতিতে ক্রিকেটারদের পক্ষে অস্ট্রেলিয়ায় ফেরার রাস্তা দিন দিন কঠিন হচ্ছে। অস্ট্রেলিয়ায় ফিরতে হলে মোটা অঙ্কের টাকা জরিমানা দিতে হতে পারে আইপিএল খেলতে আসা অজি ক্রিকেটারদের।

 

ভারতে আসার অপরাধে তাঁদের জেল হওয়ার সম্ভাবনাও থাকছে। চলতি আইপিএলে ১৪ জন অস্ট্রেলিয়ান ক্রিকেটার রয়েছেন। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সাপোর্ট স্টাফ, কোচ হিসেবেও অস্ট্রেলিয়ার একাধিক প্রাক্তন তারকা যুক্ত রয়েছেন। অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন প্রাক্তন ক্রিকেটার আইপিএলে ধারাভাষ্য দিচ্ছেন। এনারা ভারত থেকে সরাসরি দেশে ফিরলে জরিমানা বা জেল হতে পারে বলে খবর ভেসে আসছে। জরিমানার অঙ্ক ধার্য করা হয়েছে ৬৬হাজার অস্ট্রেলিয় ডলার। প্রসঙ্গত ক্রিকেটাররা ছাড়াও এই মুহূর্তে ৯ হাজার অস্ট্রেলিয়ান নাগরিক রয়েছেন ভারতে।

বন্ধ করুন