বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > MI vs DC: ধোনি ও শাহরুখের দেখানো পথেই ছক্কা হাঁকিয়ে দিল্লিকে ম্যাচ জেতালেন অশ্বিন
শ্রেয়স আইয়ার ও রবিচন্দ্র অশ্বিন। ছবি- দিল্লি ক্যাপিটালস।
শ্রেয়স আইয়ার ও রবিচন্দ্র অশ্বিন। ছবি- দিল্লি ক্যাপিটালস।

MI vs DC: ধোনি ও শাহরুখের দেখানো পথেই ছক্কা হাঁকিয়ে দিল্লিকে ম্যাচ জেতালেন অশ্বিন

  • ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন অক্ষর প্যাটেল।

শারজায় আইপিএল ২০২১-এর ফিরতি ম্যাচে দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। দিল্লি ইতিমধ্যেই প্লে-অফের টিকিট নিশ্চিত করায় তাদের উপর চাপ কম। তবে প্লে-অফের দৌড়ে টিকে থাকতে রোহিত শর্মাদের কাছে এই ম্যাচটি অত্যান্ত ছিল। যদিও শেষমেশ ম্যাচ হেরে মাঠ ছাড়তে হয় মুম্বইকে। 

02 Oct 2021, 07:40:45 PM IST

ম্যাচের সেরা অক্ষর

৪ ওভারে ২১ রানের বিনময়ে ৩টি উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন অক্ষর প্যাটেল।

02 Oct 2021, 07:27:07 PM IST

৪ উইকেটে ম্যাচ জিতল দিল্লি

মুম্বই ইন্ডিয়ান্সের ৮ উইকেটে ১২৯ রানের জবাবে ব্যাট করতে নেমে দিল্লি ১৯.১ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৩২ রান তুলে ম্যাচ জিতে যায়। ৫ বল বাকি থাকতেই ৪ উইকেটের ব্যবধানে ম্যাচ জয় নিশ্চিত করেন ঋষভ পন্তরা।

02 Oct 2021, 07:18:05 PM IST

ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতালেন অশ্বিন

জয়ের জন্য শেষ ওভারে দিল্লি ক্যাপিটালসের দরকার ছিল ৪ রান। ক্রুণাল পান্ডিয়ার প্রথম বলেই সপাটে ছক্কা হাঁকিয়ে দিল্লিকে জয় এনে দেন রবিচন্দ্রন অশ্বিন। রবিচন্দ্রন ২১ বলে ২০ রান করে অপরাজিত থাকেন। শ্রেয়স ৩৩ বলে ৩৩ রান করে নট-আউট থেকে যান। উল্লেখ যোগ্য বিষয় হল সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে চেন্নাইকে ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতান মহেন্দ্র সিং ধোনি। ঠিক পরের ম্যাচে কেকেআরের বিরুদ্ধে ছক্কা মেরে পঞ্জাবকে জয় এনে দেন শাহরুখ খান। ধোনির ও শাহরুখের দেখানো পথেই এবার ম্যাচ ফিনিশ করলেন অশ্বিন। এই নিয়ে আইপিএলের পরপর তিনটি ম্যাচে ছক্কা মেরে ম্যাচ জেতালেন তিন তারকা। 

02 Oct 2021, 07:06:58 PM IST

২ ওভারে দরকার ১১ রান

জয়ের জন্য শেষ ২ ওভারে দিল্লির দরকার ১১ রান। দিল্লি ১৮ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১১৯ রান তুলেছে। শ্রেয়স ৩০ ও অশ্বিন ১০ রানে ব্যাট করছেন।

02 Oct 2021, 06:51:47 PM IST

১৫ ওভারে দিল্লি ১০০/৬

১৫ ওভার শেষে দিল্লি ক্যাপিটালস ৬ উইকেটের বিনিময়ে ১০০ রান তুলেছে। জয়ের জন্য শেষ ৫ ওভারে তাদের দরকার ৩০ রান। শ্রেয়স ১৭ ও রবিচন্দ্রন অশ্বিন ৫ রানে ব্যাট করছেন।

02 Oct 2021, 06:43:53 PM IST

হেতমায়েরকে ফেরালেন বুমরাহ

১৪তম ওভারের প্রথম বলে শিমরন হেতমায়েরের উইকেট তুলে নেন জসপ্রীত বুমরাহ। ২টি বাউন্ডারির সাহায্যে ৮ বলে ১৫ রান করে রোহিত শর্মার হাতে ধরা পড়েন হেতমায়ের। দিল্লি ৯৩ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রবিচন্দ্রন অশ্বিন। ওভারে ১ রান ওঠে। ১৪ ওবার শেষে দিল্লি ৯৪/৬।

02 Oct 2021, 06:33:32 PM IST

অক্ষরকে ফেরালেন বোল্ট

১২তম ওভারের চতুর্থ বলে অক্ষর প্যাটেলকে এলবিডব্লিউ-র ফাঁদে জড়ালেন ট্রেন্ট বোল্ট। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। ১টি বাউন্ডারির সাহায্যে ৯ বলে ৯ রান করে ক্রিজ ছাড়েন অক্ষর। দিল্লি দলগত ৭৭ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শিমরন হেতমায়ের। ১২ ওভার শেষে দিল্লি ৮০/৫। জয়ের জন্য শেষ ৮ ওভারে দরকার ৫০ রান।

02 Oct 2021, 06:16:29 PM IST

পন্ত আউট

ঋষভ পন্তকে ফেরালেন জয়ন্ত যাদব। ২২ বলে ২৬ করে সাজঘরে ফিরলেন দিল্লির অধিনায়ক। ৮.২ ওভারে ৫৭ রানে ৪ উইকেট হারিয়ে বসে থাকল দিল্লি। নিঃসন্দেহে চাপ বাড়ল তাদের।

02 Oct 2021, 06:12:00 PM IST

দিল্লি ৮ ওভারে ৫৫/৩

শুরুতেই তিন উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছে দিল্লি। ৮ ওভারে ৫৫ রান তাদের। ২০ বলে ২৪ রান করে ক্রিজে রয়েছেন ঋষভ পন্ত। ৬ বলে ৭ করে শ্রেয়স আইয়ার অপরাজিত রয়েছেন।

02 Oct 2021, 06:05:55 PM IST

পাওয়ার প্লে-র ৬ ওভারে দিল্লি ৪৬/৩

পাওয়ার প্লে-র ৬ ওভারে দিল্লি ৩ উইকেটের বিনিময়ে ৪৬ রান তুলেছে। ঋষভ পন্ত ১২ বলে ২১ রান করে অপরাজিত রয়েছেন। শ্রেয়স অপরাজিত রয়েছেন ২ রান করে।

02 Oct 2021, 05:55:19 PM IST

স্মিথকে ফেরালেন কুল্টার-নাইল

পঞ্চম ওভারের প্রথম বলে স্টিভ স্মিথকে বোল্ড করলেন কুল্টার-নাইল। ১টি ছক্কার সাহায্যে ৮ বলে ৯ রান করে ক্রিজ ছাড়েন স্মিথ। দিল্লি ৩০ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার। দিল্লি ৫ ওভারে ৩৫/৩।

02 Oct 2021, 05:46:51 PM IST

পৃথ্বীকে ফেরালেন ক্রুণাল

তৃতীয় ওভারে ক্রুণাল পান্ডিয়ার চতুর্থ বলে আউট হলেন পৃথ্বী। ১টি বাউন্ডারির সাহায্যে ৭ বলে ৬ রান করে এলবিডব্লিউ হন পৃথ্বী। দিল্লি ১৫ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ঋষভ পন্ত। তিনি ওভারের শেষ বলে ছক্কা হাঁকান। দিল্লি ৩ ওভার শেষে ২১/

02 Oct 2021, 05:42:02 PM IST

রান-আউট ধাওয়ান

দ্বিতীয় ওভারে জয়ন্ত যাদবের শেষ বলে রান-আউট হয়ে সাজঘরে ফেরেন শিখর ধাওয়ান। ১টি ছক্কার সাহায্যে ৭ বলে ৮ রান করে পোলার্ডের সরাসরি থ্রোয়ে রান-আউট হয়ে ক্রিজ ছাড়েন গব্বর। দিল্লি ১৪ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান স্টিভ স্মিথ। 

02 Oct 2021, 05:41:24 PM IST

দিল্লির রান তাড়া করা শুরু

দিল্লি ক্যাপিটালসের হয়ে ওপেন করতে নামেন শিখর ধাওয়ান ও পৃথ্বী শ'র পরীক্ষিত জুটি। মুম্বইয়ের হয়ে বোলিং শুরু করেন ট্রেন্ট বোল্ট। ওভারের শেষ বলে চার মারেন পৃথ্বী। প্রথম ওভারে ৬ রান ওঠে। কোনও উইকেট হারায়নি দিল্লি।  

02 Oct 2021, 05:19:52 PM IST

মুম্বই ২০ ওভারে ১২৯/৮

মুম্বই ইন্ডিয়ান্স নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১২৯ রান তুলেছে। জয়ের জন্য দিল্লির দরকার ১৩০। ইনিংসের শেষ বলে ছয় মারেন ক্রুণাল। তিনি ১৫ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। বুমরাহ নট-আউট থাকেন ১ রান করে। সচরাচর শারজার মাঠে বড় রানের ম্যাচ দেখতেই অভ্যস্ত ক্রিকেটপ্রেমীরা। সেখানে বোলারদের এমন দাপট সত্যিই অবাক করার মতো।

02 Oct 2021, 05:13:54 PM IST

অশ্বিন ফেরালেন জয়ন্তকে

শেষ ওভারের অশ্বিনের প্রথম বলে ছক্কা হাঁকান জয়ন্ত যাদব। দ্বিতীয় বলে অশ্বিন ফেরালেন জয়ন্তকে। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫ বলে ১১ রান করে স্মিথের হাতে ধরা পড়েন জয়ন্ত। মুম্বই ১২১ রানে ৮ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান জসপ্রীত বুমরাহ। 

02 Oct 2021, 05:10:54 PM IST

কুল্টার-নাইলের উইকেট তুলে নিলেন আবেশ

হার্দিককে ফেরানোর পর একই ওভারে কুল্টার-নাইলের উইকেট তুলে নিলেন আবেশ। ২ বলে ১ রান করে বোল্ড হন কুল্টার-নাইল। মুম্বই ১১১ রানে ৭ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান জয়ন্ত যাদব। আবেশের এটি ম্যাচে তৃতীয় উইকেট। তিনি ৪ ওভারে মাত্র ১৫ রান খরচ করেন। মুম্বই ১৯ ওভার শেষে ১১৯/৭।

02 Oct 2021, 05:10:11 PM IST

হার্দিককে ফেরালেন আবেশ

১৯তম ওভারের প্রথম বলে হার্দিককে ফেরালেন আবেশ। ২টি বাউন্ডারির সাহায্যে ১৮ বলে ১৭ রান করে বোল্ড হন হার্দিক। মুম্বই ১০৯ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ন্যাথন কুল্টার-নাইল।

02 Oct 2021, 05:00:58 PM IST

১৭ ওভারে মুম্বই ১০০/৫

১৭ ওভার শেষে মুম্বই ৫ উইকেটের বিনিময়ে ১০০ রান তুলেছে। হার্দিক ১২ বলে ৮ রান করে অপরাজিত রয়েছেন। ক্রুণাল ১০ বলে ৬ রান করে নট-আউট রয়েছেন।

02 Oct 2021, 04:54:00 PM IST

টানা ১০টি ডট বল

১৪তম ওভারে অশ্বিনের শেষ বলে কোনও রান তুলতে পারেনি মুম্বই। ১৫তম ওভার মেডেন নেন নরকিয়া। ১৬তম ওভারে আবেশ খানের প্রথম তিন বলে কোনও রান সংগ্রহ করতে পারেননি হার্দিক। মুম্বই টানা ১০টি বলে কোনও রান তুলতে ব্যর্থ হয়। আবেশের ওভারে মাত্র ১ রান ওঠে। সুতরাং ১৫ ও ১৬তম ওভার মিলিয়ে মাত্র ১ রান সংগ্রহ করে মু্ম্বই। ১৬ ওভার শেষে স্কোর ৮৮/৫।

02 Oct 2021, 04:42:52 PM IST

পোলার্ডকে বোল্ড করলেন নরকিয়া

১৫তম ওভারের প্রথম বলে কায়রন পোলার্ডকে বোল্ড করলেন এনরিখ নরকিয়া। ৯ বলে ৬ রান করে সাজঘরে ফেরেন ক্যারিবিয়ান অল-রাউন্ডার। মুম্বই ৮৭ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ক্রুণাল পান্ডিয়া। উইকেট-মেডেন ওভার নরকিয়ার। ১৫ ওভার শেষে মুম্বই ইন্ডিয়ান্স ৮৭/৫।

02 Oct 2021, 04:34:45 PM IST

তিওয়ারিকে ফেরালেন অক্ষর প্যাটেল

কুইন্টন ডি'কক ও সূর্যকুমার যাদবের উইকেট আগেই তুলে নিয়েছিলেন অক্ষর প্যাটেল। এবার তিনি ফিরিয়ে দিলেন সৌরভ তিওয়ারিকে। ১টি বাউন্ডারির সাহায্যে ১৮ বলে ১৫ রান করে পন্তের দস্তানায় ধরা পড়েন সৌরভ। মুম্বই ৮০ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান হার্দিক পান্ডিয়া। অক্ষর ৪ ওভারের বোলিং কোটা শেষ করেন ২১ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করে।

02 Oct 2021, 04:23:26 PM IST

সূর্যকুমারকে ফেরালেন অক্ষর

১১তম ওভারের তৃতীয় বলে অক্ষর প্যাটেল ফিরিয়ে দিলেন সূর্যকুমার যাদবকে। ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২৬ বলে ৩৩ রান করে রাবাদার হাতে ধরা পড়েন সূর্যকুমার। মুম্বই ৬৮ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান কায়রন পোলার্ড। ম্যাচে অক্ষরের এটি দ্বিতীয় উইকেট। ১১ ওভার শেষে মুম্বই ৭৩/৩।

02 Oct 2021, 04:18:59 PM IST

১০ ওভারে মুম্বই ৬৬/২

১০ ওভার শেষে মুম্বই ইন্ডিয়ান্স ২ উইকেটের বিনিময়ে ৬৬ রান তুলেছে। ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২৪ বলে ৩২ রান করে অপরাজিত রয়েছেন সূর্যকুমার যাদব। ৮ বলে ৭ রান করে নট-আউট রয়েছেন সৌরভ তিওয়ারি।

02 Oct 2021, 04:04:50 PM IST

ডি'কককে ফেরালেন অক্ষর

ইনিংসের সপ্তম ওভারে বল করতে এসেই কুইন্টন ডি'ককের উইকেট তুলে নিলেন অক্ষর প্যাটেল। ওভারের দ্বিতীয় বলে নরকিয়ার হাতে ধরা পড়েন কুইন্টন। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৮ বলে ১৯ রান করে ক্রিজ ছাড়েন তিনি। মুম্বই দলগত ৩৭ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান সৌরভ তিওয়ারি। ৭ ওভারে মুম্বই ৪০/২।

02 Oct 2021, 03:59:57 PM IST

পাওয়ার প্লে-র ৬ ওভারে মুম্বই ৩৫/১

পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে মুম্বই ইন্ডিয়ান্স ১ উইকেটের বিনিময়ে ৩৫ রান তুলেছে। কুইন্টন ডি'কক ১৬ বলে ১৭ রান করে অপরাজিত রয়েছেন। ১০ বলে ১০ রান করে ব্যাট করছেন সূর্যকুমার যাদব।

02 Oct 2021, 03:41:30 PM IST

রোহিতকে ফেরালেন আবেশ

রোহিত শর্মাকে ফিরিয়ে মুম্বই ইন্ডিয়ান্স শিবিরে শুরুতেই ধাক্কা দিলেন আবেশ খান। দ্বিতীয় ওভারের পঞ্চম বলে মুম্বই অধিনায়ককে ফিরিয়ে দেন তরুণ পেসার। ১টি বাউন্ডারির সাহায্যে ১০ বলে ৭ রান করে রাবাদার হাতে ধরা পড়েন হিটম্যান। মুম্বই দলগত ৮ রানে প্রথম উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান সূর্যকুমার যাদব। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা ২ ওভারে ১ উইকেটের বিনিময়ে ১২ রান তুলেছে।

02 Oct 2021, 03:31:00 PM IST

ম্যাচ শুরু

মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে যথারীতি ইনিংসের গোড়াপত্তন করতে নামেন ক্যাপ্টেন রোহিত শর্মা ও উইকেটকিপার কুইন্টন ডি'কক। দিল্লির হয়ে প্রথম ওভারে বল করতে আসেন এনরিখ নরকিয়া। প্রথম বলেই রোহিত বাউন্ডারি মারেন প্রোটিয়া পেসারকে। প্রথম ওভারে ৭ রান ওঠে। কোনও উইকেট হারায়নি মুম্বই।

02 Oct 2021, 03:22:45 PM IST

দিল্লির প্রথম একাদশ

দিল্লি চার বিদেশির কোটায় মাঠে নামায় স্মিথ, হেতমায়ের, রাবাদা ও নরকিয়াকে।

প্রথম একাদশ: পৃথ্বী শ, শিখর ধাওয়ান, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্ত (ক্যাপ্টেন ও উইকেটকিপার), স্টিভ স্মিথ, শিমরন হেতমায়ের, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাদা, এনরিখ নরকিয়া ও আবেশ খান।

02 Oct 2021, 03:20:51 PM IST

মুম্বইয়ের প্রথম একাদশ

মুম্বই চার বিদেশির কোটায় ডি'কক, পোলার্ড, কুল্টার-নাইল ও বোল্টকে মাঠে নামায়।

প্রথম একাদশ: রোহিত শর্মা (ক্যাপ্টেন), কুইন্টন ডি'কক (উইকেটকিপার), সূর্যকুমার যাদব, সৌরভ তিওয়ারি, হার্দিক পান্ডিয়া, কায়রন পোলার্ড, ক্রুণাল পান্ডিয়া, ন্যাথন কুল্টার-নাইল, জয়ন্ত যাদব, জসপ্রীত বুমরাহ ও ট্রেন্ট বোল্ট।

02 Oct 2021, 03:09:54 PM IST

দলে ফিরলেন পৃথ্বী, বাদ চাহার

দিল্লি ক্যাপিটালসের প্রথম একাদশে ফিরে এলেন পৃথ্বী শ। তাঁকে জায়গা ছেড়ে দিলেন ললিত যাদব। অন্যদিকে মুম্বই ইন্ডিয়ান্সের প্রথম একাদশ থেকে বাদ পড়লেন টি-২০ বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া রাহুল চাহার। তাঁর বদলে জয়ন্ত যাদবকে মাঠে নামানোর সিদ্ধান্ত নেন রোহিতরা। উল্লেখ্য, এর আগে মুম্বই ইন্ডিয়ান্সের প্রথম একাদশ থেকে বাদ পড়েছেন ইশান কিষাণ, যিনিও টি-২০ বিশ্বকাপের জন্য জাতীয় দলে সুযোগ পেয়েছেন। সূর্যকুমার যাদবের জায়গাও টলমল করছে মুম্বইয়ের প্লেয়িং ইলেভেনে। পান থেকে চুন খসলে তাঁকেও ছিটকে যেতে হতে পারে।

02 Oct 2021, 03:06:03 PM IST

টস জিতল দিল্লি

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে আইপিএল ২০২১-এর ফিরতি ম্যাচে টস জিতল দিল্লি ক্যাপিটালস। টস দিতে দিল্লি অধিনায়ক ঋষভ পন্ত প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান মুম্বই ইন্ডিয়ান্সকে। সুতরাং, শারহাজ টস হেরে শুরুতে ব্যাটিং রোহিত শর্মাদের।

বন্ধ করুন