বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > MI vs LSG, IPL 2023: প্লে-অফে ৫ রানে ৫ উইকেট নিয়ে রেকর্ড আকাশের, ভাঙলেন ১৪ বছর আগের কুম্বলের নজিরও

MI vs LSG, IPL 2023: প্লে-অফে ৫ রানে ৫ উইকেট নিয়ে রেকর্ড আকাশের, ভাঙলেন ১৪ বছর আগের কুম্বলের নজিরও

এলএসজি-র ৫ উইকেট তুলে নেন আকাশ মাধওয়াল। ছবি: পিটিআই

৩.৩ ওভারে ৫ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন আকাশ মাধওয়াল। প্লে-অফে সেরা বোলিং ফিগারের রেকর্ড করার পাশাপাশি আকাশ এ দিন ভেঙে অনিল কুম্বলের ১৪ বছর আগের নজিরও। আইপিএলের প্লে-অফের ম্যাচে এর আগে কোনও বোলারের বোলিং ফিগার এতটা ভালো ছিল না। এবং কেউ প্লে-অফে ৫ উইকেট নেওয়ার নজির গড়তে পারেননি।

মুম্বই ইন্ডিয়ান্সের দেওয়া ১৮৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পুরো ল্যাজেগোবরে অবস্থা হয় লখনউ সুপার জায়ান্টসের ব্যাটারদের। তার মধ্যে মুম্বইয়ের ডানহাতি পেসার আকাশ মাধওয়ালের দাপটে পুরো থরহরিকম্প দশা হয় এসএসজি-র। ৩.৩ ওভারে ৫ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন আকাশ মাধওয়াল। প্লে-অফে সেরা বোলিং ফিগারের রেকর্ড করার পাশাপাশি ভাঙলেন অনিল কুম্বলের ১৪ বছর আগের নজিরও।

আইপিএলের প্লে-অফের ম্যাচে এর আগে কোনও বোলারের বোলিং ফিগার এতটা ভালো ছিল না। এবং কেউ প্লে-অফে ৫ উইকেট নেওয়ার নজির গড়তে পারেননি। আকাশ মাধওয়াল প্রথম প্লেয়ার, যিনি আইপিএলের প্লে-অফে ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন।

পাশাপাশি তিনি ভেঙে দিলেন অনিল কুম্বলের ১৪ বছরের পুরনো নজিরও। সবচেয়ে ভালো ইকোনমিরেট রেখে আইপিএলে ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন আকাশ। এ দিন আকাশের ইকোনমি রেট ছিল ১.৪২। এত কম ইকোনমি রেটে ৫ উইকেট নেওয়ার নজির আর কারও নেই। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন কুম্বলে। ২০০৯ সালে কেপ টাউনে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ৫ উইকেট নিয়েছিলেন। তাঁর ইকোনমি রেট ছিল ১.৫৭। কুম্বলের এই নজিরই বুধবার এলিমিনেটর ম্যাচে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে টপকে যান আকাশ মাঝওয়াল। ২০২২ সালে আবার মুম্বইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে মুম্বই ইন্ডিয়ান্সের জসপ্রীত বুমরাহ ২.৫০ ইকোনমি রেটে ৫ উইকেট নিয়েছিলেন। এটি রয়েছে তালিকার তিন নম্বরে।

আরও পড়ুন: ভারতীয়দের মধ্যে IPL-এর ৫০ ইনিংসে সবচেয়ে বেশি রান, সচিনের রেকর্ড গুঁড়িয়ে দিলেন রুতুরাজ

এ দিন আকাশ দ্বিতীয় ওভারের পঞ্চম বলেই প্রথম ধাক্কা দেন লখনউ সুপার জায়ান্টসকে। প্রেরক মানকডকে ফেরান তিনি। ৬ বলে ৩ করে হৃত্বিক শোকিনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন প্রেরক। এর পর দশ নম্বর ওভারে বল করতে এলে চতুর্থ বলে বাদোনিকে প্রথমে বোল্ড করেন আকাশ। ৭ বলে ১ করে সাজঘরে ফেরেন আয়ুশ বাদোনি। পরের বলেই পুরানকে ফেরান তিনি। নিজের প্রথম বলেই ইশান কিষাণের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান পুরান। হ্যাটট্রিকের সুযোগ এসেছিল আকাশের সামনে। তবে ষষ্ঠ বলে কোনও উইকেট পড়েনি। দীপক হুডা ১ রান নেন। হ্যাটট্রিক করতে না পারলেও, এই ওভারে মাত্র ১ রান দিয়ে ২ উইকেট তুলে নেন আকাশ মাধওয়াল। এই ওভারটা মুম্বইয়ের জয়ের পথ প্রশস্ত করে। ১০ ওভার শেষে লখনউয়ের রান দাঁড়ায় ৫ উইকেটে ৭৫।

এরপর আরও ২ উইকেট নেন আকাশ। ১৫তম ওভারের তৃতীয় বলে আকাশ ফেরান রবি বিষ্ণোইকে। ৬ বলে ৩ রান করে ক্রিস জর্ডনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন বিষ্ণোই। এর পর মহসিন খানেরও উইকেট নেন আকাশ। ১৭ ওভারে বল করতে এসে মহসিন খানকে আউট করে ষোলকলা পূর্ণ করেন আকাশ। ৭ বলে খেলে শূন্য করে বোল্ড হন মহসিন। আকাশই লখনউয়ের কফিনে শেষ পেরেক পোঁতেন। ১০১ রানে অলআউট হয়ে যায় লখনউ। এ দিকে আকাশ ৩.৩ ওভার বল করে ৫ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন।

আরও পড়ুন: T20 ক্রিকেটে অ্যাঙ্করের কোনও ভূমিকাই নেই- কোহলির একেবারে উল্টো দাবি রোহিতের

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে মুম্বই ইন্ডিয়ান্স। শুরু থেকেই নবীন-উল-হক আগুনে মেজাজে ছিলেন। চতুর্থ ওভারেই রোহিত শর্মাকে (১০ বলে ১১ রান) ফিরিয়ে মুম্বইকে প্রথম ধাক্কাটা দেন তিনি। এর পর ১১তম ওভারে সূর্যকুমার যাদব (২০ বলে ৩৩ রান) এবং ক্যামেরন গ্রিনকে (২৩ বলে ৪১ রান) ফিরিয়ে মুম্বইয়ের ব্যাটিং অর্ডারের কোমর ভেঙে দেন নবীন। তৃতীয় উইকেটে সূর্য-গ্রিন জুটি ৩৬ বলে ৬৬ রানের পার্টনারশিপ করেন। গ্রিন আউট হওয়ার পরে মুম্বই আর ৭৭ রান যোগ করতে পারে। নবীন এর পর তিল বর্মাকেও (২২ বলে ২৬ রান) ফেরান।

এ দিন নবীন ৪ ওভার বল করে ৩৮ রান দিয়ে চারটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। তবে সাতে ব্যাট করতে নেমে শেষ পাতে নেহাল ওয়াধেরার ১২ বলে ২৩ রানের সুবাদে ৮ উইকেটে ১৮২ রান করে মুম্বই। লখনউয়ের হয়ে নবীনের ৪ উইকেট ছাড়াও ৩ উইকেট নিয়েছেন যশ ঠাকুর। একটি উইকেট নিয়েছেন মহসিন খান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার বিয়ের পর শ্বশুরকে প্রণাম, আর বউকে একী করছেন জাহির! লজ্জা পেলেন সোনাক্ষী জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.